সিএসআর নীতিমালা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০১৭, ১৮:১১

সামাজিক দায়বদ্ধতা বা করপোরেট সামাজিক দায়বদ্ধতা বা সিআরআরএর জন্য নীতিমালা করার তাগিদ দেয়া হয়েছে এক আলোচনায়। বক্তারা বলেন, নীতিমালা হলে দেশের করপোরেট সংস্থাগুলো এর কার্যক্রমে আরোও সক্রিয় হবে।

বুধবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং এস আর এশিয়া বাংলাদেশ যৌথভাবে আয়োজিত ‘বাংলাদেশে করপোরেট প্রতিষ্ঠানসমূহে সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম জোরদার’ বিষয়ক সেমিনার বক্তারা এ কথা বলেন।

ডিসিসিআই মিলনায়তনে ওই সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, বাংলাদেশে অনেক আগে থেকেই সিএসআর কার্যক্রম চালু রয়েছে এবং সমাজে বিভিন্নভাবে সিএসআর কার্যক্রম চালু আছে। বাংলাদেশে একটি সিএসআর নীতিমালা প্রণয়নের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা, বাণিজ্যিক সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠান থেকে সুপারিশমালা গ্রহণ করেছে এবং সরকার এ সুপারিশের আলোকে সিএসআর নীতিমালা প্রণয়নে শীঘ্রই একটি জাতীয় কাউন্সিল গঠন করবে।

এস আর এশিয়া বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর সুমাইয়া রশিদ বলেন, সিএসআর নীতিমালা হলে দেশের করপোরেট সংস্থাগুলোতে সিএসআর কার্যক্রম আরও সক্রিয়ভাবে কার্যকর করা যাবে।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, ‘বাংলাদেশে সামাজিক দায়বদ্ধতার কার্যক্রম দীর্ঘদিন যাবত চালু থাকলেও এখনও তা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেনি। এসডিজিতে উল্লেখিত দারিদ্র বিমোচন, ক্ষুধা নিবারন, কর্মক্ষেত্রের পরিবেশ উন্নয়ন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাকে বেগবান করা প্রভৃতি লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সিএসআর কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

ডিসিসিআই সভাপতি বলেন, ‘প্রতিটি প্রতিষ্ঠানের সামাজিক দায়বদ্ধতা রয়েছে। সে দায়বদ্ধতা থেকে সিএসআর কার্যক্রম পরিচালনা করা উচিত। এতে প্রতিষ্ঠানের সুনামও বৃদ্ধি পায়।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এস এম আমানউল্লাহ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, করপোরেট সংস্থাসমূহ সিএসআর কার্যক্রমের পরিধি বৃদ্ধি করলে এর প্রভাব স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন এবং জ্বালানি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ডিসিসিআইর ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক আলাউদ্দিন মালিক, সাবেক সহ-সভাপতি এম আবু হোরায়রাহ, সাবেক পরিচালক এ কে ডি খায়ের মোহাম্মদ খান, মহাসচিব এএইচএম রেজাউল কবির এ সময় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০২আগস্ট/জেআর/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :