শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৭, ১৫:০০

এ বছর এইচএসসি পরীক্ষায় শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে। এ বছর মোট শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে ৫৩২টি। গত বছর ছিল ৮৪৮টি। এ বছর ৩১৬টি প্রতিষ্ঠান কমেছে।

রবিবার শিক্ষামন্ত্রী নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এইচএসসি পরীক্ষর ফলাফল ঘোষণা করেন। এসময় তিনি লিখিত বক্তব্যে এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ১১ লাখ ৬৩ হাজার ৩৭০ জন শিক্ষার্থী। এরমধ্যে পাস করেছে আট লাখ এক হাজার ৭১১ জন। যা গতবছর ছিল আট লাখ ৯৯ হাজার ১৫০ জন। এবছর পাস করা শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৯৭ হাজার ৪৩৯ জন। এবছর ১০টি শিক্ষাবোর্ডে পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। গতবছর পাসের হার ছিল ৭৪ দশমিক ৭০ শতাংশ। পাসের হার কমেছে ৫ দশমিক ৭৯ শতাংশ। এবছর জিপিএ ফাইভ পেয়েছে ৩৭ হাজার ৯৬৯ জন। গত বছর ছিল ৫৮ হাজার ২৭৬ জন। জিপিএ ফাইভ কমেছে ২০ হাজার ৩০৭ জন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এ বছর ভালভাবে খাতা দেখায় পাসের হার কমেছে। আগে ওজন করে খাতায় নম্বর দেয়া হতো। আমরা চার বছর গবেষণা করে খাতা দেখার নতুন পদ্ধতি আবিষ্কার করেছি। নতুন পদ্ধতি এপ্লাই করায় পাসের হার ও জিপিএ-৫ এব শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে।

মন্ত্রী জানান, আমাকে অনেকেই বলেছেন নতুন পদ্ধতিতে খাতা দেখার খবর আগে জানাইনি কেন। এটা তো জানানোর বিষয় নয়। আমরা খাতা ভালোভাবে দেখবো। আগে দেখা হয়নি, এখন দেখবো। আগে ওজন করে নম্বর দেয়া হতো। এখন আর সেটি হচ্ছে না। এ কারণ পাসের হার কমেছে। ২৬টি বিষয়ে ৫০টি পত্রে আমরা সৃজনশীল করেছি। এবার আমরা সব বিষয়ে সৃজনশীল করেছি।

(ঢাকাটাইমস/২৩জুলাই/এমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :