খালেদার জামিন বাতিল বিষয়ে আদালতের সিদ্ধান্ত ৭ আগস্ট

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০১৭, ১৫:১৭

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ তিন আসামির জামিন বাতিল করা হবে কি হবে না এ বিষয়ে আগামী ৭ আগস্ট সিদ্ধান্ত দেবে আদালত।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় দুদকের পক্ষে করা জামিন বাতিলের আবেদনের শুনানি শেষে বৃহস্পতিবার ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. মো. আকতারুজ্জামান এ তারিখ ঠিক করেন।

পুরান ঢাকার বকশীবাজারস্থ অস্থায়ী ওই আদালতে বৃহস্পতিবার বেলা ১টার দিকে অরফানেজ ও চ্যারিটেবল মামলার কার্যক্রম শুরু হয়। এদিন অরফানেজ মামলায় খালেদার পক্ষে আত্মপক্ষ শুনানির এবং অপর দুই আসামি সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের পক্ষে সাফাই সাক্ষীর জন্য দিন ধার্য ছিল।

এদিন বেলা ১টার দিকে আদালতের কার্যক্রম শুরু হয়। খালেদা জিয়া চিকিৎসার জন্য বিদেশে থাকায় তার পক্ষে সময়ের আবেদন করা হয়।

অন্যদিকে আসামি শরফুদ্দিনের পক্ষে পুনরায় তার পক্ষে আত্মপক্ষ শুনানির জন্য আবেদন করেন। আর আসামি কামালের পক্ষে সাফাই সাক্ষী উপস্থিত করতে না পারায় সময় আবেদন করা হয়।

আসামিদের পক্ষে ওইসব আবেদন করার পর দুদকের পক্ষে আইনজীবী মোশারফ হোসেন কাজল তিন আসামিরই জামিন বাতিলের আবেদন করেন। আবেদনে মামলার কার্যক্রম এগিয়ে নিতে আসামিরা সহযোগিতা না করার অভিযোগ করা হয়।

উভয় পক্ষের শুনানির পর বেলা ১টার ৩০ মিনিটের দিকে আদালত খালেদা জিয়াসহ তিন আসামির জামিন কেন বাতিল করা হবে না এই মর্মে তিন আসামির আইনজীবীদের ৩০ মিনিটের মধ্যে কারণ দর্শাতে নির্দেশ দেন। এরপর বিচারক এজলাস থেকে নেমে যান। পুনরায় বেলা ২টার দিকে বিচারক এজলাসে ওঠার পর নিজ নিজ পক্ষে আইনজীবীরা লিখিতভাবে কারণ দর্শান। কারণ দর্শানোর আবেদনে আসামিরা আদালতকে মামলার কার্যক্রম এগিয়ে নিতে সব সময় সহযোগিতা করছেন এবং ভবিষ্যতেও করবেন বলে উল্লেখ করেন। এরপর বিচারক আগামী ৭ আগস্ট খালেদা জিয়াসহ তিন আসামি জামিন বাতিল করা হবে কি হবে না এ বিষয়ে সিদ্ধান্ত দিবেন বলে জানান। একই সঙ্গে চ্যারিটেবল ট্রাস্ট মামলায়ও একই দিন শুনানি দিন ধার্য করেন।

এদিন আদালতে খালেদা জিয়ার পক্ষে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, আব্দুর রেজ্জাক খান, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, জাকির হোসেন ভূঁইয়া, জয়নুল আবেদীন মেজবাহ প্রমুখ আইনজীবী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১১ সালের ৮ আগস্ট খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। এ মামলায় ২০১২ সালের ১৬ জানুয়ারি আদালতে অভিযোগপত্র দাখিল করে দুদক।

এ মামলার আসামি বিএনপি নেতা হারিছ চৌধুরী এবং তার তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

অন্যদিকে এতিমদের জন্য বিদেশ থেকে আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এ মামলা দায়ের করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে।

চার্জশিটে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেকসচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

উভয় মামলায় খালেদা জিয়াসহ অপর আসামিদের বিরুদ্ধে ২০১৪ সালের ১৯ মার্চ তৎকালীন বিচারক বাসুদেব রায় চার্জগঠন গঠন করেন।

(ঢাকাটাইমস/০৩আগস্ট/আরজেড/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :