উদ্যোক্তা তৈরিতে বিশ্ববিদ্যালয়ের সহায়তা চায় বিডা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ১৯:৪৬

দক্ষ উদ্যোক্তা তৈরিতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সহায়তা চেয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান কাজি এম আমিনুল্ ইসলাম। তিনি বলেছেন, প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীদের জন্য একটি যুগোপযোগী পাঠ্যক্রম প্রণয়ন দক্ষ উদ্যোক্তা তৈরিতে সহায়ক হবে।

সোমবার উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ ও এই প্রশিক্ষণের জন্য প্রশিক্ষক প্রশিক্ষণ কার্য‌ক্রম চূড়ান্ত করার লক্ষ্যে দেশের কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের অংশগ্রহণে এক সভায় এ কথা বলেন তিনি। রাজধানীর দিলকুশায় বিডার কার্যালয়ের বোর্ডরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

বিডা চেয়ারম্যান বলেন, ‘আমরা উদ্যোক্তা উন্নয়নের প্রশিক্ষণ কার্য‌ক্রমের জন্য এমন একটি পাঠ্যক্রম প্রণয়ন করতে চাই, যাতে সর্বোচ্চ হারে সফল উদ্যোক্তা সৃষ্টি হয় এবং ঝরে পড়ার হার ন্যূনতম হয়।’

একজন সফল উদ্যোক্তা তৈরি করতে হলে চারটি বিষয় তথা ধাপ গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে বলে জানান আমিনুল ইসলাম। প্রথমত, তাঁকে বিনিয়োগে অনুপ্রেরণা প্রদান ও উদ্বুদ্ধ করা; দ্বিতীয়ত, শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে এ বিষয়ে দক্ষ ও জ্ঞানী হিসেবে গড়ে তোলা; তৃতীয়ত, ব্যবসা তথা বিনিয়োগের জন্য আর্থিক প্রতিষ্ঠান হতে পুঁজি আহরণের সুযোগ করে দেয়া এবং চতুর্থত, প্রয়োজনে সুপরামর্শ প্রদান ও মেন্টরিংয়ের ব্যবস্থা রাখা।

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) দেশে অধিকতর বিনিয়োগ উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন কার্য‌ক্রমের উদ্যোগ গ্রহণ করেছে জানিয়ে কাজি এম আমিনুল্ ইসলাম বলেন, এই উদ্যোগের অংশ হিসেবে উদ্যোক্তাদের জন্য একটি নিবিড় প্রশিক্ষণ কার্য‌ক্রম পরিচালনা করা হবে, যা বাস্তবায়নের জন্য প্রশিক্ষক নিয়োগের কার্য‌ক্রম চলছে। এসব প্রশিক্ষকদের জন্যও একটি প্রশিক্ষক প্রশিক্ষণ আয়োজন করা হচ্ছে। প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ ও প্রশিক্ষক প্রশিক্ষণ কার্য‌ক্রম পরিচালনার জন্য একটি যুগোপযোগী পাঠ্যসূচি প্রণয়ন ও চূড়ান্ত করা প্রয়োজন।

সভায় বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন টেকনোলজির উপ-উপাচার্য‌‌ প্রফেসর ড. আইয়ুব নবী খান, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের বিজনেস স্কুলের ডিন ইমরান রহমান, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির অধ্যাপক অনুপ চৌধুরী, ব্র্যাক ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক মাহরিন মামুন এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ-সাউথ ইউনিভার্সিটি, আহসান উল্লাহ ইউনিভার্সিটি ও শান্ত-মরিয়াম ইউনিভার্সিটির প্রতিনিধিসহ বিডার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৪জুলাই/জেআর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :