তেল অনুসন্ধানি দলের ওপর বোকো হারামের হামলা, নিহত ৫০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ জুলাই ২০১৭, ১১:২৩ | প্রকাশিত : ২৮ জুলাই ২০১৭, ১১:১৮

নাইজেরিয়ায় বর্নো প্রদেশের মাগুমেরি এলাকায় একটি তেল অনুসন্ধানকারী দলের ওপর উগ্রবাদী গোষ্ঠী বোকো হারামের অতর্কিত হামলায় অন্তত ৫০ জন নিহত হয়েছেন। বুধবারের এই হামলার ঘটনায় আরও অনেক লোক আহত হয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বার্তা সংস্থা এএফপির বৃহস্পতিবারের খবরে বলা হয়, মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের তেল অনুসন্ধানকারী দলের ওপর এ হামলা চালায় বোকো হারাম সন্ত্রাসীরা। প্রাথমিকভাবে ওত পেতে হামলা চালানোর বিষয়টিকে অপহরণচেষ্টা মনে করা হচ্ছিল। কিন্তু পরবর্তী সময়ে এটি হামলা হিসেবে নিশ্চিত হওয়া গেছে। যদিও হামলা ঘটনা সম্পর্কে দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এখনো পুরোপুরো স্পষ্ট করে কিছু বলা হয়নি। বর্নো প্রদেশে প্রবেশের ওপর কড়াকড়ি রয়েছে নাইজেরিয়ার সেনাবাহিনীর। এর ফলে হামলার বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি।

মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র দানি মাম্মান বার্তা সংস্থা জানিয়েছেন, সেনাবাহিনী যখন তাদের উদ্ধার তৎপরতার কথা জানিয়েছিল তখন তারা আশ্বস্ত হয়েছিল। কিন্তু একদিন পর যখন চারজনের মরদেহ সেনাবাহিনী তাদের কাছে এনে দেয় তখন তারা বুঝতে পারে যে এটিকে ঠিক উদ্ধার বলা যায় না। এখনো দলটির অনেকেই নিখোঁজ বলে দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

বিবিসির সূত্রমতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। কেননা এখনো আরো মৃতদেহের সন্ধান পাওয়া যাচ্ছে।

নাইজেরিয়ায় বর্নো প্রদেশকেন্দ্রিক গোষ্ঠী বোকো হারামের সঙ্গে দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ শুরু হয় ২০০৯ সালে। এর পর থেকে সংঘর্ষে নিহত হয়েছে কমপক্ষে ২০ হাজার মানুষ। এ ছাড়া বাড়িছাড়া হয়েছে ২৬ লাখের বেশি মানুষ।

ঢাকাটাইমস/২৮জুলাই/এমআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :