নেত্রকোণায় ‘নাজিরপুর যুদ্ধদিবস’ পালিত

নেত্রকোণা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০১৭, ১৯:৪৪

নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় নেত্রকোণায় মুক্তিযুদ্ধের নাজিরপুর যুদ্ধদিবস পালিত হয়েছে। বুধবার পালিত কর্মসূচির মধ্যে ছিল- নাজিরপুর যুদ্ধস্থানে নির্মিত স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা নিবেদন, শহীদদের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণ, শহীদদের উদ্দেশ্যে গার্ড অব অনার, আলোচনা সভা।

১৯৭১ সালের এই দিনে স্বাধীনতাযুদ্ধে মুক্তিযোদ্ধারা নেত্রকোণার কলমাকান্দার নাজিরপুরে হানাদার বাহিনীর সাথে সম্মুখসমরে ৭ মুক্তিযোদ্ধা শহীদ হয়েছিলেন।

কলমাকান্দা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সুলতান গিয়াস উদ্দিন জানান, সকালে প্রথমে নাজিরপুর স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা জানানো হয়। পরে ১১টার দিকে একই উপজেলার লেংগুরা এলাকার ফুলবাড়িয়ায় শহীদদের সমাধিস্থলে পুস্পস্তবক অর্পণসহ মুক্তিযোদ্ধাদের একটি দল গার্ড অব অনার দেয় শহীদদের।

এ সময় স্থানীয় সংসদ সদস্য ছবি বিশ্বাস, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আনোয়ার হোসেন আকন্দ, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফ আলী খান খসরু, নেত্রকোণা পৌর মেয়র নজরুল ইসলাম খান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার নুরুল আমিনসহ আওয়ামী লীগ ও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

পরে বিকাল তিনটার দিকে স্থানীয় লেঙ্গুরা উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা হয়।

১৯৭১ সালে নাজিরপুরের ব্রিজের পাশে সম্মুখসমরে শহীদ হন বৃহত্তর ময়মনসিংহের সাত বীর মুক্তিযোদ্ধা হলেন- জামালপুরের জামাল উদ্দিন, মুক্তাগাছার দ্বিজেন্দ্র চন্দ্র বিশ্বাস, ভবতোষ চন্দ্র দাস, মো. ইয়ার মাহমুদ এবং নেত্রকোণার মো. ফজলুল হক ও ডা. আব্দুল আজিজ।

মহান মুক্তিযুদ্ধে নিহত বীর শহীদদের কলমাকান্দার লেঙ্গুরা এলাকার ১১৭২ নাম্বার ভারতীয় সীমান্ত পিলারের কাছে সমাহিত করা হয়। আর এই সমাধিস্থলেই প্রতিবছর ২৬ জুলাই পালন করা হয় নাজিরপুর যুদ্ধ দিবস।

(ঢাকাটাইমস/২৬জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :