বরিশালে ইংরেজির কারণে পাসের হারে প্রভাব

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৭, ১৪:২০

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ধীরে ধীরে বাড়ছে পাসের হার। যেখানে ২০১৫ সালে পাসের হার ছিল ৭০.০৬ ভাগ, এরপরে ২০১৬ সালে দশমিক ০৬ ভাগ বেড়ে পাসের হার দাঁড়ায় ৭০.১৩ ভাগে। আর ২০১৬ সালের চেয়ে দশমিক ১৫ ভাগ বেড়ে ২০১৭ সালে দাঁড়িয়েছে ৭০ দশমিক ২৮ ভাগে। পাশাপাশি গত বছরের থেকে বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যা।

গত বছরের থেকে এ বছর ২৮টি জিপিএ ফাইভ বেড়েছে। ২০১৬ সালে জিপিএ ফাইভ পেয়েছিল ৭৮৭ জন, আর ২০১৭ তে তা দাঁড়িয়েছে ৮১৫ জনে। তবে ২০১৪ সালে এর সংখা ছিল এক হাজার ৩১৯ জন। এ বছরে বিজ্ঞান বিভাগে জিপিএ ফাইভ পেয়েছে ৫৭৯ জন, মানবিক বিভাগে ১২৪ জন ও বাণিজ্য বিভাগে পেয়েছে ১১২ টি। তবে গত বছরের থেকে এ বছরে এইচএসসিতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল কম। এবছর পরীক্ষায় অংশ নিয়েছিল ৬০ হাজার ৪৮৬ জন। যারমধ্যে ছাত্র ৩১ হাজার ৩৩৯ জন এবং ছাত্রী ছিল ২৯ হাজার ১৪৭ জন।

এবছর থেকে গত বছর প্রায় এক হাজার ৫২ জন পরীক্ষার্থী বেশি অংশগ্রহণ করে। যার সংখ্যা ছিল ৬১ হাজার ৫৩৮ জন। এরমধ্যে ছাত্র ৩২ হাজার ১৮১ জন এবং ছাত্রী ছিল ২৯ হাজার ৩৫৭ জন। অপরদিকে এ বছর গত দুই বছরের চেয়ে বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ছিল অনেক বেশি।

এবছর ৬০ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন, যা গত বছর ছিল ৩২ জন এবং এর আগের বছর ২৬ জন।

এ বছর ৩২৯ কলেজের ১১৬টি সেন্টারে ৬১ হাজার ৯৩২ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করেন ৬০ হাজার ৪৮৬ জন এবং পাস করেছে ৪২ হাজার ৫০৭ জন। মেয়েদের ২৯ হাজার ৭৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করেন ২৯ হাজার ১৪৭ জন এবং পাস করেছেন ২১ হাজার ৩৯৬ জন, জিপিএ ফাইভ পেয়েছেন ৪১৮ জন, পাসের হার ৭৩.৪১। ছেলেদের ৩২ হাজার ১৯৯ জন পরীক্ষার্থীর মধ্যে অংশগ্রহণ করেন ৩১ হাজার ৩৩৯ জন এবং এরমধ্যে ২১ হাজার ১১১ জন পাস করেছে, জিপিএ ফাইভ পেয়েছেন ৩৯৭ জন, পাসের হার ৬৭.৩৬।

বরিশাল বোর্ডে ইংরেজিতে ফলাফল খারাপ

উচ্চ মাধ্যমিক ২০১৭ এর ফলাফরে এবছর ইংরেজিতে পরীক্ষার্থীরা তুলনামূলক খারাপ করেছে।

প্রতিবছরই ইংরেজিতে পরীক্ষার্থীরা একটু খারাপ ফলাফল করে। যা এবারে একটু বেশি বলে জানিয়েছেন বোর্ডের সচিব বিপ্লব কুমার ভট্রাচার্য্য।

তিনি জানান, বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শাখার শিক্ষার্থীরা এবছর ইংরেজিতে তুলনামূলকভাবে ভালো ফলাফল আনতে পারেননি। তাই বলা যায় ইংরেজি বিষয়ের কারণে এবারে পাসের হারেও তার প্রভাব পড়েছে।

গত বছরের তুলনায় পাসের হার বেড়েছে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে মাধ্যমিক পরীক্ষায় প্রকাশিত ফলাফলে। গেল বছর পাসের হার ছিল ৭০.১৩ ভাগ এবং এবছরে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০ দশমিক ২৮।

বরিশালে পাসের হারে মেয়েরা এগিয়ে

বরিশাল শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭০ দশমিক ২৮। যার ফলে গেল বছরের তুলনায় দশমিক ১৫ ভাগ পাসের হার বেড়েছে।

গড় পাসের হারে এবং জিপিএ ফাইভের বেলায় এবারও ছেলেদের চেয়ে মেয়ে শিক্ষার্থীরা এগিয়ে।

মেয়েদের পাসের হার ৭৩ দশমিক ৪১ ও ছেলেদের পাসের হার ৬৭ দশমিক ৩৬। এছাড়াও মেয়েরা ৪১৮ জিপিএ ফাইভ পেয়েছে, যার থেকে ছেলেরা ২১ টি জিপিএ ফাইভ কম পেয়েছে। ছেলেদের মধ্যে মোট ৩৯৭টি জিপিএ ফাইভ পেয়েছে।

এছাড়াও বিষয় ভিত্তিতে পাসের হারে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষায়ও এগিয়ে রয়েছে মেয়েরা।

২০১৬ ও ২০১৭ সালের ফলাফলেও মেয়েরা জিপিএ-৫ ও পাসের হারে বরিশাল বোর্ডে এগিয়ে ছিল।

দুই প্রতিষ্ঠানের পাসের কোঠা শূন্য

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষায় দুটি প্রতিষ্ঠানে কোন পরীক্ষার্থীই পাস করতে পারেনি।

প্রতিষ্ঠানদুটোর মধ্যে ভান্ডারিয়া বিহারী পাইলট উচ্চ মাধ্যমিক স্কুল এন্ড কলেজ থেকে তিনজন ও পিরোজপুরের নেছারাদের সেহাঙ্গল হাইস্কুল এন্ড কলেজ থেকে দুইজন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। যারা সকলেই অকৃতকার্য হয়েছে।

বরিশাল বিভাগের এ দুই স্কুলেই শুধু পাসের হার শূন্য রয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম।

বরিশাল ক্যাডেট কলেজে শতভাগ পাস

প্রতিবছরের ন্যায় এবছরও উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০১৭ তে বরিশাল শিক্ষা বোর্ডে শীর্ষস্থান অধিকার করেছে বরিশাল ক্যাডেট কলেজ।

এবছর ৫৪জন ক্যাডেট এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ৫৪ জনই জিপিএ ফাইভ অর্জন করেছে।

রবিবার দুপুর দেড়টার দিকে বরিশাল ক্যাডেট কলেজ থেকে প্রেরণ করা এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

বরিশাল বোর্ডে সর্বোচ্চ পাসের হার পটুয়াখালীতে

বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে পটুয়াখালী জেলা ৭৫ দশমিক ৫৭ ভাগ পাসের হার নিয়ে প্রথম স্থানে রয়েছে।

এছাড়া এর পরবর্তীতেই ৭৪ দশমিক ৩১ নিয়ে দ্বিতীয় স্থানে ঝালকাঠি, ৭১ দশমিক ৮৩ নিয়ে তৃতীয়তে ভোলা, ৭০ দশমিক ০১ নিয়ে চতুর্থ স্থানে বরিশাল, ৬৬ দশমিক ৪১ নিয়ে পঞ্চমে রয়েছে বরগুনা এবং ৬৩ দশমিক ১৮ ভাগ পাশের হার নিয়ে শেষ স্থানে রয়েছে পিরোজপুর।

বরিশাল শিক্ষা বোর্ডের সচিব বিপ্লব কুমার ভট্রাচার্য্য জানান- ইংরেজীতে একটু খারাপ ফলাফল হওয়াতে সমস্যা হয়েছে।

পটুয়াখালী জেলা ১০ হাজার ৬০৩ জন পরীক্ষার্থীর মধ্যে আট হাজার ১৩জন ফলাফলে উত্তীর্ণ হয়। এ জেলায় মেয়েরা জিপিএ ফাইভ পেয়েছে ৫১টি এবং ছেলেরা ২৮টি জিপিএ ফাইভ পেয়েছে। জিপিএ ফাইভ এর সংখ্যা বেশি না থাকলেও এ জেলায় পাসের হার বিভাগের মধ্যে সবচেয়ে বেশি।

(ঢাকাটাইমস/২৩জুলাই/টিটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :