নব্য জঙ্গিদের শুভবুদ্ধির উদয় হয়েছে: মনিরুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ জুলাই ২০১৭, ২১:৫২

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান ও অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম বলেছেন, নব্য জেএমবি সদস্যদের শুভবুদ্ধির উদয় হয়েছে। তারা একে অন্যের উপর নৈতিক আস্থা হারাচ্ছে।

মঙ্গলবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপাকালে তিনি এ কথা বলেন।

আগামীকাল বুধবার কল্যাণপুরের জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানের এক বছর। এ উপলক্ষে মামলার তদন্তের অগ্রগতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মনিরুল।

মনিরুল ইসলাম বলেন, গ্রেপ্তারের পর পুলিশের জিজ্ঞাসাবাদে জেএমবি নেতা সোহেল মাহফুজ জানিয়েছেন, সাংগঠনিকভাবে তারা খুবই বিপর্যস্ত অবস্থায় আছেন। একে অপরের প্রতি তাদের আস্থাও নেই। তাদের অনেকের মধ্যে এ ধারণা জন্মেছে যে তারা ভুল পথে ছিল। তাদের কর্মকাণ্ড ছিল অপতৎপরতা। তাদের অনেকের মধ্যে শুভবুদ্ধির উদয় হয়েছে বলে তারা মনে করছেন।

সিটিটিসি প্রধান বলেন, পুলিশ এবং আদালতে জবানবন্দি দিয়েছেন মাহফুজ। হলি আর্টিজানসহ বিভিন্ন হামলার পরিকল্পনায় তিনি জড়িত ছিলেন এবং তাকে কল্যাণপুরের ঘটনার মামলায় তাকে শোন অ্যারেস্ট দেখানো হয়েছে। এখন তাকে রিমান্ডে নিয়ে আরও জিজ্ঞাসাবাদ করা হবে।

পুলিশের এই গোয়েন্দা কর্মকর্তা বলেন, কল্যাণপুরে অভিযানে নিহত হয় নয়জন জঙ্গি এবং রাকিবুল হাসান রিগ্যান নামের একজনকে জীবিত গ্রেপ্তার করা হয়। এ ঘটনার মামলায় আরও নয় জনকে এজহারভুক্ত আসামি করা হয়েছিল। তাদের মধ্যে তামিম আহমেদ চৌধুরী ও সারওয়ার জাহান মানিক পরবর্তীতে পৃথক জঙ্গি বিরোধী অভিযানে নিহত হয়। এ মামলার তদন্ত করতে গিয়ে আরও কয়েজনের সম্পৃক্ততা পাওয়া গেছে। তাদের মধ্যে পাঁচ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছে- সালাউদ্দিন কামরান, ইঞ্জিনিয়ার আবদুর রউফ প্রধান, শায়েখ আবুল কাশেম ওরফে বড় হুজুর, আহমেদ আজওয়ার ইমতিয়াজ ওরফে অনি ও রাকিবুল হাসান রিগ্যান। এদের মধ্যে রিগ্যান, আবদুর রউফ প্রধান ও সালাউদ্দিন কামরান আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে।

মামলার তদন্তের অগ্রগতি নিয়ে মনিরুল বলেন, মাত্র ১০ থেকে ১২ দিন আগে কল্যাণপুরে নিহত নয় জঙ্গির ময়নাতদন্তের প্রতিবেদন পেয়েছি। এদের মধ্যে একজনের পরিচয় পাওয়া যায়নি। তদন্ত শেষ পর্যায়ে এবং যারা পলাতক আছে তাদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে। যত দ্রুত সম্ভব আমরা এই মামলায় অভিযোগপত্র দেব।

আগামীকাল বুধবার ‘অপারেশন স্ট্রম-২৬’ এর এক বছর পূর্তি। গত বছরের ২৬ জুলাই রাজধানীর কল্যাণপুরে ‘তাজ মঞ্জিল’ বা ‘জাহাজ বিল্ডিং’ খ্যাত একটি ভবনের জঙ্গি আস্তানায় পুলিশ অভিযান চালায়। এতে ঘটনাস্থলেই নব্য জেএমবির নয় সদস্য নিহত হয়।

ঢাকাটাইমস/২৫জুলাই/এএ/জেডএ

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :