দেশের প্রথমবারের মতো অরটিক ভালব্ প্রতিস্থাপন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৭, ২১:২৬

দেশে এই প্রথমবারের মতো ওপেনহার্ট সার্জারি ছাড়াই সফলভাবে অরটিক ভালব্ প্রতিস্থাপন করা হয়েছে। ইউনাইটেড হাসপাতাল কার্ডিয়ার সেন্টার প্রথমবারের মতো লোকাল এনেস্থেশিয়া দিয়ে কোনো অস্ত্রোপাচার ছাড়াই ট্রান্স ক্যাথেটার অরটিক ভালব্ প্রতিস্থাপন করেছে।

রবিবার হাসপাতালের সম্মেলন কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিং-এ তথ্য জানানো হয়।

হাসপাতালের মুখ্য কার্ডিওলাজিস্ট ডা. মোমেনুজ্জামান এবং চিফ কার্ডিয়াক সার্জন ডা. জাহাঙ্গীর কবির এর নেতৃত্বাধীন একটি চিকিৎসক দল গত ২৫ জুলাই হাসপাতালে এই সফল অস্ত্রোপচার করে।

চিকিৎসা বিশেষজ্ঞরা জানান, অরটিক ভালব্ ইমপ্লান্ট (টিএভিআই) হলো এক ইঞ্চির একটি ছোট্ট গর্ত করা। শরীরের উরুতে এই গর্তটি করা হয় এবং এতে সময় লাগে এক ঘণ্টা। এখানে এটি ছিল প্রথমবারের মতো অস্ত্রোপচার। এই অস্ত্রোপচারে ব্যয় হয় ৩৫ লাখ টাকা। এই খরচ পর্যায়ক্রমে আরও কম হবে। অথচ সিঙ্গাপুরে এ ধরনের একটি চিকিৎসা ব্যয় হবে কমপক্ষে এক কোটি ৫০ লাখ টাকা।

ডা. মোমেনুজ্জামান বলেন, শরীরে এই ভালব্ প্রতিস্থাপনে হার্ট থেকে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গে রক্ত চলাচল করতে পারবে। তবে অধিক বয়স্ক লোকের ক্ষেত্রে কিছুটা সমস্যা হতে পারে। সমস্যাটি অরটিক স্টেনোসিস নামে পরিচিত। এ ধরনের সমস্যা হলে রোগী কিছুটা হতবুদ্ধি, ব্যাথা, ক্লান্তি এবং শ্বাসকষ্ট হতে পারে। ভালব্টি প্রতিস্থাপন না করা না হলে রোগী দুই বছরের মধ্যে মারা যেতে পারে।

ডা. জাহাঙ্গীর কবির বলেন, এখন পর্যন্ত ভালব্ প্রতিস্থাপনের জন্য একমাত্র উপায় ছিল ওপেনহার্ট সার্জারি। অরটিক ভালব্ প্রতিস্থাপন (টিএভিআর) হচ্ছে একটি সহজ বিকল্প উপায় এবং রোগীর জন্য দ্রুত সুস্থ হয়ে ওঠা। যাদের অস্ত্রোপচারে মারাত্মক ঝুঁকি থাকে তাদের জন্য টিএভিআর যথাযথ চিকিৎসা। সাধারণত বুক চিরে ভালব্ প্রতিস্থাপন করতে হয় এবং হার্ট লাং বাইপাস মেশিনে যেতে হয়। রোগীকে ১০ থেকে ১২ দিন হাসপাতালে থাকতে হয়। তাকে সুস্থ হয়ে উঠতে বেশ সময় লাগে। এ ধরনের চিকিৎসা প্রত্যেকের জন্য ঝুঁকিপূর্ণ। বিশেষ করে বয়স্ক লোকের জন্য। অথচ টিএভিআর সম্পূর্ণ ঝুঁকিমুক্ত।

দেশে চিকিৎসা সেবায় এই অগ্রগতি মানুষের স্বাভাবিক গড় আয়ু বাড়িয়ে দিচ্ছে। পাশাপাশি বার্ধক্যজনিত স্বাস্থ্য সমস্যাও বাড়ছে। এর মধ্যে অরটিক হার্ট ডিজেস অন্যতম। বয়স বাড়ার সাথে সাথে এ ধরনের রোগের ঝুঁকিও বাড়ছে। এ অবস্থায় আরোগ্যের একমাত্র বিকল্প অরটিক হার্ট ভালব্ প্রতিস্থাপন। ওপেনহার্ট সার্জারির মাধ্যমেও এটা করা যেতে পারে, কিন্তু বৃদ্ধ বয়সের রোগীরা কিডনি, লাং এর সমস্যা অথবা ব্লকের মতো নানা জটিল রোগে আক্রান্ত হতে পারে। অন্যদিকে এ ধরনের রোগীর অস্ত্রোপচারে এবং এনেস্থেশিয়া দেয়ার ক্ষেত্রে ঝুঁকি থাকতে পারে।

(ঢাকাটাইমস/৩০জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

কণ্ঠের সব চিকিৎসা দেশেই রয়েছে, বিদেশে যাওয়ার প্রয়োজন নেই: বিএসএমএমইউ উপাচার্য 

এপ্রিল থেকেই ইনফ্লুয়েঞ্জা মৌসুম শুরু, মার্চের মধ্যে টিকা নেওয়ার সুপারিশ গবেষকদের

স্বাস্থ্য খাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী

ভাতা বাড়লো ইন্টার্ন চিকিৎসকদের

বিএসএমএমইউ বহির্বিভাগ ৪ দিন বন্ধ, খোলা থাকবে ইনডোর ও জরুরি বিভাগ

তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের কাজ করতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

বিএসএমএমইউতে বিশ্বের সর্বোৎকৃষ্ট মানের চিকিৎসা নিশ্চিত করা হবে: ভিসি দীন মোহাম্মদ

ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে যেসব নির্দেশনা মানতে হবে হাসপাতালগুলোকে

এই বিভাগের সব খবর

শিরোনাম :