যান নিয়ন্ত্রণে হাঁটুপানিতে ‍পুলিশ কর্মকর্তা মফিজুর

হাবিবুল্লাহ ফাহাদ, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জুলাই ২০১৭, ২২:১৭ | প্রকাশিত : ২৬ জুলাই ২০১৭, ২১:৪৭

কদিন ধরেই টানা বৃষ্টি। একনাগাড়ে দিনরাত ঝরছেই। এর মধ্যে ঘর থেকে বেরোলে অনেক ঝক্কি বটে। ভিজে সর্দিজ্বরও বাঁধিয়েছেন কেউ কেউ। তবে প্রতিকূল এই আবহাওয়ার মধ্যেও দায়িত্বপালনে পিছপা হননি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এয়ারপোর্ট ট্রাফিক জোনের সহকারী কমিশনার (এসি) মো. মফিজুর রহমান। হাঁটুপানিতে নেমে ট্রাফিক ব্যবস্থাপনায় নিয়োজিত থেকে দৃষ্টান্ত স্থাপন করেছেন তরুণ এই কর্মকর্তা।

বুধবার সকাল থেকে রাজধানীর বিমানবন্দর সড়কের জোয়ার সাহারা বাসস্ট্যান্ডে মফিজুর রহমানকে দায়িত্ব পালন করতে দেখা গেছে। টানা বৃষ্টিতে রাস্তায় জমেছিল হাঁটুপানি। এর মধ্যেই একটা ছাতা মাথায়, রেইনকোট গায়ে রাস্তায় ছিলেন তিনি।

সরেজমিনে দেখা গেছে, একটার পর একটা গাড়ি এসে পানিকে দুভাগ কর চলে যাচ্ছে। নদীর ঢেউয়ের মতো রাস্তার দুপাশে ছিঁটকে পড়ছে পানি। এতে বারবার ভিজে যাচ্ছিলেন এসি মফিজুর রহমান। পাশেই দাঁড়ানো ছিলেন সার্জেন্ট আরাফাত। পুলিশের এসি পর্যায়ের কর্মকর্তারা রাজপথে সচরাচর দায়িত্ব পালন করেন না এমনটা নয়। তবে টানা ঝুম বৃষ্টিতে এভাবে রাস্তায় দাঁড়িয়ে যান চলাচল নিয়ন্ত্রণের নজির নেই বললেই চলে।

৩৩ ব্যাচের পুলিশ কর্মকর্তা মফিজুর রহমান কয়েক ঘণ্টা বিমানবন্দর ক্রসিং এলাকাতেও ছিলেন। সেখানেও তিনি ছাতা মাথায় নিয়ে যান নিয়ন্ত্রণ করেছেন, যা তার সহকর্মীদের উদ্বুদ্ধ করেছে।

একপর্যায়ে তার সঙ্গে এসে যোগ দেন এয়ারপোর্ট জোনের ট্রাফিক ইন্সপেক্টর আলিম এবং সার্জেন্ট সাইফুল। ঊর্ধ্বতন কর্মকর্তাকে এভাবে দায়িত্ব পালন করতে দেখায় তারাও বিস্মিত। ঢাকাটাইমসকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আলিম বলেন, ‘স্যারের কাজ দেখে আমি নিজেই অবাক হচ্ছি। এমন প্রতিকূল আবহাওয়ায় তার পর্যায়ের কর্মকর্তার তো বাইরে আসার কথা নয়। আসলেও গাড়িতে করে আসবেন। চলে যাবেন। এভাবে ঘণ্টার পর ঘণ্টা ডিউটি করার নজির নেই।’

পুলিশের এ ধরনের দায়িত্বশীল আচরণে সাধারণ মানুষও খুশি। জোয়ার সাহারা এলাকায় কথা হয় আলতাফ হোসেনের সঙ্গে। তিনি বলেন, এমনিতেই রাস্তায় গাড়িগুলো অনিয়ন্ত্রিত আচরণ করে। ট্রাফিক পুলিশকে এসব সামলাতে সব সময়ই হিমশিম খেতে হয়। বৃষ্টি হলে তো কথাই নেই। তবে পুলিশ যেভাবে বৃষ্টিতে ভিজে কাজ করছে- দেখে ভালো লাগছে। কারণ গাড়িগুলো অন্তত যাই হোক, এখনও পুলিশের নির্দেশনা মানতে বাধ্য। পুলিশের এমন উদ্যোগ প্রশংসনীয়।

তবে ডিএমপির এয়ারপোর্ট ট্রাফিক জোনের সহকারী কমিশনার (এসি) মো. মফিজুর রহমান মনে করেন, তিনি তার দায়িত্ব পালন করেছেন। বৃষ্টিতে জনগণের ভোগান্তি যেন না হয় সেজন্য নিজেই মাঠে নেমেছেন। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘ঢাকার ট্রাফিক ব্যবস্থা নিয়ে অনেকের অনেক মত আছে। আমরা সব সময় চাই মানুষের দুর্ভোগ কমিয়ে আনতে। যানজটে আটকে বসে থাকা অনেক বিরক্তিকর। আমরা সেটা বুঝি। বৃষ্টিতে রাস্তায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এসব কারণে যানজটও বাড়ে। সে বিষয়টি মাথায় রেখেই আমি রাস্তায় ছিলাম।’

(ঢাকাটাইমস/২৬ জুলাই/এইচএফ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :