সাইকেলে এক হাজার কিলোমিটার ভ্রমণে দুই তরুণী

প্রতীক ওমর, বগুড়া থেকে
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ১৮:১৭

জিনিয়া তাবাসসুম একজন সফটওয়ার ইঞ্জিনিয়ার। তার সাথে যোগ হয়েছেন আরেক তরুণী নিশাত আঞ্জুম সানজিদা। চট্টগ্রামের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি তৃতীয় বর্ষের শিক্ষার্থী। দুই তরুণীর সখ সাইকেলে চড়ে গোটা দেশ ভ্রমণ করবেন।

জিনিয়া তাবাসসুমের বাড়ি খুলনার দৌলতপুরে। চাকরি সূত্রে থাকেন ঢাকায়। নিশাত আঞ্জুম সানজিদার বাড়ি চট্টগ্রামের পাহারতলী এলাকার আকবর শাহ এলাকায়।

ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়েই তারা বেরিয়ে পড়েছেন দেশ ঘুরতে। উদ্দেশ্য বাল্যবিবাহ, যৌতুক এবং যৌন হয়রানি প্রতিরোধে জনসচেতনাতা সৃষ্টি করা। যাত্রা শুরু করেছেন ২০ জুলাই বাংলাবান্দা জিরো পয়েন্ট থেকে। শেষ গন্তব্য শাহপরীরর দ্বীপ। ইতোমধ্যেই ঠাকুরগাঁও, পঞ্চগড়, দিনাজপুর, রংপুর, গাইবান্ধা হয়ে বগুড়া অতিক্রম করেছেন তারা।

রবিবার সন্ধ্যায় তারা বগুড়া শহরে পৌঁছেন। এখানে রাত্রি যাপন করে সোমবার সকালে বগুড়া ছেড়ে যান তারা। বগুড়াতে তাদের স্বাগত জানান বগুড়া সাইক্লিস্ট গ্রুপের সদস্যরা। তাদের তত্ত্বাবধানেই বগুড়ায় রাত কাটে তাদের।

রবিবার সন্ধ্যায় বগুড়ায় কর্মরত কয়েকজন গণমাধ্যম কর্মীর সঙ্গে তারা সাক্ষাৎ করেন। এসময় তারা জানান, বর্তমানে সারা দেশেই বাল্য বিবাহ, যৌতুক এবং যৌন হয়রানির ঘটনা বেশি ঘটছে। এসব ঘটনা যাতে না ঘটে এজন্য সারাদেশের মানুষকে সচেতন হতে হবে। এক্ষেত্রে সাধারণ মানুষের পাশাপাশি স্কুল কলেজের শিক্ষকদের বেশি ভূমিকা রাখতে হবে।

তারা এসময় আরও জানান, বিষয়গুলো নিয়ে পথের বিরতির ফাঁকে ফাঁকে শিক্ষাপ্রতিষ্ঠনগুলোতে গিয়ে তারা তাদের প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

হেমন্ত রাইডার্স নামের একটি সাইক্লিস্ট গ্রুপের তত্বাবধানে সারাদেশে এদের একটি গ্রুপ তৈরি হয়েছে। তারা সাইকেলে চড়েই বিভিন্ন সামাজিক প্রচার চালান।

এই দুই তরুণী এর আগে গত ফেব্রুয়ারি মাসে একটি খাল বাঁচানোর প্রচারে তিন পার্বত্য জেলা সাইকেলে ঘুরেছেন।

উত্তরের বাংলাবান্দা জিরো পয়েন্ট থেকে শাহপরীর দ্বীপের দূরত্ব এক হাজার ১০০ কিলোমিটার। প্রতিদিন তারা ৯০-১০০ কিলোমিটার পথ অতিক্রম করছেন। মেয়ে হওয়ায় রাতে তারা যাত্রা বিরতি দেন। শুধু দিনের বেলায় তারা পথ চলছেন।

বগুড়ায় যাত্রা বিরতিকালে শহরের একটি হোটেলে তারা স্থানীয় সাইক্লিস্ট গ্রুপের সদস্য এবং সাংবাদিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় উপস্থিত ছিলেন, দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার প্রতিনিধি গণেশ দাস, শীর্ষ নিউজের মোস্তফা মোঘল, মানবজমিন ও ঢাকাটাইমসের প্রতীক ওমর, বগুড়া সাইক্লিস্ট গ্রুপের সদস্য শামীম ইসলাম, খন্দকার তুলিন আহম্মেদ এসকে সহুল হাসান শীষ প্রমূখ।

এদিকে দেশে এই প্রথম কোনো ধরনের গাইড ছাড়াই কোনো নারী সাইকেলে দেশ ভ্রমণে বেরিয়েছেন।

বগুড়া সাইক্লিস্ট গ্রুপের মিল মুন্সি তরিকুল ইসলাম ডলার ঢাকাটাইমসকে জানান, এর আগে বাংলাদেশে কোনো নারী এভাবে একাকি দেশ ঘুরতে বেরোয়নি। এই প্রথম দুই নারী তাদের স্ব-উদ্দেগ্যে কয়েকটি জনগুরুত্বপূর্ন বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য বেরিয়েছেন। তিনি তাদের এই উদ্দ্যেগকে স্বাগত জানিয়ে বলেন, এরকম সামাজিক সচেতনা সৃষ্টির জন্য সবাই এগিয়ে এলে বর্তমান চিত্র পাল্টে যাবে।

(ঢাকাটাইমস/২৪জুলাই/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :