এবার সিরাজগঞ্জে শোয়ার ঘরে ৩৩ গোখরা

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৭, ২০:৫৫

সিরাজগঞ্জের কামারখন্দে শোয়ার ঘরে ৩৩টি গোখরা সাপের সন্ধান মিলেছে। রবিবার সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার জামতৈল ইউনিয়নের আলোকদিয়াড় পশ্চিমপাড়া গ্রামের সাইফুল ইসলামের ঘর থেকে এসব সাপ উদ্ধার করা হয়। এর মধ্যে বেশিরভাগ ছিল বাচ্চা সাপ।

সম্প্রতি দেশের বিভিন্ন জেলায় ঘর থেকে উদ্ধার করা হয় অনেক গোখরা সাপ। এর মধ্যে সবচেয়ে বেশি সাপের সন্ধান মেলে রাজশাহীতে। এছাড়া দেশের বেশ কয়েকটি জেলাতেও অনেক গোখরা সাপ উদ্ধার করা হয়। এবার সিরাজগঞ্জে সন্ধান মিলল আরেকটি গোখরার আস্তানার।

বাড়ির মালিক সাইফুল ইসলাম জানান, সকালে তার ছেলের বউ তাদের শোয়ার ঘর ঝাড়ু দিচ্ছিলেন। এক পর্যায়ে তিনি ঘরের ফ্রিজের নিচে গর্ত থেকে একটি সাপের বাচ্চা বের হয়ে আসতে দেখেন। পরে ওই সাপটি মেরে ফেলা হয়। এরপর স্থানীয়দের সহযোগিতায় প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আরও ৩২টি গোখরা সাপের বাচ্চা বের করা হয়। পরে সেগেুলোকেও মেরে ফেলা হয়।

তিনি আরও জানান, মা সাপটি ধরা না পড়ায় পরিবারের সবার মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এজন্য প্রতিবেশীর বাড়িতে রাত কাটানোর চিন্তা করছি। এ ঘটনায় এলাকাবাসীর মধ্যেও ব্যাপক সাপ আতঙ্ক বিরাজ করছে।

এর আগে গত ৪ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত রাজশাহী নগরী, তানোর, দুর্গাপুর, চারঘাট, বাগমারা ও মোহনপুর উপজেলায় পাওয়া যায় ২৫৬টির মতো গোখরা। ভেঙে নষ্ট করা হয়েছে ১৮৮টি ডিমও। গৃহস্থবাড়ির শোবার ঘর, গোয়ালঘর, রান্নাঘর এমনকি বারান্দায় মেলে এসব সাপ।

৬ জুলাই আশাশুনির বুধহাটা ইউনিয়নের বেউলা গ্রামের মোড়লপাড়ার মকবুল সরদারের বসতঘরে পাওয়া যায় ২০টি গোখরা সাপ।

৫ ও ৬ জুলাই সাতক্ষীরা সদর উপজেলার ব্রহ্মরাজপুর ইউনিয়নের বালুইগাছা গ্রামের সাত্তার খানদারের বাড়িতে পাওয়া যায় ৫৬টি ছোট আকারের গোখরা সাপ। ধ্বংস করা হয় সাপের ৫০টি ডিম।

১০ জুলাই টাঙ্গাইলের সখীপুর উপজেলার হামিদপুর গ্রামের প্রবাসী আশরাফ আলীর বাড়ির রান্নাঘর থেকে ২৬টি গোখরা সাপ উদ্ধার করা হয়। ১১ জুলাই মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার শ্রীমুখ ধানকোড়া গ্রামের কৃষক আফাজ উদ্দিনের বাড়ি থেকে উদ্ধার করা ১৯টি গোখরার বাচ্চা মেরে ফেলা হয়।

একইদিন কুষ্টিয়ার মিরপুর উপজেলায় নাজমুল ইসলামের রান্নাঘরে ২৮টি গোখরা সাপ পাওয়া যায়। এর মধ্যে ছিল ২৭টি বাচ্চা। পরে বাচ্চাগুলোকে পিটিয়ে মেরে ফেলেন স্থানীয় লোকজন। তবে, বড় গোখরা সাপটিকে কৌশলে ধরে নিয়ে যায় স্থানীয় এক সাপুড়ে।

১০ ও ১১ জুলাই নাটোরের নলডাঙ্গা উপজেলার মাধনগর গ্রামের একটি বাড়িতে ৩৫টি বিষধর গোখরা সাপ ও সাপের ১৫টি ডিম পাওয়া যায়।

বসতবাড়িতে একের পর এক এমন সাপের বাসার সন্ধান পাওয়ায় আতঙ্কিত হয়ে উঠেছেন লোকজন। গবেষকরা বলছেন, জঙ্গলে ডিম পাড়ার জায়গা কমে যাওয়ায় বসতঘরমুখী হচ্ছে সাপ।

ঢাকাটাইমস/২৩জুলাই/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :