আর কোনো বাল্যবিবাহ নয়: খন্দকার মাশরুর

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০১৭, ২৩:০০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জামাতা ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের ছেলে খন্দকার মাশরুর হোসেন মিতু নারীর ক্ষমতায়ন ও বাল্যবিবাহ রোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, বাংলাদেশের নারীরা বিশ্বে এগিয়ে যাচ্ছে। আর কোনো বাল্যবিবাহ নয়।

বৃহস্পতিবার বিকেলে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে সদর উপজেলার ৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

‘শোককে শক্তিতে পরিণত করে নারীদের ক্ষমতায়নে বাল্যবিবাহ রোধ করতে হবে’- এই স্লোগান সামনে রেখে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে ৬০০ ছাত্রীকে বাইসাইকেল দেয়া হয়।

খন্দকার মাসরুর বলেন, ‘বর্তমানে বাল্যবিবাহ যেন সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। আর এই ব্যাধি রুখতে হলে সামাজের সব শ্রেণির মানুষের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। কেবল সরকারের পক্ষে এই ব্যাধি সমাজ থেকে দূর করা সম্ভব নয়।’

সেনাবাহিনী ও এসএসএফে নারীর অংশগ্রহণের কথা উল্লেখ করে খন্দকার মাশরুর বলেন, ‘মাত্র ২০ বছর আগেও এ অবস্থা ছিল না। এখন সেখানে অনেক নারীর অংশগ্রহণ রয়েছে। বর্তমান সরকারের সহযোগিতায় নারীরা এখন অনেক এগিয়ে। প্রধানমন্ত্রী একজন নারী। এমপি-ডিসিসহ প্রশাসনের অনেক বড় বড় অবস্থানে নারী। নারীদের এখন অনেক বড় হওয়ার সুযোগ রয়েছে।’

অনুষ্ঠানে উপস্থিত ছাত্রীদের নিজের পায়ে দাঁড়ানোর পরামর্শ দেন খন্দকার মাশরুর। বাংলাদেশের নারীরা এখন বিশ্বে উল্লে¬খযোগ্য স্থানে রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘তাই আর কোনো বাল্যবিবাহ নয়। বাল্যবিবাহ যেখানে প্রতিরোধ সেখানে।’ বাল্যবিবাহের বিরুদ্ধে সব শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার তাগিদ দেন তিনি।

বাল্যবিবাহ বন্ধে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি এর বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের কথাও জানান খন্দকার মাশরুর হোসেন মিতু।

সিরাজগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মো. রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, সিরাজগঞ্জ-পাবনা সংরক্ষিত আসনের সংসদ সদস্য সেলিনা বেগম স্বপ্না, জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদ, এফবিসিসিআইয়ের পরিচালক সারিতা মিল্লাত, অধ্যক্ষ মো. মনোয়ার হোসেন, নবম শ্রেণির ছাত্রী হাফসা খাতুন প্রমুখ।

শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ শেষে কলেজ মাঠ থেকে ছাত্রীদের বর্ণাঢ্য সাইকেল শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে।

(ঢাকাটাইমস/৩আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :