কাওয়াসাকির বৈশ্বিক উৎসবে বাংলাদেশ

​সাখাওয়াত হোসাইন, জাপান
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০১৭, ১৪:১৪

জাপানের কাওয়াসাকি সিটিতে হয়ে গেল সেখানে বসবাসকারী ৩৬টি দেশের নাগরিকদের এক উৎসব। কাওয়াসাকি ইন্টারন্যাশাল সেন্টার আয়োজিত এই বৈশ্বিক উৎসবে প্রথমবারের মতো অংশ নেয় বাংলাদেশ। সংস্কৃতির আদান-প্রদানই মূলত এ আয়োজনের মুখ্য উদ্দেশ্যে। এতে অংশ নেয়া প্রবাসীরা নিজ নিজ দেশের পরিচিতি ও সংস্কৃতি সবার কাছে তুলে ধরেন।

২ জুলাই সকাল দশটায় শুরু হয় অনুষ্ঠান। চলে বিকাল পর্যন্ত। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাওয়াসাকি সিটির মেয়র নরিহিকো ফুকুদা। এছাড়া যুক্তরাজ্য, ক্রোয়েশিয়া, কিরগিজস্তান ও চিনসহ বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত, কর্মকর্তা ও কূটনীতিকরা এতে অংশ নেন।

অনুষ্ঠানে লাল-সবুজের পতাকার প্রতিনিধিত্ব করে টোকিও বিক্রমপুর স্টুডেন্ট ক্লাবের কাওয়াসাকি সিটিতে থাকা সদস্যরা। ছিলেন ক্লাবের সভাপতি মেহেদী হাসান, সাধারন সম্পাদক সাখাওয়াত হোসাইন ও প্রচার সম্পাদক সাইফুল ইসলাম।

টোকিও বিক্রমপুর স্টুডেন্ট ক্লাবের সভাপতি মেহেদী হাসান উৎসবের মূল মঞ্চে স্লাইড-শোর মাধ্যমে বাংলাদেশের পরিচয় তুলে ধরেন। এতে জানানো হয়, মহান মুক্তিযু্দ্ধে বাঙালির আত্মত্যাগ ও গৌরবের কথা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কিভাবে হলো, সেই ইতিহাসও তুলে ধরা হয়। এই বিষয়গুলো সকলের সামনে উপস্হাপন করা হয়। জাপান ও বাংলাদেশের জাতীয় পতাকার মিল-অমিল নিয়ে হল ভর্তি দর্শকদের প্রশ্নের উত্তর দেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :