বিদেশ থেকে বৈধ পথে টাকা পাঠানো দুরুহ হয়ে উঠেছে: গভর্নর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০১৭, ২৩:৪৫

বৈধ পথে বিদেশ থেকে টাকা পাঠানো দুরুহ হয়ে উঠেছে বলে জানানো হয়েছে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে। বুধবার ব্যাংকের গভর্নর ফজলে কবির মূদ্রানীতি প্রকাশকালে বলেন, প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স অন্তঃপ্রবাহে নিম্নগতি শুধুমাত্র বিদেশের শ্রমবাজারে চাহিদা হ্রাসের কারণে নয়, বিদেশি কর্মীদের আয় প্রত্যাবাসনের ওপর মধ্যপ্রাচ্যে রেমিট্যান্সের উৎস দেশগুলোয় নতুন নতুন প্রতিবন্ধকতা আরোপের কারণে এবং এএমএল (এন্টি মানি লন্ডারিং) সিএফটি (কমব্যাটিং ফিনান্সিং টেরোরিজম) বিধি-ব্যবস্থা যুক্তরাষ্ট্রসহ অনেক দেশে ব্যাংকগুলোর ওপর মাত্রতিরিক্ত কঠোরতার সঙ্গে প্রয়োগের কারণেও এটি ঘটছে।

উদাহরণ দিয়ে গভর্নর বলেন, সম্প্রতি এএমএল ও সিএফটি বিধি -ব্যবস্থা পরিপালনে বিচ্যুতির জন্য বড় বড় আন্তর্জাতিক ব্যাংক উন্নত বিশ্বে নিয়ন্ত্রক কর্তৃপক্ষ দিয়ে বিপুল অংকের অর্থদণ্ডে দণ্ডিত হয়েছে। এ প্রেক্ষিতে এ সব ব্যাংক যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশগুলোতে অধিকাংশ রেমিট্যান্স পাঠানো প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক গুটিয়ে নেয়, ফলে বাংলাদেশসহ বিদেশি কর্মজীবীদের জন্য বৈধ পথে দেশে অর্থ পাঠানো দুরুহ হয়ে দাঁড়িয়েছে।

ফজলে কবির বলেন, বিষয়টির সঠিক সমাধানের জন্য বাংলাদেশসহ ইজিএমওএনটি/এপিজি গ্রুপের রেমিট্যান্সের অন্তঃপ্রবাহ প্রবৃদ্ধির ধারায় ফেরার বিভিন্নমুখী এসব উদ্যোগের পাশাপাশি স্থানীয় ব্যাংগুলোকে বৈধ চ্যানেলে নিরাপদ ও দ্রুততার সঙ্গে রেমিট্যান্স আনায়নে আরও উদ্যোগী হওয়ার জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা দেওয়া হয়েছে।

গভর্নর বলেন, আমাদের মধ্যপ্রাচ্যে অনেক ধরনের রেগুলেশন আছে। সেগুলো আমরা হাইলাইট করেছি। আমাদের মূল রেমিটেস্ট আসে মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ পূর্ব এশিয়া থেকে।

তিনি আরও বলেন, ২০১৭ অর্থবছরে প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স অন্তঃপ্রবাহ নিম্নগামী হওয়ার পাশাপাশি রপ্তানি প্রবৃদ্ধিও কম থাকায় মে ২০১৭ নাগাদ ১৪ দশমিক ৫ শতাংশ রেমিট্যান্স হ্রাস পেয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডেপুটি গর্ভনর রাজি হাসান বলেন, আমাদের জানা মতে নয়টি ব্যাংকের সম্পর্ক ছিন্ন হওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে। আর কয়েকটি ব্যাংক আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব ব্যাপারে আমরা পদক্ষেপ নিচ্ছি। আমাদের দেশে যেসব ফরেন ব্যাংক আছে তাদের আমরা ডেকেছি। তুচ্ছ কারণে যেন এসব না করা হয়। যেন বাংলাদেশ ব্যাংককে আগে অবহিত করা হয়।

সদ্য শেষ হওয়া ২০১৬-১৭ অর্থবছরে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স প্রবাহ সাড়ে ১৪ শতাংশ কমেছে। এ অর্থবছরে প্রবাসীরা এক হাজার ২৭৬ কোটি ৯৪ লাখ ডলার পাঠিয়েছেন। যা গত পাঁচ অর্থবছরের মধ্যে সর্বনিম্ন। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য দেখা গেছে।

পরিসংখ্যানে দেখা গেছে, আগের অর্থবছরে প্রবাসীরা এক হাজার ৪৯৩ কোটি ১১ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন। এক বছরের ব্যবধানে রেমিট্যান্স প্রবাহ ১৪ দশমিক ৪৭ শতাংশ বা ২১৬ কোটি ১৭ লাখ ডলার কমেছে। গত অর্থবছরে শুরু থেকেই রেমিট্যান্স প্রবাহ নিম্নমুখী ছিল। এছাড়াও আগের দশ বছরের রেমিট্যান্সের হিসাব থেকে জানা গেছে, গেল অর্থবছরের রেমিট্যান্স গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১০-১১ অর্থবছরে এক হাজার ১৬৫ কোটি ডলার রেমিট্যান্স এসেছিল। ২০১১-১২ অর্থবছরে আসে এক হাজার ২৮৪ কোটি ৩৪ লাখ ডলার। ২০১২-১৩ অর্থবছরে এসেছিল এক হাজার ৪৪৬ কোটি ১১ লাখ ডলার রেমিট্যান্স। ২০১৩-১৪ অর্থবছরে রেমিট্যান্স কিছুটা কমে হয় এক হাজার ৪২২ কোটি ৮২ লাখ ডলার। ২০১৪-১৫ অর্থবছরে আবার বেড়ে হয়েছিল এক হাজার ৫৩১ কোটি ৬৯ লাখ ডলার। তবে ২০১৫-১৬ অর্থবছরে আবার কিছুটা কমে আসে এক হাজার ৪৯৩ কোটি ১১ লাখ ডলার রেমিট্যান্স।

(ঢাকাটাইমস/২৬জুলাই/জেআর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

নির্বাহী ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা সিন্ডিকেট নিয়ন্ত্রণে প্রতিবন্ধকতা: ক্যাব চট্টগ্রাম

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ব্যাংক এশিয়ার চুক্তি স্বাক্ষর

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা: ড. মশিউর রহমান

ওয়ালটন ফ্রিজ কিনে ৩২তম মিলিয়নিয়ার হলেন কুমিল্লার ভ্যানচালক হুমায়ুন 

এবার মিরপুরে ৫৯৫ টাকায় গরুর মাংস

আয়ারল্যান্ডকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবে বাংলাদেশ: সালমান এফ রহমান

বাংলাদেশ ব্যাংক ও জনতা ব্যাংকের মধ্যে ক্রেডিট গ্যারান্টি বিষয়ে চুক্তি

এনসিসি ব্যাংক পিএলসি. এবং একপে এর মধ্যে ক্যাশ ম্যানেজমেন্ট বিষয়ক চুক্তি 

নগদ লেনদেনে এবার জমি জেতার সুযোগ

মার্কেন্টাইল ব্যাংকে আর্থিক সাক্ষরতা দিবস উদযাপন

এই বিভাগের সব খবর

শিরোনাম :