মধ্যরাতে এসিল্যান্ডের অভিযান, বাল্যবিয়ে থেকে বাঁচলো পূর্ণিমা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০১৭, ১৭:৫৭
প্রতীকী ছবি

রাত সাড়ে ১১টা। শুভলগ্ন দেখে মেয়ের বয়স লুকিয়ে বিয়ের আয়োজন করেন বাবুল শীল। নির্ধারিত সময় বর পক্ষের লোকজন কনের বাড়িতে হাজির। শুরু হয় আনুষ্ঠানিকতা। বরের বাড়ির আত্মীয় স্বজনদের খাওয়া দাওয়ার পর্বও চলছিল ঠিকঠাক। কিন্তু বিধি বাম।

হঠাৎই পুলিশ নিয়ে কনের বাড়িতে হাজির হলেন সংশ্লিষ্ট উপজেলার সহকারD কমিশনার (ভূমি)। পণ্ড হয়ে গেল বিয়ে। পুলিশের হাতে তুলে দেয়া হয় প্রবাসী বরকে। পালিয়ে রক্ষা পান কনের বাবা। বাল্য বিয়ের হাত থেকে রক্ষা পান ১৪ বছরের পূর্ণিমা।

রবিবার মধ্যরাতে ঘটনাটি ঘটেছে মাদারীপুরের রাজৈর উপজেলার বাজিতপুরের কোদালিয়া গ্রামে। কোদালিয়ার বাবুল শীলের মেয়ে পূর্ণিমার (১৪) বিয়ের অনুষ্ঠানে এমন ঘটনা ঘটে।

জানা গেছে, নিজের মেয়ের বয়স লুকিয়ে প্রাপ্ত বয়স্ক দাবি করে শিবচরের দুলাল শীলের ছেলে বিপ্লব শীলের সঙ্গে। প্রবাসী বিপ্লবের ৩৪ বছর।

অভিযান পরিচালনাকারী রাজৈরের সহকারী কমিশনার (ভূমি) মো. মোশারেফ হোসেন অভিযানের বিস্তারিত তুলে ধরে ঢাকাটাইমসকে বলেন, রাত সাড়ে এগারোটার দিকে সংবাদ পেলাম বাজিতপুরে একটি বাল্যবিবাহের অনুষ্ঠান চলছে। পরে পুলিশ নিয়ে ঘটনাস্থলে যাই। গিয়ে বিস্তারিত জেনে এবং স্থানীয় জনপ্রিতিনিধি, কনে সঙ্গে কথা বলে নিশ্চিত হই পূর্ণিমার বয়স সর্বোচ্চ ১৪ বছর হবে। আইন অনুযায়ী ১৮ বছরের আগে মেয়ে বিয়ে দেয়া বেআইনি।

এসিল্যান্ড বলেন, অপ্রাপ্ত বয়স্ক মেয়েকে বিয়ে করতে আসার অপরাধে বর বিপ্লব শীলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য পুলিশের হাতে তুলে দেয়া হয়। তবে মেয়ের মা-বাবাকে পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/৩১জুলাই/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :