কক্সবাজারে ভুয়া টমটম, অভিযান শুরু

বলরাম দাশ অনুপম, কক্সবাজার
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০১৭, ২২:০৬

কক্সবাজার শহরের প্রতিনিয়ত লেগেই আছে যানজট। আর এই যানজটের অন্যতম প্রধান কারণ হচ্ছে বৈধ-অবৈধ টমটম। টমটমের কারণে শুধু যানজট নয়, প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনাও। এসব দুর্ঘটনায় প্রাণহানির মত ঘটনার জন্ম দিচ্ছে টমটম।

এদিকে একটি টমটমের লাইসেন্স দিয়ে আবার অনেকে ভুয়া লাইসেন্স বানিয়ে একাধিক টমটম চালানোর মত গুরুত্বর অভিযোগ উঠেছে। ফলে যানজট আর দুর্ঘটনার মাত্রাটা আরো বেড়ে যাচ্ছে। ফলে এসব ভুয়া টমটমের লাইসেন্স ও অবৈধ টমটমের বিরুদ্ধে বিশেষ অভিযান শুরু করেছে জেলা ট্রাফিক পুলিশ।

এদিকে গত দুদিনে প্রায় অর্ধশত টমটমের ভুয়া লাইসেন্স ও নাম্বার প্লেইট জব্দ করেছে বলে জানান সহকারী পুলিশ সুপার (ট্রাফিক) বাবুল চন্দ্র বণিক।

তিনি জানান, যাতে কোন ব্যক্তি টমটমের লাইসেন্স কিংবা নাম্বার প্লেইট হারিয়েছে বলে সাধারণ ডায়েরি করতে না পারে সেজন্য সদর মডেল থানায় অবগত করা হয়েছে।

জানা যায়, শহরের প্রধান সড়ক থেকে শুরু করে বিভিন্ন অলি-গলিতে বর্তমান সময়ের যানজটের রাজা হচ্ছে টমটম। এই টমটমের কারণে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে শহরবাসীকে। তাছাড়া ধারণ ক্ষমতার ত্রিগুণের চেয়েও বেশি টমটম চলছে শহরে। অথচ পৌরসভার পক্ষ থেকে লাইসেন্স দেয়া হয়েছে দুই থেকে আড়াই। কিন্তু বর্তমানে শহরে চলাচল করছে ৪ হাজারের মত টমটম।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বাকি টমটমগুলো ভুয়া লাইসেন্স ও নাম্বার প্লেইট বানিয়ে চলাচল করছে। ফলে যানজটের মাত্রা বাড়ার পাশাপাশি প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় অনেক দুর্ঘটনা। টমটম ইজিবাইকে গতি নিয়ন্ত্রক (ব্রেগ) না থাকার কারণে দুর্ঘটনার আশংকা বেশির ভাগ রয়েছে। তাছাড়া অনভিজ্ঞ ও ছোট ছেলেরা টমটম চালনার কারণেও দুর্ঘটনা ঘটছে। অনেক টমটম চালক ও মালিক তা স্বীকার করছে। কলাতলীর হারুনুর রশিদ নামে এক টমটম মালিক জানান, তিনি দৈনিক ভাড়ায় টমটম ভাড়া দেন। গত কিছুদিন আগেও তার টমটম দুর্ঘটনার স্বীকার হয়েছে। আর তার কারণ হিসেবে সে অল্পবয়সী ছেলেকে টমটম ভাড়া দেয়াকে দায়ী করছেন।

এদিকে সম্প্রতি শহরের ঘোনারপাড়ার জনৈক আবুল নামে এক ব্যক্তির টমটম গাড়িটি ট্রাফিক পুলিশ আটক করে। পরে তা ছাড়াতে গেলে ট্রাফিক পুলিশ লাইসেন্সের কপি আনতে বলে তাকে। সে লাইসেন্স ও নাম্বার প্লেইট হারিয়ে গিয়েছে থানায় জিডি করে ভুয়া লাইসেন্স নিয়ে আসে (যার নাম্বার প্লেইট নং- ১৫৬৩)। শুধু আবুল নয় প্রতিনিয়ত লাইসেন্স ও নাম্বার প্লেইট হারিয়ে গিয়েছে বলে থানায় জিডি করে আরেকজনের লাইসেন্স-নাম্বার প্লেইট তুলে একাধিক গাড়ি দিব্যি চালিয়ে যাচ্ছে।

(ঢাকাটাইমস/৩১জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :