জয়পুরহাটে মা-মেয়ের ‘এ’ গ্রেড

জয়পুরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুলাই ২০১৭, ১৩:৫৯ | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ১৩:৫৮

শিক্ষার কোনো বয়স নাই, শিক্ষার সময়কাল দোলনা থেকে কবর পর্যন্ত-এমন প্রবাদ আর ধর্মীয় বাণী বহুল প্রচলিত থাকলেও বাস্তবে রুপ নেয় কালেভদ্রে। এবারের এইচএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে জয়পুরহাটে একই সঙ্গে পাস করে মা-মেয়ে চমক সৃষ্টি করেছেন। দুইজনই ‘এ’ গ্রেডে উত্তীর্ণ হয়েছেন। ফলাফল জানার পর মা-মেয়েকে দেখতে অনেকে তাদের বাড়িতে ভিড় করছেন।

রবিবারের প্রকাশিত ফলে জয়পুরহাট সরকারি কলেজ থেকে মেয়ে তানজিলা আফরিন বিজ্ঞান বিভাগে জিপিএ-৪ পেয়ে পাস করেছেন। তার মা ইসমত আরাও পেয়েছেন জিপিএ-৪। তিনি পাঁচবিবি জেলার একটি কারিগরি কলেজ থেকে পরীক্ষায় অংশ নেন।

ইসমত আরা জয়পুরহাট জেলা শহরের আদর্শপাড়া মহল্লার বাসিন্দা স্বেচ্ছায় অবসরে যাওয়া জেলা জজ আদালতের সাবেক পেশকার জাহাঙ্গীর আলমমের স্ত্রী। তাদের কন্যা তানজিলা আফরিন। একইসঙ্গে পরীক্ষায় অংশ নেয়া মা-মেয়ের আরো ভালো ফলাফল প্রত্যাশা করলেও হতাশ হননি জাহাঙ্গীর আলম । তিনি জানান, আগামীতে স্ত্রী ও কন্যাকে এগিয়ে নিতে তিনি চেষ্টা অব্যাহত রাখবেন।

নিজের এমন ফলাফলে মা সন্তুষ্ট হলেও আরও ভালো ফলাফলের আশা করছিলেন কন্যা তানজিলা। তবে তিনিও দমে যাননি। এসএসসি’র মত আগামীতে আরও ভালো ফলাফলের দৃঢ় আশা করছেন মেয়ে তানজিলা আফরিন।

মা ইসমত আরা জানান, রান্নাবান্নাসহ সংসারের সব কাজ নিজ হাতে করার পাশাপাশি ঘরেই লেখাপড়া চালিয়ে যেতে থাকেন তিনি। এভাবে লেখাপড়া চালিয়ে যাওয়ার এক পর্যায়ে অষ্টম শ্রেণি থেকে মা-মেয়ে একই ক্লাসে পড়েন। এসএসসি পর্যন্ত মা গোপনে আর মেয়ে স্বাভাবিক নিয়মে চালিয়ে যেতে থাকেন লেখাপড়া। দুজনই এসএসসিতে ভালো ফলাফল করেন। এরপর মেয়ে ভর্তি হন জয়পুরহাট সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে। আর মা লোকলজ্জা এড়াতে ভর্তি হন পাঁচবিবি জেলার একটি কারিগরি কলেজ। এভাবে লুকোচুরি করে লেখাপড়ার পর মা-মেয়ে দুজনই এইচএসসি পরীক্ষায় ‘এ গ্রেড’ পেয়ে উত্তীর্ণ হন।

ইসমত আরা বলেন, লোকলজ্জা এড়াতে গোপনে বোরখা পরে ক্লাসে যেতেন। তারপরও দুই/একজন বিষয়টি জেনে তাকে টিপ্পনি কেটেছেন। কিন্তু এতেও তিনি পিছপা হননি। চালিয়ে গেছেন লেখাপড়া। শুধু তাই নয়, আগামীতে লেখাপড়া চালিয়ে একজন আইনজীবী হতে চান তিনি। নির্যাতিত নারীদের পক্ষে আইনি লড়াই করে তাদের ন্যায়বিচার পাইয়ে দিতে লেখাপড়া চালিয়ে যেতে চান।

একইসঙ্গে মা-মেয়ের এইচএসসিতে উত্তীর্ণ হওয়ার ঘটনায় ওই এলাকায় ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে।

জয়পুরহাট সরকারি কলেজের অনার্স ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের ছাত্রী ইশিতা জাহান ছন্দা, দর্শন বিভাগের প্রথম বর্ষের ছাত্র রাকীব হোসেন, এইচএসসি প্রথম বর্ষের ছাত্রী সুমাইয়া আক্তার, ফাতেমা আক্তারসহ অনেক শিক্ষার্থী জানান, মা ও মেয়ে একসঙ্গে পাস করার ঘটনাটি এলাকায় বিরল দৃষ্টান্ত।

ফলাফলের খবরে মা-মেয়েকে এক নজর দেখতে ছুটে আসেন তাদের শিক্ষক, আত্মীয়-স্বজন, পাড়া প্রতিবেশীসহ বন্ধু-বান্ধবরা। মা-মেয়ের এমন সাফল্যে উচ্ছ্বাস প্রকাশ করলেন তাদের শিক্ষকরা।

ঢাকাটাইমস/২৪জুলাই/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :