ইউএনও হয়রানি: এবার বিচারক প্রত্যাহারের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুলাই ২০১৭, ১৭:০১ | প্রকাশিত : ২৫ জুলাই ২০১৭, ১৪:৪০

বরগুনার উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিক সালমনকে বঙ্গবন্ধুর ছবি বিকৃতের মামলা দিয়ে হয়রানির ঘটনায় এবার ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হলো বিচারক আলী হোসাইনের বিরুদ্ধে। বরিশালের এই মুখ্য বিচারিক হাকিমকে বদলির সুপারিশ করা হয়েছে।

বরিশাল ও বরগুনার জেলা প্রশাসককে বদলি করার এক দিন পর মঙ্গলবার এই সুপারিশের বিষয়টি নিশ্চিত করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা আইন মন্ত্রণালয়ের চিঠি পেয়েছি। জেনারেল অ্যাডমেনিস্ট্রেটিভ কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।’

ইউএনও তারিক সালমন বরিশালের আগৈলঝাড়ায় দায়িত্ব পালনের সময় একটি ঘটনায় তার বিরুদ্ধে বঙ্গবন্ধুর ছবি বিকৃতির মামলা করেন বরিশাল আওয়ামী লীগের বরখাস্ত ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ ওবায়েদউল্লাহ সাজু। এই মামলায় বিচারক আলী হোসাইন গত ১৯ জুলাই ইউএনওর জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে সিদ্ধান্ত পাল্টে জামিন দেয়া হয় তাকে।

এই মামলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসন্তোষ প্রকাশের পর সাজুকে দল থেকে সাময়িক বহিষ্কার করে আওয়ামী লীগ। আবার ইউএনও তারিককে নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ার অভিযোগে বরিশালের জেলা প্রশাসক গাজী মো. সাইফুজ্জামান ও বরগুনার জেলা প্রশাসক মহা. বশিরুল আলমকে প্রত্যাহার করা হয় রবিবার। সোমবার এই সিদ্ধান্তের পর দিনই বিচারককেও প্রত্যাহার করার প্রস্তাব করা হলো।

বরিশালের মুখ্য বিচারিক হাকিম আলী হোসাইনের বিরুদ্ধে সার্কিট হাউসে থেকে দীর্ঘদিন ভাড়া পরিশোধ না করার অভিযোগ ছিল। এ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর সমালোচনার মুখে ২৪ জুলাই তিনি বকেয়া ৯৩ হাজার ৫০০ টাকা পরিশোধ করেন। আলী হোসাইনের বিরুদ্ধে দীর্ঘ দিন ধরে বেসরকারি প্রতিষ্ঠানের লঞ্চের ভাড়া বকেয়া রাখার অভিযোগও আছে।

তারিক সালমন বরগুনায় আসার আগে দায়িত্ব পালন করতেন বরিশালের আগৈলঝাড়ায়। সেখানে গত ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানের একটি আমন্ত্রণপত্রে একটি শিশুর আঁকা বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করেন। এই ছবিতে জাতির জনককে বিকৃত করার অভিযোগে গত ৭ জুন বিচারক আলী হোসাইনের আদালতে ইউএনওর বিরুদ্ধে ৫ কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেন আওয়ামী লীগ নেতা সাজু।

বিচারক এই মামলা মামলা আমলে নিয়ে ২৭ জুলাইয়ের মধ্যে ইউএনও সালমনকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। সেই আদেশ অনুযায়ী গত ১৯ জুলাই সালমন আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন।

কিন্তু প্রথমে সে আবেদন নাকচ করে ইউএনওকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আলী হোসাইন। পরে অবশ্য আদেশ পাল্টে ইউএনওকে জামিন দেয়া হয়।

এ নিয়ে সুপ্রিম কোর্ট থেকে বিচারক আলী হোসাইনের কাছে ব্যাখ্যা চাওয়া হলে তিনি জামিন নাচকের আদেশ দেয়ার কথা অস্বীকার করেন। যদিও সে আদেশের লিখিত কপি গণমাধ্যমে প্রকাশ হয়েছে।

(ঢাকাটাইমস/২৫জুলাই/এমএবি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :