৫৯টি ছিটমহল বিলুপ্তির ২য় বর্ষপূর্তি উদযাপন

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০১৭, ১৬:০৫

২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে ছিটহল মিনিময়ের মাধ্যমে ৬৮ বছরের বন্দিজীবনের অবসান ঘটে ভারত-বাংলাদেশের ১৬২টি ছিটমহলে বসবাসকারী মানুষের। ঐতিহাসিক এই দিনে ৬৮ বছরের বন্দিদশা থেকে মুক্তি পায় দেশের ১১১টি বিলুপ্ত ছিটমহলের হাজার হাজার মানুষ। গত বছরের মতো এবারেও নানা আয়োজনের মধ্যদিয়ে দ্বিতীয় বর্ষপূর্তি উদযাপন করে লালমনিরহাটের ৫৯টি বিলুপ্ত ছিটের কয়েক হাজার বাসিন্দা।

সোমবার রাত ১২.০১ মিনিটে সদর উপজেলার বিলুপ্ত ভিতরকুটি ছিটমহলে কেক কেটে ও জাতীয় সংগীত গেয়ে ৬৮টি মোমবাতি প্রজ্জলন করে দিবসটি পালন করেন এখানকার বাসিন্দারা। এর আগে শিশু-কিশোর ও বয়স্কসহ কয়েকশত নারী-পুরুষ দিনটি স্মরণীয় করে রাখতে নেচে গেয়ে আনন্দ উল্লাস করেন।

নব্য বাংলাদেশিদের এই আনন্দ ভাগাভাগি করে নিতে রাতেই অনুষ্ঠানে যোগ দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মতিয়ার রহমান, জেলা যুবলীগের সভাপতি হুমায়ুন কবীর, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সাইফুল ইমলামসহ জেলা আওয়ামী লীগের অন্যান্য নেতারা।

এদিকে ছিটলমহল বিনিময়ের দ্বিতীয় বছর পূর্তিতে জেলার হাতিবান্ধা উপজেলার বাঁশকাটা বিলুপ্ত ছিটমহলের অনুষ্ঠানমালায় যোগ হয় ভিন্ন মাত্রা। এখানে সকাল থেকে শুরু হয় হা-ডু-ডু, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলাসহ বিভিন্ন শিশুতোষ খেলাধুলা এবং আয়োজন করা হয় দেশীয় পালাগানের আসরসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রসঙ্গত, ২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে ছিটহল মিনিময়ের মাধ্যমে ৬৮ বছরের বন্দী জীবনের অবসান ঘটে ভারত-বাংলাদেশের ১৬২টি ছিটমহলের কয়েক হাজার মানুষের। এরমধ্যে ১১১টি বাংলাদেশের এবং ৫১টি ভারতের ভূখণ্ডের সাথে যুক্ত হয়। বাংলাদেশের ১১১টির মধ্যে কুড়িগ্রাম জেলায় ১২টি, লালমনিরহাটে ৫৯টি, পঞ্চগ্রাম জেলায় ৩৬টি এবং নীলফামারী জেলায় রয়েছে চারটি বিলুপ্ত ছিটমহল। লালমনিরহাট জেলার ৫৯টি বিলুপ্ত ছিটমহলের মধ্যে সদর উপজেলায় দুটি, হাতিবান্ধা উপজেলায় দুটি ও বাকি ৫৫টির অবস্থান পাটগ্রাম উপজেলায়। তবে পাটগ্রামে ৫৫টি বিলুপ্ত ছিটমহলের মধ্যে ১৭টিতে কোনো জনবসতি না থাকায় এগুলোকে আবাদি জমি হিসেবে ব্যবহার করা হচ্ছে।

(ঢাকাটাইমস/০১আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :