ভিকারুননিসায় ৮ ফেল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুলাই ২০১৭, ২২:৩৯ | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৭, ১৮:১৯

বরাবরের মতো এবারও এইচএসসি পরীক্ষায় ভালো ফলাফল করেছে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। এবার প্রতিষ্ঠানটি থেকে এইচএসসি পরীক্ষায় ১৮শ’ ২১জন পরীক্ষার্থী অংশ নেয়। এদের মধ্যে ফেল করে আটজন। তবে স্বনামধন্য এই প্রতিষ্ঠানটি থেকে শিক্ষার্থী ফেল করায় উচ্ছ্বাসের মধ্যেও হতাশার ছাপ দেখা গেছে।

জানা গেছে, ফেল করা আটজনের মধ্যে মানবিক বিভাগের পাঁচজন। ফেল করা বাকি তিনজন সব পরীক্ষা দিতে পারেনি। যে কারণে তাদেরকেও ফেল দেখানো হয়েছে।

ফল প্রকাশের দিন রবিবার সকাল থেকেই ফল জানতে কলেজে শিক্ষার্থী ও অভিভাবকরা ভিড় করতে থাকেন। শুরুতে অভিভাবক, শিক্ষার্থী সবার মধ্যেই উৎকণ্ঠা বিরাজ করলেও বেলা দেড়টার দিকে উৎকণ্ঠার অবসান হয়।

এ সময় কলেজ মাঠে এসে ফলাফল প্রকাশ করেন ভিকারুন নিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনিন ফেরদৌস। এরপরই বাঁধভাঙা উল্লাসে মেতে ওঠেন শিক্ষার্থীরা।

অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা আনন্দে আত্মহারা হলেও মানবিক বিভাগের শিক্ষার্থীদের মুখে ছিলো কিছুটা হতাশার ছাপ। কারণ অন্য বিভাগ থেকে মানবিকের ফলাফল কিছুটা খারাপ হয়েছে।

http://www.dhakatimes24.com/assets/news_photos/2017/07/23/image-41527.jpg

নাজনিন ফেরদৌস জানান, এবারের এইচএসসি পরীক্ষায় ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পাসের হার ৯৯ দশমিক ৬২ শতাংশ। পরীক্ষায় অংশ নেয়া ১৮শ’ ২১জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-ফাইভ পেয়েছে ৯৫৪ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগের ১২শ’ ৮৮ শিক্ষার্থীর মধ্যে ৯২১ জন পেয়েছেন জিপিএ-ফাইভ। এই বিভাগে তিন পরীক্ষার্থী সব পরীক্ষায় অংশ নেয়নি। এছাড়া মানবিক বিভাগে ২৪৩ জনের মধ্যে ১০ জন এবং বাণিজ্য বিভাগে ২৯০ জনের মধ্যে ২৩ জন পরীক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছেন।

নাজনিন ফেরদৌস ঢাকাটাইমসকে বলেন, ‘অভিভাবক ও শিক্ষার্থীদের প্রচেষ্টায় এবার আমাদের প্রতিষ্ঠানের ফল ভালো হয়েছে। বিজ্ঞান বিভাগের তিনজন শিক্ষার্থী বিভিন্ন কারণে সব পরীক্ষায় অংশ নিতে পারেনি। তাই তাদের ফল অকৃতকার্য এসেছে। একজনের বাবা মারা গিয়েছে, আর একজন শিক্ষার্থী ব্যবহারিক পরীক্ষা দিতে পারেনি। আর মানবিক বিভাগ থেকে পাঁচ জন পরীক্ষার্থী অকৃতকার্য হয়েছে। তাছাড়া বাকি সবাই কৃতকার্য হয়েছে।’

বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-ফাইভ পাওয়া শিক্ষার্থী মম ঢাকাটাইমসকে বলেন, ‘পড়াশোনার জন্য পরিবার থেকে যখন বকা দিতো তখন অনেক খারাপ লাগতো। এখন বুঝতে পারছি তারা আমার ভলোর জন্যই এসব করেছে। জিপিএ-ফাইভ পেয়ে অনেক ভালো লাগছে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাই।’

মানবিক বিভাগের শিক্ষার্থী তাহমিনা আক্তার নিপা ঢাকাটাইমসকে বলেন, ‘অল্প সময়ে বেশি প্রশ্নের উত্তর দিতে হওয়ায় মানবিক বিভাগে ফল খারাপের অন্যতম কারণ। যেখানে বিজ্ঞান বিভাগে পাঁচটি প্রশ্নের জন্য দুই ঘণ্টা ১০ মিনিট সময় দেয়া হয়, সেখানে একই সময়ে আমাদের সাতটি প্রশ্নের উত্তর লিখতে হয়।’

বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-ফাইভ পেয়ে বাবার সঙ্গে কলেজ প্রাঙ্গণে উল্লাসে মেতে ওঠের আমেনা সরকার। অনুভূতি প্রকাশ করতে গিয়ে ঢাকাটাইমসকে তিনি বলেন, ‘জিপিএ-ফাইভ পেয়ে ভালোই লাগছে।’ তার বাবা জসিম উদ্দিন বলেন, ভালো ফল করে মেয়ে আমাদের চাওয়া পূরণ করেছে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে এইচএসসি পরীক্ষায় গত বছর পাসের হার ছিল ৯৯.৪৩ শতাংশ। যেখানে মোট ১ হাজার ৫৬৮ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছিলেন ১ হাজার ৫৫৯ জন। এর মধ্যে জিপিএ-ফাইভ পেয়েছিল ১ হাজার ১৪০ জন।

ঢাকাটাইমস/২৩জুলাই/জেআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :