বরিশালে এই প্রথম কিডনিতে রিং সংযোজন

ব্যুরো প্রধান, বরিশাল
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০১৭, ২২:০৪

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ বছর বয়সী এক রোগীর দুই কিডনির রক্তনালীতে সফলভাবে রিং সংযোজন করা হয়েছে। দেশের দক্ষিণাঞ্চলে একাধিক রোগীর হার্টে রিং আর প্রেসমেকার সংযোজনের পর বুধবার প্রথমবারের মতো দুই কিডনির রক্তনালীতে রিং সংযোজনের সফল এ কাজটি করেন হাসপাতালের একমাত্র ইন্টারভেশনাল কার্ডিওলজিস্ট ডা. এম সালেহ উদ্দীন।

রিং সংযোজনের পর সুস্থ আছেন গরিব মুদি দোকানি বাবুগঞ্জ উপজেলার মাদবপাশা ইউনিয়নের ফুলতলা গ্রামের জয়নাল আবেদীন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, রোগী জয়নাল আবেদীন দীর্ঘদিন ধরে উচ্চমাত্রার রক্তচাপে ভুগছিলেন। উচ্চমাত্রার রক্ত চাপ নিয়ন্ত্রণের জন্য তিনি ইতোপূর্বে চারটি সর্বোচ্চ মাত্রার ওষুধ সেবন করেন। কিন্তু কিছুতেই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে পারছিলেন না। এই অবস্থায় রোগী শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন।

চিকিৎসকদের মতে, সাধারণত কিডনির রক্তনালী ব্লক থাকায় উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয় না।

তাই ইন্টারভেশনাল কার্ডিওলজিস্ট ডা. এম সালেহ উদ্দীন রোগীর রোগ সম্পার্কে ধারণা পেয়ে কিডনির এনজিওগ্রাম পরীক্ষা করে দেখতে পান তার ডান কিডনির রক্তনালী ৯০ ভাগ এবং বাম কিডনির রক্তনালী ৯৫ ভাগ ব্লক। এ অবস্থায় তিনি রোগীর দুই কিডনির রক্তনালীতে রিং বসানোর উদ্যোগ নেন।

পরে রোগীর স্বজনরা ভাসটেক লিমিডেট কোম্পানির কাছ থেকে রিং কিনে নিয়ে আসলে বুধবার শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের অত্যাধুনিক মেশিনের সাহায্যে জয়নাল আবেদীনের দুই কিডনির রক্তনালীতে সফলভাবে রিং সংযোজন করেন। এতে রোগীর স্বজনদের দুটি রিং ক্রয়ের জন্য খরচ হয়েছে এক লাখ ৩০ হাজার টাকা। আর হাসপাতালে ফি জমা দিতে হয়েছে মাত্র দুই হাজার টাকা।

রোগীর স্ত্রী ফাতেমা বেগম জানান, এর আগে রাজধানী ঢাকার একটি ক্লিনিক দুই কিডনির রক্তনালীতে রিং সংযোজনের জন্য চেয়েছিল ৩ থেকে সাড়ে ৩ লাখ টাকা। এখানে কম খরচে অপারেশন করিয়ে আমাদের অনেক উপকার হয়েছে। বিভিন্নজনের কাছ থেকে এই অর্থ সংগ্রহ করা হয়েছে।

অপারেশনের নেতৃত্ব দেয়া শেবাচিম হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ও ইন্টারভেশনাল কার্ডিওলজিস্ট ডা. এম সালেহ উদ্দীন জানান, রোগী জয়নাল আবেদীনের কিডনির রক্তনালীতে জরুরিভিত্তিতে রিং সংযোজন করা না হলে তার কিডনি দুটিই নষ্ট হয়ে যেত। অজ্ঞান না করে ৩০ মিনিটের মধ্যে রোগীর এই অস্ত্রপচার সম্পূন্ন হয়েছে। রোগী বর্তমানে সুস্থ রয়েছে।

তিনি আরো বলেন, প্রতিনিয়ত বরিশালে এই অপারেশন করতে প্রয়োজন শুধু জনবল। এখানে আমাকে সহযোগিতা করতে প্রয়োজন আরো একজন টেকনোলজিস্ট।

৩০ মিনিটের এ সফল রিং সংযোজন টিমে ছিলেন ডা. রোহান খান, ডা. মাহফুজুর রহমান. ডা. সাইদুর রহমান, সিনিয়র স্টাফ নার্স ও ইনচার্জ শামিমা ইয়াসমিন, সিনিয়র স্টাফ নার্স সাদিয়া পারভিন ও সুরভী এবং একমাত্র মেডিকেল টেকনোলজিস্ট মো. গোলাম মোস্তফা।

(ঢাকাটাইমস/২৬জুলাই/টিটি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :