চ্যালেঞ্জ ফান্ড প্রতিযোগিতার উদ্বোধন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০১৭, ১৮:০৮

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে ৩০ জুলাই প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য ‘ইনক্লুসিভ ইউনিভার্সিটি বাস্তবায়নে চ্যালেঞ্জ ফান্ড-২০১৭’ এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসময় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

নুরুল ইসলাম নাহিদ এম.পি বলেন, কারিগরি সহযোগিতার মাধ্যমে চ্যালেঞ্জ ফান্ড নতুন নতুন উদ্ভাবন করে শিক্ষা খাতে ব্যাপক হারে অবদান রাখবে। অ

অনুষ্ঠানে এটুআই প্রোগ্রামের পরিচালক (ইনোভেশন) ও বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব মো. মোস্তাফিজুর রহমান চ্যালেঞ্জ ফান্ড প্রতিযোগিতা সম্পর্কে সবাইকে অবিহত করেন। সংক্ষিপ্ত ধারণা প্রদান করেন।

সকলের জন্য সুশিক্ষা নিশ্চিত করতে এবং প্রতিবন্ধী শিক্ষার্থীর উচ্চ শিক্ষার পথ সুগম করতে ইনক্লুসিভ ইউনিভার্সিটি তৈরির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অগ্রগামী ভূমিকা পালন করছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে বাংলাদেশের সর্বপ্রথম ইনক্লুসিভ ইউনিভার্সিটি হিসেবে ঘোষণা দেয়ার ভিশনকে সামনে রেখে বিদ্যমান চ্যলেঞ্জসমূহ চিহ্নিত করা হয়েছে।

এই প্রতিযোগিতার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য ক্লাস নোট এবং লেকচার অ্যাক্সিসেবল করা, প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য বিশ্ববিদ্যালয়ের নোটিশ বোর্ডে প্রকাশিত সকল শিক্ষাগত এবং প্রশাসনিক তথ্য ও বিজ্ঞপ্তি অ্যাক্সিসেবল করা এবং শারীরিক প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান অবকাঠামো পরিবর্তন না করে বিভিন্ন ভবনে প্রবেশ অ্যাক্সিসেবল করা এই তিনটি চ্যালেঞ্জের উদ্ভাবনী সমাধান আহ্বান করা হয়েছে।

উদ্ভাবনী সমাধানের ক্ষেত্রে বাস্তবসম্মত ও বাস্তবায়ন উপযোগী সমাধান নির্বাচন করা হবে এবং সেটি প্রচলিত বা বিদ্যমান সমাধান থেকে আলাদা হতে হবে।

http://www.challenge.gov.bd/inclusiveuniversity লিঙ্কে ভিজিট করে চ্যালেঞ্জ ফান্ডের আরো বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

আবেদন জমাদানের শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর ২০১৭ নির্ধারণ করা হয়েছে। সারা দেশ থেকে যে কোনো প্রতিষ্ঠান/ কনসোর্টিয়াম আবেদন করতে পারবে এবং উদ্ভাবনী সমাধান পাইলটিং এর জন্য সর্বোচ্চ ২৫ লাখ টাকা প্রদান করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ডিন ও চেয়ারম্যানবৃন্দ, কারিগরী বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, প্রতিবন্ধী শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেন্ট্রনিক গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩১জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :