জলাবদ্ধতার ফেরে মেয়র নাছির

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুলাই ২০১৭, ১৩:১৯ | প্রকাশিত : ২৬ জুলাই ২০১৭, ১২:৩২
ফাইল ছবি

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তির দিনটি পালিত হচ্ছে কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই। চারপাশ ডুবে থাকা অবস্থায় তিনি স্থগিত করতে বাধ্য হয়েছেন এই অনুষ্ঠান।

চট্টগ্রামে জলাবদ্ধতার সমস্যা নতুন নয়। কিন্তু চলতি বছর এটা প্রকট আকার ধারণ করেছে। রেকর্ড পরিমাণ বৃষ্টির পাশাপাশি জোয়ারের পানির মিশেলে নগরীকে নিয়ে এসেছে বিপর্যয়। হাঁটু বা গলা সমান পানিতে যান চলাচল অসম্ভব হয়ে গেছে বহু এলাকায়। এই অবস্থায় হিড়িক পড়েছে নৌকা কেনার।

এই বাস্তবতায় আজ বুধবার দুই বছর পূর্তির আনুষ্ঠানিকতা হওয়ার কথা ছিল মেয়র নাছিরর। ২০১৫ সালের ২৬ জুলাই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন তিনি। গত বছরের এই দিনটিতে সিটি করপোরেশনে হয়েছিল নানা আয়োজন। কিন্তু এবার স্থগিত হয়েছে সব অনুষ্ঠান।

সিটি করপোরেশনের পঞ্চম পরিষদের দ্বিতীয় বর্ষপূতি এবং মেয়র নাছিরের দায়িত্ব গ্রহণের দ্বিতীয় বর্ষপূতিতে শুরুতে নানা কর্মসূচি রাখা হয়েছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেগুলো পালন সমীচিন মনে করছেন না মেয়র। সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবদুর রহিম জানান, আবহাওয়া অনুকুলে থাকা সাপেক্ষে স্থগিত অনুষ্ঠানটি আগামী ৩১ জুলাই অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে জানতে চাইলে আ জ ম নাছির উদ্দিন ঢাকাটাইমসকে বলেন, ‘নগরীর জলাবদ্ধতা নিয়ে যেখানে নরবাসীর মাঝে উদ্বেগ এবং দুর্ভোগ বেড়েছে ঠিক সে সময়ে বর্ষপূতির আনন্দ আমার পক্ষে করা সম্ভব নয়। তাই অনুষ্ঠানটি স্থগিত করা হলো।’

কেবল মেয়র নাছির নন এর আগের দুই মেয়র বিএনপির মঞ্জুর আলম এবং আওয়ামী লীগের এ বি এম মহীউদ্দীন চৌধুরীকেও জলাবদ্ধতা ইস্যুতে নাজেহাল হতে হয়েছে। প্রতি বছর সিটি নির্বাচনের আগে প্রধান ইস্যুই হয়ে উঠে জলাবদ্ধতা। গত দুই দশকে এই সমস্যা রোধে নগরীতে বেশ কিছু প্রকল্প বাস্তবায়িত হয়েছে, কিন্তু কোনোটিই আশানুরুপ ফল দেয়নি। বরং কোনো কোনো প্রকল্প বুমেরাং হয়ে দাঁড়িয়েছে।

সম্প্রতি একটি অনলাইন পত্রিকায় দেয়া সাক্ষাৎকারে মেয়র নাছির বলেছেন, ‘জলাবদ্ধতা নিরসন করা অত সহজ না। কেউ যদি বাইরে থেকে মনে করেন, তাহলে হবে না।’ ২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরশেনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এতে ৪ লাখ ৭৫ হাজার ৩৬১ ভোট পেয়ে নির্বাচিত হন নগর আওয়ামী লীগের সাধারণ স¤পাদক আ জ ম নাছির। পরবর্তীতে ৬ মে শপথ নেন তিনি। তবে আইনি বাধ্যবাধকতার কারণে সাথে সাথে দায়িত্ব গ্রহণ করেননি। পরে ২৬ জুলাই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন নাছির।

ঢাকাটাইমস/২৬জুলাই/আইকে/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :