বরিশালে তিন লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

বরিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০১৭, ১৬:৩০

বরিশাল জেলায় তিন লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। মঙ্গলবার দুপুরে বরিশাল সিভিল সার্জন অফিসের আয়োজনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বাস্তবায়নের লক্ষ্যে সাংবাদিকদের নিয়ে ওরিয়েন্টেশন কর্মশালায় এ তথ্য জানানো হয়।

বরিশাল সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন আরো জানান, ৫ আগস্ট বরিশাল জেলার ১০টি উপজেলায় ৮৫টি ইউনিয়ন, ২৫৫টি ওয়ার্ড, দুই হাজার ৪০টি অস্থায়ী টিকাদান কেন্দ্র এবং প্রতি ইউনিয়নে একটি ও প্রতি উপজেলায় তিনটি করে অতিরিক্ত টিকাদান কেন্দ্র (লঞ্চঘাট, খেয়াঘাট, বাসস্ট্যান্ড, ফেরিঘাট) সহ সর্বমোট দুই হাজার ১৫৫টি টিকা কেন্দ্রে চার হাজার ৩১০ জন টিকাদানকর্মী ও স্বেচ্ছাসেবকের মাধ্যমে ১২ থেকে ৫৯ মাস বয়সের দুই লাখ ৭১ হাজার ৬৮০ শিশু এবং ছয় থেকে ১১ মাস বয়সের ৩২ হাজার ৭১ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টিকাদান কেন্দ্র খোলা থাকবে বলে জানান তিনি।

সিভিল সার্জন জানান, প্রতি কেন্দ্রে দুইজন স্বেচ্ছাসেবক, প্রতি ওয়ার্ডে দুইজন করে মাঠকর্মী এবং একজন প্রথম সারির সুপারভাইজার থাকবেন। এছাড়া ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন প্রচারের জন্য এলাকায় মাইকিং করা হবে।

এদিকে বাদ পড়া শিশুদের জন্য জেলার মেহেন্দীগঞ্জ, হিজলা ও মুলাদীতে ৬ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত ক্যাপসুল খাওয়ানো হবে।

খুব বেশি অসুস্থ বাচ্চাকে আমরা ভিটামিন খাওয়াবো। কোনো বাচ্চাকে জোর করে ক্যাপসুল খাওয়ানো যাবে না বলে জানান বরিশালের সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন।

ওরিয়েন্টেশন কর্মশালায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. জলিলুর রহমান, জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মো. বজলুল রহমানসহ কর্মকর্তারা।

(ঢাকাটাইমস/১আগস্ট/প্রতিনিধি/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :