ভবন না হলে মাঠে বিচার করতে হবে: প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জুলাই ২০১৭, ১৭:০৯ | প্রকাশিত : ২৯ জুলাই ২০১৭, ১৬:৫১

‘দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের মূলভবনটি ভঙ্গুর অবস্থায় রয়েছে। বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। পলেস্টার উঠে গেছে। একটু বৃষ্টি হলেই চুইয়ে পানি পড়ে।’ এটুকু বলে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ‘নতুন ভবন না হলে মাঠে বসে বিচার করতে হবে।’

শনিবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান বিচারপতি এসব কথা বলেন। আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারক বিচারপতি নাজমুন আরা সুলতানাকে আজীবন সম্মাননা প্রদানের জন্য বাংলাদেশ মহিলা জজ এসোসিয়েশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

গত মঙ্গলবার রাত থেকে শুরু হওয়া ভারী বৃষ্টিতে পরদিন রাজধানী যখন ডুবে যায়, সেই সময় বৃষ্টির পানি চুইয়ে পড়ছিল প্রধান বিচারপতির এজলাসেও।

নতুন একটি ভবন তৈরি নিয়ে অনেক আগে থেকেই বলে আসছেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্টের জন্য ২০ তলা ভবনের নকশাও প্রস্তুত করা হয়। তবে একনেকে গিয়ে প্রকল্পটি আর পাস হয়নি। শনিবার সুপ্রিম কোর্ট অডিটরিয়ামে এক অনুষ্ঠানে নতুন ২০ তলা ভবন একনেকে পাস না হওয়ায় সমালোচনা করেছেন প্রধান বিচারপতি।

আলোচনায় উপস্থিত আইনমন্ত্রী আনিসুল হককে উদ্দেশ্য করে প্রধান বিচারপতি বলেন, ‘মাননীয় মন্ত্রী আপনাকে বলছি, সুপ্রিম কোর্টের মূল ভবন ভঙ্গুর অবস্থায় রয়েছে। আমি যে চেয়ারে বসি সেখানে বৃষ্টির পানি পড়ে। আমার চেম্বারেও পানি পড়ে। ভবনের বিভিন্ন জায়গা দিয়ে চুইয়ে পানি পড়ে। হাইকোর্টের বিচারকদের জন্য যে এনেক্স ভবন করা হয়েছে সেটিও সম্প্রসারণ করা যাচ্ছে না।’

‘যে ভবন আছে এটি আগামী পাঁচ থেকে ছয় বছর থাকতে পারে। নতুন একটি ভবন তৈরিতেও চার থেকে পাঁচ বছর লেগে যায়। যদি এখনই নতুন একটা এনেক্স ভবন তৈরি না করলে মাঠে বসে বিচার কাজ করতে হবে।’

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ ঢাকাটাইমসকে বলেন, মূল ভবনটি ১৯৬৫ সালে নির্মাণ করা হয়েছে। ভবনটি পুরাতন হয়ে যাওয়ায় বিভিন্ন জায়গা দিয়ে পানি পড়ে। প্রধান বিচারপতির এজলাসসহ ভবনের অনেক জায়গাতেই এটা পড়ে।

সুপ্রিম কোর্ট সূত্র জানায়, সুপ্রিম কোর্টের কার্যক্রমে আরও গতিশীলতা আনার জন্য সরকার ২০তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন নির্মাণ করার প্রকল্পের একটি নকশা তৈরি করা হয়। গণপূর্ত অধিদপ্তরের মাধ্যমে চলতি বছরে ভবন নির্মাণ শুরু হওয়ার কথা ছিল। ৩২১ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে ভবনটির আগামী ২০২০ সালের মধ্যে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা।

গত ২ মে প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়। কিন্তু প্রধানমন্ত্রী ভবনটির অনুমোদন দেননি।

প্রধান বিচারপতি একনেকে ভবনটির অনুমোদন না দেয়াকে অজ্ঞাত কারণ হিসেবে উল্লেখ করেছেন। একসঙ্গে তিনি দ্রুত একটি ভবন নির্মাণের জন্য সরকারের কাছে দাবি করেছেন।

ভবনের বিষয়ে জানা গেছে, শূন্য দশমিক ৭ (০.৭) একর জমিতে চার লাখ ৪১ হাজার ৭৫৩ দশমিক ৩১ বর্গফুটের অফিস স্পেস নিয়ে নির্মাণের জন্য নকশা তৈরি করা হয়। এক হাজার ২০০ মিটারের একটি রানিং কম্পাউন্ড ও তিন হাজার বর্গমিটারের কংক্রিটের সড়ক থাকবে। এ ছাড়া থাকছে ৪০০ আসনের একটি কনফারেন্স রুম, দুইটি ক্যাফেটেরিয়া ও একটি সুইমিং পুল, লিগ্যাল এইড অফিস, মেডিকেল সেন্টার, ডে কেয়ার সেন্টার, লাইব্রেরি, জিমনেশিয়াম ব্যবস্থা থাকবে ওই ভবনে।

গণমাধ্যমের আসা খবরে জানা যায়, একনেকের সভায় ভবনের নকশাসহ কয়েকটি ত্রুটি-বিচ্যুতি তুলে ধরেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী বলেন, ‘২০ তলা ভবনের যে নকশা তৈরি করা হয়েছে, এটি দেখতে বাণিজ্যিক ভবনের মতো। এলজিইডি, সড়ক বিভাগ যে ধরনের নকশা করে, এটিও সেভাবে করা হয়েছে। কিন্তু সুপ্রিম কোর্টের আলাদা একটি গাম্ভীর্য আছে। মানুষ দেখলেই চেনে। প্রস্তাবিত নকশা দেখে বোঝাই যায় না, এটি হবে সুপ্রিম কোর্টের প্রশাসনিক ভবন।’

প্রধানমন্ত্রী নকশা বদলের নির্দেশ দেন। এরপর আর একনেকের সভায় তোলা হয়নি প্রকল্পটি।

(ঢাকাটাইমস/২৯জুলাই/এমএবি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি

কক্সবাজারে কতজন রোহিঙ্গা ভোটার, তালিকা চেয়েছেন হাইকোর্ট

সাউথ এশিয়ান ল' ইয়ার্স ফোরাম ন্যাশনাল ও ইন্টারন্যাশনাল চ্যাপ্টারের দায়িত্ব পুনর্বণ্টন

আদেশ প্রতিপালন না হওয়ায় চট্টগ্রামের ডিসি এসপিসহ চার জনকে হাইকোর্টে তলব

১১ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগের শুনানি ২৯ জুলাই

২৮ দিন পর খুলল সুপ্রিম কোর্ট

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

এই বিভাগের সব খবর

শিরোনাম :