‘সাহাবুদ্দীন-লতিফুর মার্কা নির্বাচনের ষড়যন্ত্র করছে বিএনপি’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুলাই ২০১৭, ২০:০৩ | প্রকাশিত : ২৫ জুলাই ২০১৭, ১৭:৩৬

বিএনপি সব সময়ই চক্রান্তের মাধ্যমে ক্ষমতায় এসেছে দাবি করে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ১৪ দলীয় জোটের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, এবারও তারা চক্রান্ত শুরু করেছে। আমরা আশঙ্কা করছি ২০০১ সালের মতো আবার জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের মাধ্যমে সাহাবুদ্দীন-লতিফুর মার্কা নির্বাচনের ষড়যন্ত্র করছে।

মঙ্গলবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

১৯৯১ সালে বিচারপতি সাহাবুদ্দীন আহমদের নেতৃত্বাধীন দেশের প্রথম তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে বিএনপি বিজয়া হয়ে সরকার গঠন করেছিল। আর বিচারপতি লতিফুর রহমানের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ২০০১ সালের নির্বাচনেও বিজয়অ হয় বিএনপি। দুই নির্বাচনে সূক্ষ্ম কারচুপি ও কারসাজির অভিযোগ তোলে তৎকালীন প্রধান বিরোধী দল আওয়ামী লীগ।

নাসিম বলেন, গণতান্ত্রিক ধারা ব্যাহত করতে ২০১৪ সালে ব্যর্থ বিএনপি-জামায়াত জোট এবার লন্ডন-চক্রান্ত শুরু করেছে। তাদের কথায় বোঝা যাচ্ছে একটি নীলনকশা সামনে রেখে নির্বাচন ভণ্ডুল করার জন্য তারা তৎপর। সহায়ক সরকার এবং বিভিন্ন ভিশন দিয়ে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ ও ভণ্ডুল করতে চাই তারা।

এ সময় তিনি নির্বাচনে অংশ নেয়ার অধিকার সবার আছে, আবার বর্জন করারও অধিকার আছে বলে মন্তব্য করেন। নাসিম বলেন, কিন্তু সংবিধানের বাইরে যাওয়ার কোনো অধিকার তাদের নেই। আমরা আশা করি সংবিধান অনুযায়ী নির্বাচনে বিএনপি অংশ নেবে। জনগণ যে রায় দেবে সেটা আমরা মেনে নেব।’

নির্বাচন কমিশন যে রোড ম্যাপ ঘোষণা করেছে তার প্রতি ১৪ দলের আস্থা রয়েছে জানিয়ে নাসিম বলেন, ‘আমরা বিশ্বাস করি স্বাধীন নির্বাচন কমিশন সুষ্ঠু ও নিরেপক্ষভাবে আগামী নির্বাচন সম্পন্ন করবে।’

চট্টগ্রামে সরকারদলীয় সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভীর স্ত্রী ও জামায়াত নেতা মুমিনুল হক চৌধুরীর মেয়ে রিজিয়া নদভী মহিলা লীগের কেন্দ্রীয় কমিটিতে পদ পাওয়ার বিষয়ে নাসিমের কাছে জানতে চান সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, ‘এ কথা আমি প্রথম শুনলাম। মহিলা লীগ আমাদের সহযোগী সংগঠন। এখানে কে আছে না আছে, আমি জানি না। জানার কথাও না। এ বিষয়ে আমি খোঁজ-খবর নেব। কারণ প্রধানমন্ত্রী বলেছেন, যেন স্বাধীনতাবিরোধী কোনো শক্তি অনুপ্রবেশ করতে না পারে।’

সংবাদ সম্মেলনে নাসিম জানান, দেশের বন্যাকবলিত এলাকায় শিগগিরই ১৪ দলের ত্রাণ তৎপরতা শুরু হবে। চট্টগ্রাম ও ফেনী অঞ্চলে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া এবং উত্তরাঞ্চলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরীর নেতৃত্বে পৃথক দুটি প্রতিনিধিদল যাবে।

এর আগে গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেনের সভাপতিত্বে ১৪ দলের বৈঠকে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আব্দুস সবুর, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য এস এম কামাল হোসেন প্রমুখ।

১৪ দলীয় জোট নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন জাসদের (একাংশ) সভাপতি শরিফ নুরুল আম্বিয়া, জাতীয় পার্টি (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের (একাংশ) সাধারণ সম্পাদক শিরিন আখতার, তরিকত ফেডারেশনের সাধারণ সম্পাদক এম এ আউয়াল প্রমুখ।

(ঢাকাটাইমস/২৫জুলাই/টিএ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :