পাসপোর্টে আটকা সিদ্দিকুরের চেন্নাই যাত্রা

আশিক আহমেদ, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুলাই ২০১৭, ২১:২৫ | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ২১:২৩

শাহবাগে আন্দোলন করতে গিয়ে পুলিশের ছোড়া টিয়ারশেলে চোখে জখম পাওয়া কলেজছাত্র সিদ্দিকুর রহমানকে উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে তার এই বিদেশ যাত্রা আটকে গেছে পাসপোর্টের কারণে। তার পাসপোর্ট নেই। নতুন পাসপোর্ট করতে হবে। ইতোমধ্যে পাসপোর্টের প্রক্রিয়া শুরু হয়েছে। দুই-একদিনের মধ্যে পাসপোর্ট হাতে আসবে বলে আশা করছে সিদ্দিকুরের পরিবার।

সিদ্দিকুর রহমানের পাশে থাকা নাম প্রকাশে অনেচ্ছুক একজন ঢাকাটাইমসকে জানিয়েছেন, পুলিশের লোকেরা সোমবার সকালে তাদের কাছ থেকে পরিচয়পত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়েছেন। এছাড়া ব্যাংকে টাকাও জমা দেয়া হয়েছে। দুই-একদিনের মধ্যে পাসপোর্ট হাতে পাবেন বলে আশা করছেন সিদ্দিকুরের ওই বন্ধু। আন্দোলন থেকে শুরু করে এখন পর্যন্ত ওই বন্ধু সিদ্দিকুরের সঙ্গেই রয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সিদ্দিকুর রহমানের চিকিৎসার খরচ বহনের সার্বিক দায়িত্ব নিয়েছে সরকার। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ইতোমধ্যে এক বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে। এছাড়া সিদ্দিকুর রহমানের চোখ ভালো করতে সবচেয়ে ভালো চিকিৎসাসেবা দিতে সংশ্লিষ্টদের নির্দেশ নিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক ডা. গোলাম মোস্তফার সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন।

সোমবার দুপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে দেখতে যান তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানকে। এ সময় তিনি সিদ্দিকুরের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে সাংবাদিকদের জানান।

গত ২০ জুলাই বৃহস্পতিবার সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার তারিখ ঘোষণাসহ বিভিন্ন দাবিতে রাজধানীর শাহবাগ এলাকায় অবস্থান নেন। এক পর্যায়ে শিক্ষার্থীরা মিছিল নিয়ে এগোতে চাইলে বাধা দেয় পুলিশ। এক পর্যায়ে ছাত্রদের লাঠিপেটার পাশাপাশি কাঁদানে গ্যাস ছোড়ে। কাছ থেকে ছোড়া কাঁদানে গ্যাসের শেল গিয়ে আঘাত হানে সরকারি তিতুমীর কলেজের ছাত্র সিদ্দিকুরের দুই চোখে।

প্রথমে সিদ্দিকুরকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর তাকে নেয়া হয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে। সেখানে শনিবার তার চোখে অস্ত্রোপচার করা হয়।

ইনস্টিটিউটিউটের সহযোগী অধ্যাপক ইফতেখার মো. মুনির জানান, বাঁ চোখের এক পাশ থেকে আলো দেখছেন সিদ্দিকুর রহমান। তবে ডান চোখে তিনি দেখছেন না।

এ ঘটনায় ওইদিন রাতে ১২০০ জন অজ্ঞাতনামা শিক্ষার্থীদের আসামি করে একটি মামলা করেন শাহবাগ থানার উপপরিদর্শক মাজহারুল ইসলাম। পরে রবিবার বিকালে ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার (অপারেশন) মীর রেজাউল আলমকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে ডিএমপি। এই কমিটিকে তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়।

সোমবার রাজধানীতে একটি অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আইজিপি জানান, তারা বিষয়টি তদন্ত করছেন। তদন্তে কোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/২৪জুলাই/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :