মেডিকেলে ভর্তি পরীক্ষা ৬ অক্টোবর, কোচিং বন্ধ সেপ্টেম্বরে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ আগস্ট ২০১৭, ১৭:৫৭ | প্রকাশিত : ০২ আগস্ট ২০১৭, ১৭:৫১

চলতি শিক্ষাবর্ষে মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা (এমবিবিএস) আগামী ৬ অক্টোবর নির্ধারণ করেছে সরকার। আর ডেন্টাল কলেজে (বিডিএস) ভর্তি পরীক্ষা হবে ১০ নভেম্বর। আর এ জন্য ১ সেপ্টেম্বর থেকে সব কোচিং সেন্টার বন্ধের সিদ্ধান্ত হয়েছে।

বুধবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এমবিবিএস ও বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত হয়। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

সভায় স্বাস্থ্যমন্ত্রী সেপ্টেম্বরের প্রথম দিন থেকে সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। এ জন্য প্রয়োজনে আইন শৃংখলা বাহিনীর সহায়তা নিতে সংশ্লিষ্টদেরকে অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, ‘কিছু কিছু চিহ্নিত কোচিং সেন্টারে ভর্তি পরীক্ষার সময় ভূয়া প্রশ্নপত্র বানিয়ে জনগণকে বিভ্রান্ত এবং নিরীহ অভিভাবকদের সাথে প্রতারণা করে। এই চক্র প্রতিরোধ করতে হলে পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ করতে হবে।’

মেডিকেল শিক্ষার মান নিয়ে সরকারের অনড় অবস্থান পুনর্ব্যক্ত করে মন্ত্রী বলেন, ‘মানহীন ও যথাযথ নীতিমালা না মানলে সরকার যেমন বেসরকারি মেডিকেল কলেজ বন্ধ করার অভিযান অব্যাহত রাখছে। তেমনি প্রশ্ন ফাঁস বা ভূয়া প্রশ্ন বিতরণের মতো ঘটনাও যেন না ঘটে সেদিকেও সরকার কঠোর অবস্থানে থাকবে।’

গত বছর অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার দৃষ্টান্ত তুলে ধরে পরীক্ষা মনিটরিং এর দায়িত্বপ্রাপ্ত বিশিষ্ট ব্যক্তিদেরকে ধন্যবাদ জানিয়ে এবারের পরীক্ষা প্রক্রিয়া নিখুঁত করতে সবার সহযোগিতা চান নাসিম।

সভায় অন্যান্যের মধ্যে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব সিরাজুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কামরুল হাসান খান, চট্টগ্রাম মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য ইসমাইল খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, চিকিৎসকদের বিএমএ সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ইকবাল আর্সলান, বেসরকারি মেডিকেল কলেজ সমিতির সভাপতি মকবুল হোসেন উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০২আগস্ট/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :