ববিতে যৌক্তিক দাবিগুলো মেনে নেয়ার আশ্বাস, অনড় শিক্ষার্থীরা

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০১৭, ১৯:২৫

বরিশাল বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ২২ দফার মধ্যে যৌক্তিক দাবিগুলো মেনে নেয়া হয়েছে এবং এ সংক্রান্ত মীমাংসার জন্য ইতিমধ্যে কাজ শুরু করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মনিরুল ইসলাম।

তিনি জানান- নির্মাণ সংক্রান্ত কতিপয় উত্থাপিত দাবি বিষয়ে উপাচার্য মহোদয়ের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ অর্থ বছর বাজেটে ইতোপূর্বেই অর্থের সংকুলান করা হয়েছে। সুতরাং আন্দোলনরত শিক্ষার্থীদের আন্তরিক ও ধৈর্য্যরে সাথে অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সহযোগিতার আহ্বান জানান তিনি।

এর আগে আজ বুধবার সকাল থেকেই চতুর্থদিনের মত নিয়োগ প্রক্রিয়াসহ ২২ দফা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলন শুরু করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। প্রথমে ছাত্রলীগের নেতৃত্বে আন্দোলন শুরু হলেও ধীরে ধীরে সাধারণ শিক্ষার্থীরাও জড় হয় এ আন্দোলনে।

বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে জড় হয়ে সমাবেশ, বিক্ষোভ মিছিল ও শ্লোগান দিতে থাকেন।

বিশ্ববিদ্যালয়ের সাধারণ এ শিক্ষার্থীদের আন্দোলনের সাথে ইতিমধ্যেই একাত্মতা প্রকাশ করেছে বরিশালের মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজের ব্যক্তিবর্গ।

এ আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয়ে সকল কর্মকান্ড বন্ধ থাকায় অচল অবস্থার সৃষ্টি হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি আব্দুল কাইউম জানান- আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয়ে একটি উদ্বুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। যাতে একাডেমিক কার্যক্রম ব্যহত হচ্ছে। এ কারণে শুরু হতে পারে সেশন জট। এ পরিস্থিতি শান্ত হওয়ার জন্য আমি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।

এদিকে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ যৌক্তিক দাবি মেনে নেয়ার বিষয়টি জানালেও শিক্ষার্থীরা বলছেন, আমাদের ২২ দফা দাবি সবগুলোই মেনে নিতে হবে। যদি একটি দাবিও না মেনে নেয়া হয় তাহলেও আন্দোলন অব্যাহত থাকবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা রাজিন তাহমিদ জানান, ২২ দফা দাবির সবগুলোই মেনে নিতে হবে, নতুবা ভিসির অপসারণ চাই আমরা। এ আন্দোলনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার আমরা ভিসির কুশপুত্তলিকা দাহ করব।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের ৪১টি বিভিন্ন পদে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধা কোটা বাতিল করায় প্রথমে বরিশালের ২৭টি সংগঠনের জোট বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ এর প্রতিবাদ করে। মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকরিপি দেন। পরে এর সাথে বরিশালের প্রগতিশীল সকল সংগঠন একাত্মতা প্রকাশ করে। অবশেষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধা কোঠা বাতিল করার প্রতিবাদ করে ২২ দফা দাবিতে কর্মসূচির ডাক দেয়। শিক্ষার্থীরা জানিয়েছেন ভিসির অপসারণ না হওয়া পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত থাকবে।

(ঢাকাটাইমস/২৬জুলাই/টিটি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কেজি দরে অপরিপক্ক তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :