আদালতে ‘ঔদ্ধত্যপূর্ণ আচরণ’

আটকের নির্দেশের পর মাফ চেয়ে পার পেলেন খোকন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুলাই ২০১৭, ১৮:৫১ | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ১৩:৫২

আদালতে ঔদ্ধত্যপূর্ণ আচরণের দায়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক বিএনপি নেতা মাহবুব উদ্দিন খোকনকে আটকের নির্দেশ দেয়ার পর তা আবার প্রত্যাহার করা হয়েছে। জ্যেষ্ঠ আইনজীবীদের ক্ষমা চাওয়ার প্রেক্ষিতে আদেশ প্রত্যাহার করে নেন বিচারক।

সোমবার দুপুরে খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া চ্যারিটেবল ও অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানিকালে এমন পরিস্থিতির সৃষ্টি হয়।

দুই মামলার প্রধান আসামি বেগম খালেদা জিয়া আদালতের অনুমতি ছাড়া গত ১৫ জুলাই লন্ডন যাওয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন। এই আদেশের ওপর শুনানিকালেই এই ঘটনা ঘটে। তবে আদালত এ বিষয়ে কোনো আদেশ না দিয়ে আগামী বৃহস্পতিবার আবার শুনানির দিন ঠিক করে।

আইনজীবীরা জানান, বিএনপি নেতা খোকনের নানা বক্তব্যে নাখোশ হয়ে বিচারক তাকে থামতে বলেন। কিন্তু তিনি সেই আদেশ অগ্রাহ্য করে আবারও নানা ধরনের কথা বলে যেতে থাকেন।

এর আগে আদালতে হাজির না হওয়ায় জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জামিন বাতিলের আবেদন করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

খালেদা জিয়ার আইনজীবীরা তার দিকে ইঙ্গিত করে বলেন, সরকারের লোকেরা যেভাবে কথা বলছে সেই অনুযায়ী তিনি বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন।

যদিও দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল এই অভিযোগ অস্বীকার করে বলেন, ‘রাজনৈতিক দলের নেতারা কে কোথায় কী বলেছেন সেটা তাদের বিষয়। দুদকের পক্ষ থেকে আমরা মামলা নির্বিঘ্ন করতে সহযোগিতা করছি।’

কাজল আদালতকে বলেন, বেগম খালেদা জিয়া আদালতের অনুমতি না দিয়ে বিদেশে গেছেন। এতে মামলা পরিচালনায় ব্যাঘাত ঘটছে। তাই তাকে আদালতে উপস্থিত থাকার জন্য গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছি।

এরপরই খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদিন সময় চেয়ে বক্তব্য রাখেন। তিনি বলেন, ‘দুদকের আইনজীবী যেভাবে কথা বলছেন এটা আদালতের ভাষা না। আমাদের সবার এই বিষয়টি খেয়াল রাখা দরকার।’

তখন বিচারক তাকে ধন্যবাদ জানিয়ে সবাইকে সতর্ক হয়ে কথা বলার পরামর্শ দেন।

এরপরই দুদকের আইনজীবীকে সুযোগ দেয়া হচ্ছে এমন কথা বলে বিচারকের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পরেন মাহবুব উদ্দিন খোকন।

একপর‌্যায়ে বিচারক খোকনকে উদ্দেশ্য করে বলেন, ‘খোকন সাহেব একটু আগে আপনার সিনিয়র যে বিষয় নিয়ে কথা বললেন আপনি সেই দিকেই গেলেন। তার কথা থেকে আমাদের সবারই শেখার আছে। কিন্তু আপনি যেভাবে কথা বলছেন,বডি ল্যাঙ্গুয়েজ প্রদর্শন করছেন এটা কেন করছেন? যখন জয়নাল আবেদিন সাহেব কথা বলেছেন তখন তো পিপি (দুদকের আইনজীবী) কথা বলেননি। আপনি তার কথা বলার সময় কেন কথা বলছেন।’

এক পর্যায়ে বিচারক খোকনকে বলেন, তিনি না থামলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। খোকন তখন পাল্টা বক্তব্যে বলেন, ‘আপনি চাইলে ব্যবস্থা নিতে পারেন।’

এক পর্যায়ে বিএনপি নেতা খোকনকে হেফাজতে নিতে চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন বিচারক আখতারুজ্জামান। আর পুলিশ এসে আদালতে নির্দেশ পালনের উদ্যোগও গ্রহণ করে।

বিচারকের নির্দেশের পর পুলিশ খোকনের পাশে গিয়ে দাঁড়ান। তখন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আদালতের কাছে খোকনের বক্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

পরে বিচারক বলেন, ‘আপনি সিনিয়র আইনজীবী। আপনার প্রতি সম্মান রেখে আমি আদেশ প্রত্যাহার করলাম।

পরে বিচারক চকবাজার থানার ওসিকে জায়গায় বসার আদেশ দেন।

আদালত থেকে বের হয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জয়নাল আবেদিন এই বিষয়ে বলেন, এমনটা আদালতে হয়ে থাকে। এটা স্বাভাবিক ঘটনা। আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করায় আদেশটি প্রত্যাহার করেছেন বিচারক।

আর মোশাররফ হোসেন খোকন সাংবাদিকদের বলেন, ‘বেগম খালেদা জিয়ার আইনজীবীরা নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করায় উদ্ভূত পরিস্থিতি থেকে রক্ষা পেয়েছেন।’

দুদকের উপপরিচালককে জেরা

বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আখতারুজ্জামানের আদালতে মামলার প্রধান তদন্ত কর্মকর্তা দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক নূর আহমেদ চ্যারিটেবল মামলায় আবারও সাক্ষ্য দেন।

তার সাক্ষ্য শেষে আইনজীবীরা জেরা করেন। জেরা শেষ না হওয়ার কারণে পরবর্তী জেরার জন্য ২৭ জুলাই দিন ধার্য করে আদালত। অপরদিকে জিয়া অরফানেজ মামলায় আত্মপক্ষ সমর্থনের জন্য একই দিন ধার্য করা হয়েছে।

ঢাকাটাইমস/২৪জুলাই/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :