বিদায় বেলায় মোদিকে খোঁচা প্রণবের

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ০৮:৫৯

আর দুদিন পর বিদায় নেবেন ভারতের বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। বিদায়লগ্নে বর্তমান মোদি সরকারের গণতন্ত্র ও মোদিকে খোঁচ্ দিলেন এই বিদায়ী রাষ্ট্রপতি। তিনি বলেছেন, মোদির সরকার কোনো আলোচনা ছাড়াই আইন করছে, যা মানুষের বিশ্বাস ভঙ্গ করছে।

এ সময় তিনি ইন্দিরা গান্ধীর দৃষ্টান্ত তুলে ধরেন। অবশ্য নরেন্দ্র মোদীর সৌজন্যসূচক প্রশংসাও করেন তিনি।

সংসদের সেন্ট্রাল হলে সাংসদদের তরফে বিদায় সংবর্ধনায় দেয়া বক্তৃতায় প্রণব প্রধানমন্ত্রী মোদির আবেগ, উদ্যম, সৌজন্য ও উষ্ণতার প্রশংসা করার পাশাপাশি ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থার প্রসঙ্গ তুলে মোদীকে গণতন্ত্রের বার্তাও দিলেন কৌশলে।

রাষ্ট্রপতি জানান, তার ‘মেন্টর’ ছিলেন ইন্দিরা। সত্য বলতে কখনো দ্বিধা করতেন না। জরুরি অবস্থার জেরে কংগ্রেসের হারের পরে লন্ডনে সাংবাদিকেরা ইন্দিরাকে জিজ্ঞাসা করেন, ‘জরুরি অবস্থা থেকে লাভ কী হল?’ ইন্দিরার জবাব ছিল, ‘এই ২১ মাসে ভারতের সব অংশের মানুষের থেকে বিচ্ছিন্ন হতে পেরেছি।’

জবাব শুনে প্রথমে নীরবতা, তার পর অট্টহাসিতে ফেটে পড়েন সবাই। কেউ আর কোনো প্রশ্ন করেননি ইন্দিরাকে।

এই দৃষ্টান্ত দিয়েই প্রণব বলেন, ‘তখনই আমি শিখেছিলাম, নিজের ভুল স্বীকার করে তা শুধরে নিতে। অজুহাত দেওয়ার থেকে নিজেকে শুধরে নেওয়া সব সময় ভাল।’ এ দিন গণতন্ত্র প্রসঙ্গে জওহরলাল নেহরুর একটি মন্তব্যকেও উদ্ধৃত করেন প্রণব।

বিদায়বেলায় প্রণবের এই সূক্ষ খোঁচা মোদির উদ্দেশেই বলে ধারণা বহু সাংসদের। কারণ, এর ঠিক আগেই উপরাষ্ট্রপতি হামিদ আনসারি প্রণবকেই উদ্ধৃত করে বলেছেন ‘অসহিষ্ণু’ ভারতের কথা। কদিন আগেও তিনি প্রণবকেই উদ্ধৃত করে রাজ্যপাল প্রসঙ্গে ঘুরিয়ে কেন্দ্রের সমালোচনা করেছিলেন।

বিভিন্ন সামাজিক আইন রূপায়ণের জন্য সোনিয়া গান্ধীর প্রশংসা করার পাশাপাশি প্রণব এদিন বাজপেয়ী, আডবাণী, বাম নেতাদের কথাও উল্লেখ করেন। সেই সঙ্গেই জানান, একমাত্র বাধ্য না হলে আর্থিক বিষয়েও অধ্যাদেশ আনা উচিত নয়। আইন তৈরির জন্য যেভাবে সময় কমছে, তা দুর্ভাগ্যজনক। আলোচনা ছাড়াই আইন হচ্ছে। এতে মানুষের বিশ্বাসভঙ্গ করা হচ্ছে বলেও মনে করেন তিনি।

(ঢাকাটাইমস/২৪জুলাই/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :