হাওরে বাঁধে ধস, সচিবের বিরুদ্ধে মামলার আবেদন

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০১৭, ২০:৩৫

সুনামগঞ্জে বাঁধ নির্মাণে দুর্নীতির অভিযোগে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের সচিব, পানি উন্নয়ন বোর্ড, প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) ও ঠিকাদারদের বিরুদ্ধে মামলা করেছেন এক আইনজীবী। এতে আসামি করা হয়েছে মোট ১৪০ জনকে। বাদীপক্ষের আবেদনের পর বিচারক মামলাটি তদন্তের নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার বেলা ১১টায় সুনামগঞ্জের জ্যেষ্ঠ বিশেষ জজ আদালতে ১২/২০১৭নং স্পেশ্যাল মামলাটি করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হক। তিনি দুর্যোগ সচিব ছাড়াও পানি উন্নয়ন বোর্ডের ১৫ জন কর্মকর্তা, ৩৯টি পিআইসির ৭৮ জন সভাপতি ও সাধারণ সম্পাদককে আসামি করেন।

মামলাটিকে সাক্ষী করা হয়েছে জেলা প্রশাসক সাবিরুল ইসলাম, সাবেক জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলামসহ ২৯ জন আইনজীবী ও সাংবাদিককে।

বিচারক মুজিবুর রহমান মামলাটি গ্রহণ করার পর ৫০ জনেরও বেশি আইনজীবী শুনানিতে অংশ নেন। এরপর বিচারক অভিযোগটি তদন্তের জন্য দুদককে নির্দেশ দেন।

এর আগে গত ২ জুলাই সুনামগঞ্জ সদর মডেল থানায় পানি উন্নয়ন বোর্ড পাউবোর কর্মকর্তা ও ঠিকাদারদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) এর প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক ফারুক আহমেদ মামলা করেন। এতে ১৫ জন কর্মকর্তার পাশাপাশি ৪৬ জন ঠিকাদারকে আসামি করা হয়। কিন্তু ত্রাণ ও দুর্যোগ সচিবকে আসামি করা হয়নি

সুনামগঞ্জে গত এপ্রিলে আগাম বন্যায় বাঁধ ভেঙে ফসলহানি হয়। জেলার মোট ৪২টি হাওরে সুনামগঞ্জ পাউবোর আওতাভূক্ত বাঁধের আয়তন হচ্ছে ১৫০০ কিলোমিটার। এর মধ্যে হাওর এলাকার আগাম বন্যা প্রতিরোধ ও নিষ্কাশন উন্নয়ন প্রকল্পের আওতায় ৩৭টি হাওরে মোট ৪৯৪ কিলোমিটার বাঁধের কাজ করার জন্য ৪৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। এই টাকার ২৫ শতাংশ টাকা ঠিকাদারী প্রতিষ্ঠানকে আগাম দিয়েছে পাউবো কর্তৃপক্ষ।

২০১৬-২০১৭ অর্থ বৎসরে কাজের বিনিময়ে টাকা কাবিটা প্রকল্পের আওতায় ৮৪ কিলোমিটার বাঁধ মেরামতের জন্য বরাদ্দ দেয়া হয় ২১ কোটি টাকা। কাজ শুরু করার আগেই প্রত্যেক পিআইসিকে ৫০ শতাংশ টাকা বরাদ্ধ দেয় পাউবো কর্তৃপক্ষ। ২৮ ফেব্রুয়ারির মধ্যে ২৪৬টি পিআইসি বাঁধের কাজ শেষ করার কথা থাকলেও কোন পিআইসিই এসময়ে কাজ শুরুই করেনি। ফলে পাহাড়ি ঢলের পানি বিনা বাধায় হাওরে ঢুকে দুই লাখ ২০ হাজার ৮ শত ৫০ হেক্টর বোর জমির ফসল তলিয়ে নিয়ে যায়।

ঢাকাটাইমস/০৩আগস্ট/প্রতিনিধি/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :