জগন্নাথে পরিবেশ নিয়ে সেমিনার

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৭, ১৮:৩৪

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ‘প্রকৃতির সঙ্গে মানুষের সংযোগ’ স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বেলা ১১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘প্রতিকূল আবহাওয়ার সাথে লড়াই করে আমাদেরকে বেঁচে থাকার জন্যই পরিবেশ দূষণ রোধ করতে হবে। প্রাকৃতিক দুর্যোগ প্রধানত দুটি কারণে ঘটে থাকে। একটি মানব সৃষ্ট এবং অন্যটি প্রাকৃতিক। পৃথিবীর অনেক উন্নত দেশেও অতি বৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিকম্প, তুষারপাত, জলবদ্ধতার ন্যায় নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ ঘটে। আমাদের দেশও এর বাইরে নয়। প্রাকৃতিক দুর্যোগের ফলে যাতে আমাদের ক্ষয় ক্ষতির পরিমাণ কমিয়ে আনা যায় সেজন্য সরকারসহ সবাইকে একত্রে কাজ করতে হবে।’

ভিসি বলেন, ‘পরিবেশ দূষণের জন্য আমরা নিজেরাও অনেকাংশে দায়ী। মানুষ নানা ধরনের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মকাণ্ড পরিচালনার জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিবেশ দূষণ করছে। শুধু পরিবেশ বিজ্ঞানীরা দায়িত্ব পালন করলে চলবে না। প্রতিটি নাগরিক তাদের স্ব স্ব স্থান থেকে দায়িত্ব পালন করলে পরিবেশ দূষণ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে। আর এক্ষেত্রে তরুণরা সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে।’

ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জাকারিয়া মিয়া এবং ইনসিওর ল্যান্ডমার্ক লি., ঢাকা-এর ম্যানেজিং ডিরেক্টর শরিফ উদ্দিন আহমেদ। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-এর সদস্য-সচিব মো. ইকবাল হাবিব।

এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. নুরুল ইসলাম নাজেম। অনুষ্ঠানে ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক নিগার সুলতানা এবং প্রভাষক শাহানা সুলতানা-এর সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দা ইসরাত নাজিয়া এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সহকারী অধ্যাপক নাজমুন নাহার।

প্রসঙ্গত, বিশ্ব পরিবেশ দিবস-২০১৭ উপলক্ষে ২৫ জুলাই তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের প্রথমদিন র‌্যালি, বৃক্ষরোপন কর্মসূচি, কুইজ ও চিত্রাঙ্গন প্রতিযোগিতা এবং দ্বিতীয় দিন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে আলোকচিত্র প্রদর্শনী, প্রবন্ধ উপস্থাপন ও প্রজেক্ট থিম-এর আয়োজন করা হয়। পুরান ঢাকার স্বনামধন্য স্কুলের শিক্ষার্থীরা কুইজ ও চিত্রাঙ্গন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩০জুলাই/আইএইচ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :