আল-আকসা থেকে ইসরায়েলি নিয়ন্ত্রণ প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুলাই ২০১৭, ১৮:০৯ | প্রকাশিত : ২৭ জুলাই ২০১৭, ১৫:১৭

ব্যাপক-বিক্ষোভ প্রতিবাদ আর সংঘর্ষের পর মুসলমানদের প্রথম কিবলা পবিত্র আল-আকসা মসজিদের ওপর থেকে নিয়ন্ত্রণ প্রত্যাহার করে নিয়েছে ইসরায়েল।

বিবিসি-র প্রতিবেদনে বলা হয়েছে, আল-আকসা মসজিদের অন্তত একটি গেইট থেকে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ব্যারিকেড, স্ক্যাফোল্ডিং, উচ্চ-প্রযুক্তির ক্যামেরা এবং মেটাল ডিটেক্টর সরিয়ে নিয়েছে। এ ঘটনায় উল্লাস প্রকাশ করে ফিলিস্তিনিরা সেখানে মিছিল করেছে।

এর আগে গত মঙ্গলবার আল-আকসা মসজিদের প্রবেশমুখ থেকে বিতর্কিত মেটাল ডিটেক্টর সরিয়ে নেয় ইসরায়েল। সেই সময়ে মেটাল ডিটেক্টরের পরিবর্তে শিথিল নজরদারি ব্যবস্থা বসানোর ঘোষণা দিয়েছিল ইসরায়েল কর্তৃপক্ষ। কিন্তু অবশেষে সেই নিরাপত্তা ব্যবস্থাও সরিয়ে নিতে বাধ্য হয়েছে দেশটি।

আনন্দ মিছিলে অংশ নেয়া এক ব্যক্তি জানান, গত ১২ দিন ধরে আমরা কেউ ঘুমাইনি, আল-আকসা মসজিদের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠায় ইসরায়েলি পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ করা ছাড়া আমরা কেউ কোনো কাজ করি নি।

পূর্ব জেরুজালেম বা আল-কুদস শহরে অবস্থিত আল-আকসা মসজিদ প্রাঙ্গণে রক্তক্ষয়ী সংঘর্ষের পর ইসরায়েল গত ১৪ জুলাই মুসলমানদের প্রথম কিবলা বন্ধ করে দেয়। এমনকি আল-আকসা মসজিদে মুসল্লিদের জুম্মার নামাজ আদায়ও বাধা দেয় ইসরায়েল। অবশ্য এর দুইদিন পর এটি আবার খুলে দেয়া হলেও ইসরায়েলি বাহিনী আল-আকসা মসজিদে মেটাল ডিটেক্টর এবং ক্যামেরা ব্যবহারসহ নতুন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে। এর পরিপ্রেক্ষিতে মুসলমানরা সেখানে প্রবেশে অস্বীকৃতি জানান এবং প্রতিবাদে তারা মসজিদের বাইরের আঙিনায় নামাজ আদায় করে আসছিলেন।

পূর্ব জেরুজালেমের পবিত্র এই স্থানটি মুসলিমদের কাছে হারাম আল শরিফ এবং ইহুদিদের কাছে টেম্পল মাউন্ট নামে পরিচিত। সেখানে ঢোকার মূল পথে দুজন পুলিশ কর্মকর্তার মৃত্যুকে ঘিরে মেটাল ডিটেক্টরের মতো নিরাপত্তা ব্যবস্থা চালু করা হয়। যা ফিলিস্তিনীদের ক্ষুব্ধ করে তোলে। জেরুজালেমের পুরনো শহরের আল-আকসা মসজিদ প্রাঙ্গণটি মুসলিমদের কাছে তৃতীয় পবিত্রতম স্থান এবং ইহুদি ধর্মের সবচয়ে পবিত্র স্থান হিসেবে স্বীকৃত। ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে পূর্ব জেরুজালেম ইসরায়েলের দখলে রয়েছে।

(ঢাকাটাইমস/২৭জুলাই/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :