কারও সাথে আপস নয়: সিইসি

ময়মনসিংহ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জুলাই ২০১৭, ২৩:০১ | প্রকাশিত : ২৫ জুলাই ২০১৭, ২০:২৯

বর্তমান নির্বাচন কমিশন কারও সাথে কোন আপস করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা। তিনি বলেন, ‘দেশের গণতান্ত্রিক পক্রিয়ায় আইন অনুযায়ী নির্বাচন হবে ।’

মঙ্গলবার দুপুরে ময়মনসিংহে দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করে একথা বলেন সিইসি। তিনি বলেন, ‘একটি সুষ্ঠু নির্বাচনের পূর্ব শর্ত সঠিক ভোটার তালিকা। ভোটা তালিকা যদি সঠিক না হয়। তাহলে নির্বাচন সঠিক হবে না। আর সে লক্ষ্যে কার্যক্রম শুরু করেছে কমিশন।’

এরপর নগরীর পণ্ডিতপাড়া এলাকায় ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ কার্যক্রম পরিদর্শন করেন প্রধান নির্বাচন কমিশনার। এসময় ১৮ বছর পূর্ণ হওয়া দুজন নতুন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে তথ্য ফরম পূরণ করেন।

এর আগে নগরীর টাউন হল মিলনায়তনে এ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে সিইসি বলেন, সবার সহযোগিতা ছাড়া এ কার্যক্রম সফল হবে না।

সিইসি বলেন, ‘যাদের বয়স ১৮ বছর পূর্ণ হয়েছে অথবা যারা কোন কারণে এর আগে ভোটার হতে পারেননি তারা এ কার্যক্রমে ভোটার হতে পারবেন। আগামী ৯ আগস্ট পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে।’

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, দেশের ৫১৭টি উপজেলায় তথ্য সংগ্রহের পর তথ্য সংগ্রহ শেষে নিবন্ধন কার্যক্রম চলবে। এসময় মৃত ভোটারদের তালিকা থেকে বাদ দেয়া ও ভোটারদের ঠিকানা স্থনান্তর করার সুযোগ থাকবে।

প্রস্তাবিত সূচি অনুযায়ী, বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ ও সুপার ভাইজারদের যাচাই কার্যক্রম চলবে ২৫ জুলাই থেকে ৯ অগাস্ট। এরপর ২০ অগাস্ট থেকে ২২ অক্টোবর নাগরিকদের নিবন্ধন চলবে। ঈদুল আজহা ও পূজার ছুটি এর আওতায় থাকবে না।

হালনাগাদে যোগ হওয়া নতুন ভোটাররাও একাদশ সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন। এ লক্ষ্যে আগামী বছর ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করবে ইসি।

বর্তমানে ১০ কোটি ১৮ লাখের বেশি নাগরিক ভোটার তালিকাভুক্ত। ২০১৮ সালের ৩০ অক্টোবরের পর শুরু হবে নির্বাচনের সময় গণনা।

এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশানার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম, সাহাদাৎ হোসেন, নির্বাচন কমিশানারের অতিরিক্ত সচিব, মোখলেছুর রহমান, ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি ও এসপি সৈয়দ নুরুল ইসলাম প্রমুখ।

ঢাকাটাইমস/২৫জুলাই/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :