তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত, বাড়ছে যানজট

ইমতিয়াজ আহমেদ, শিবচর (মাদারীপুর) থেকে
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৭, ২৩:২৮

বৈরী আবহাওয়া ও স্রোতের তীব্রতার কারণে এক প্রকার বন্ধের উপক্রম হয়েছে মাদারীপুর জেলার শিবচর উপজেলার কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের ফেরি চলাচল।

আজ সোমবার সকাল থেকেই কচ্ছপগতি নিয়ে ফেরি চলাচল করায় কাঁঠালবাড়ী ঘাটে পরিবহনের তীব্র চাপ সৃষ্টি হয়েছে।

পারাপারের অপেক্ষায় রাস্তার ওপর দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে পরিবহনের লাইন। আর সেই সাথে বাড়ছে সাধারণের দুর্ভোগ।

সোমবার সন্ধ্যায় খোঁজ নিয়ে জানা গেছে, দুপুর থেকে স্পিডবোট বন্ধ থাকায় এবং লঞ্চ চলাচল সীমিত হওয়ায় সাধারণ যাত্রীরা ফেরির দিকে ঝুঁকে।

তবে কাঁঠালবাড়ী থেকে শিমুলিয়ার পথে যাবার সময় লৌহজং টার্নিং পয়েন্ট থেকে মূল পদ্মায় প্রবেশে ¯্রােতের তীব্র বাধার মুখে পরতে হচ্ছে ফেরিগুলোকে। ফলে ঠিকমত চলতে পারছে না ফেরিগুলো। সময় লেগে যাচ্ছে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। এতে কাঁঠালবাড়ী ঘাট এলাকায় যাত্রীদের বেশ চাপের সৃষ্টি হয়। বৃষ্টিতে ভিজে নৌযানে উঠতে না পেরে চরম ভোগান্তিতে পরছেন দক্ষিণাঞ্চলের যাত্রীরা।

বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা গেছে, সারাদিন বৈরী আবহাওয়া বিরাজ করায় পদ্মা স্বাভাবিকের চেয়ে উত্তাল রয়েছে। স্পিডবোট বন্ধ রয়েছে দুপুর থেকেই। লঞ্চ চলাচলও বাধাগ্রস্ত হয়েছে। আর পদ্মার তীব্র ¯্রােত ও ঢেউ উপেক্ষা করে চলতে পারছে না ফেরিগুলো। ফলে ঘাট এলাকায় যেমন বেড়ে চলেছে পরিবহনের সংখ্যা, তেমনই সাধারণ যাত্রীরাও পড়েছেন চরম বিপাকে। সন্ধ্যার দিকে নৌযানে উঠতে না পারায় অনেক যাত্রীদের নিজ বাড়িতে ফিরে যেতে দেখা গেছে।

এছাড়াও শিমুলিয়া থেকে একটি রোরো ফেরি পদ্মার ¯্রােত উপেক্ষা করে কাঁঠালবাড়ী ঘাটে এসে ভিড়তে চার ঘণ্টা সময় লেগেছে বলে জানা গেছে। তাছাড়া সন্ধ্যার পর ডাম্প ফেরিগুলো দুর্ঘটনা এড়ানোর জন্য বন্ধ রাখা হয়েছে। রাতের যেকোনো মুহূর্তে ফেরি চলাচল বন্ধ হতে পারে বলেও আশঙ্কা করছে কাঁঠালবাড়ী ঘাট কর্তৃপক্ষ।

এদিকে ফেরি চলাচল চরম ভাবে ব্যহত হওয়ায় শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে আটকে আছে অসংখ্য পণ্যবাহী পরিবহন। সেই সাথে বেশ কিছু যাত্রীবাহী নৈশকোচ আটকা পড়েছে।

রাত সাড়ে আটটায় এই রিপোর্ট লেখা পর্যন্ত কাঁঠালবাড়ী ঘাটে দুটি ফেরি থাকলেও তাতে গাড়ি লোড করা হচ্ছে না বলে জানা গেছে। বৈরী আবহাওয়ায় ¯্রােতের সাথে ঢেউ বেড়ে যাওয়ায় ফেরি চলাচল নিয়ে সংশয় প্রকাশ করছেন বিআইডব্লিউটিসি’র কাওড়াকান্দি ঘাট কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসি’র টার্মিনাল সুপারভাইজার মো. রবিন জানান, ‘পদ্মায় তীব্র ¯্রােত থাকায় ফেরি চলাচল ব্যহত হচ্ছে। শিমুলিয়া থেকে একটি রোরো ফেরির কাঁঠালবাড়ী ঘাটে আসতে চার ঘণ্টা লেগে যাচ্ছে। তাছাড়া রাতের বেলায় এ সমস্যা প্রকট আকার ধারণ করে। বেশির ভাগ ফেরিই বন্ধ রাখতে হয় রাতে। তাছাড়া আজ বৈরী আবহাওয়া থাকায় এ সমস্যা আরো বেড়েছে। ফেরি চলাচল ব্যহত হওয়ায় ঘাটে পারাপারের অপেক্ষারত পরিবহনের সংখ্যা একটু বেড়েছে।’

(ঢাকাটাইমস/২৪জুলাই/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :