উপাচার্যের অপসারণ দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের তালা

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ১০:৫৬

উপাচার্যের অপসারণসহ বিভিন্ন দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেছে সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

সোমবার সকাল সাড়ে আটটার দিকে শিক্ষার্থীরা ক্লাশ-পরীক্ষা বর্জন করে এই কর্মসূচি পালন করছে। একাডেমিক ভবনের সামনে অবস্থান নিয়ে দাবি আদায়ের পক্ষে শিক্ষার্থীরা বিভিন্ন শ্লোগান দিচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা আবু তালহা তোহা জানান, ‘সাধারণ শিক্ষার্থীদের চলমান শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে সকাল থেকে তারা ক্লাশ-পরীক্ষা বর্জন করে একাডেমিক ভবনে তালা ঝুলিয়ে দিয়েছে।’ তিনি আরও বলেন, নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধার কোটা না রাখায় নিন্দা, তা বহাল কারার দাবি, উপাচার্যের অপসারণ ও শিক্ষার্থীদের আবাসন সমস্যাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা তুলে ধরে শিক্ষার্থীরা বেশ কিছু দাবি প্রস্তুত করছেন, যা আজই প্রকাশ করা হতে পারে। এসব দাবি না মানলে আন্দোলন বহাল থাকবে।

বিক্ষোভে অংশ নেয়া শিক্ষার্থীদের একাডেমিক ভবনে ঢুকতে দেয়া না হলেও শিক্ষকদের জন্য একটি ফটক ব্যবহার করতে দেয়া হচ্ছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শফিউল আলম বলেন- ‘আন্দোলনকারীরা মূলত কি চাচ্ছে সেটা আমাদের কাছে ক্লিয়ার না। ওরা আমাদের কাছে কিছু জানায়নি। একটি আবেদনের মাধ্যমে তাদের দাবিগুলো পেশ করতে বলা হয়েছে।’

বরিশাল মেট্রোপলিটন পুলিশের বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম মোস্তফা বলেন- আন্দোলনকারীরা শান্তিপূর্ণভাবে শ্লোগান দিয়ে আন্দোলন করছে, এখানে কোনো বিশৃঙ্খলা নেই।

ওসি আরও বলেন- ‘একাডেমিক ভবনে তালা ঝুলানোর বিষয়টি শুনেছি। কারা তালা ঝুলিয়েছে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি। তবে বিষয়টি আমরা চেক করছি।’

অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা রয়েছে।

উল্লেখ্য, বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধা কোটা না রাখায় বরিশালের সাংস্কৃতিক কর্মী এবং মুক্তিযোদ্ধাদের মধ্যে উপাচার্যবিরোধী একটি আন্দোলন শুরু হয়েছে। পরে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ছাত্রলীগের নেতাকর্মীরা উপাচার্যের অপসারণের দাবিতে বিক্ষোভ শুরু করে।

ঢাকাটাইমস/২৪জুলাই/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :