আশ্বাসে জাবি শিক্ষার্থীদের অবরোধ প্রত্যাহার

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ আগস্ট ২০১৭, ০৮:৪৫ | প্রকাশিত : ০৪ আগস্ট ২০১৭, ০৮:৪৩

শিক্ষার্থীদের টানা তিন মাসের আন্দোলনের পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘যৌক্তিক ও সম্মানজনক সমাধানের মাধ্যমে’ শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে শিক্ষার্থীরা তাদের আন্দোলন প্রত্যাহার করেছে। চলমান সংকট নিরসনে বৃহস্পতিবার আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের সঙ্গে দীর্ঘ নয় ঘণ্টা আলোচনার পর উভয়পক্ষের সমঝোতার ভিত্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বলে প্রশাসনের একাধিক সূত্র ঢাকাটাইমসকে জানিয়েছেন।

অন্যদিকে আলোচনায় অংশ নেয়া ছাত্রফ্রন্ট জাবি শাখার সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়মসহ একাধিক শিক্ষার্থী জানিয়েছেন, ৫৬ শিক্ষার্থীর বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সেইসঙ্গে চার দফা দাবি মেনে নেয়াসহ পুলিশি হামলার জন্যও দুঃখ প্রকাশ করেছেন তারা। এজন্য চলমান সংকটের সম্মানজনক সমাধান প্রক্রিয়াধীন থাকায় আন্দোলন প্রত্যাহার করা হয়েছে।

বৃহস্পতিবার বিকাল পাঁচটার দিকে প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে এ আলোচনা শুরু হয়। দফায় দফায় চলা এই আলোচনা শেষ হয় রাত দেড়টা পর্যন্ত।

আলোচনা শেষে শিক্ষক সমিতিকে তাদের ভূমিকার জন্য ধন্যবাদ জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, ‘শিক্ষক-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের জন্য কল্যাণ বয়ে আনবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

মামলা প্রত্যাহারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা সর্বোচ্চ সহযোগিতা করব।’

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ সাংবাদিকদের বলেন, ‘আমরা একটি সম্মানজনক সমাধান চেয়েছি। এজন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ শিক্ষক-শিক্ষার্থীর যে সমর্থন প্রয়োজন ছিল তা পেয়েছি।’

বৈঠক সূত্রে জানা যায়, মামলা প্রত্যাহার দাবির পরিপ্রেক্ষিতে লাঞ্ছনার শিকার শিক্ষকদের কাছে শিক্ষার্থীদের ক্ষমা চাওয়ার শর্ত জুড়ে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীরা তখন মামলা দায়ের থেকে শুরু করে ২৭ মে’র পুরো ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষকদের ভূমিকাও প্রশ্নবিদ্ধ ছিল বলে যুক্তি তুলে ধরেন। তার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকেও দুঃখ প্রকাশ করতে হবে বলে দাবি করেন। এ নিয়ে দীর্ঘ যুক্তি-পাল্টা যুক্তির একপর্যায়ে নমনীয় হয় শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক আবুল হোসেন, উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক মনজুরুল হক, প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক আলোচনায় অংশ নেয়।

শিক্ষার্থীদের পক্ষে অংশ নিয়েছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ইমরান নাদিম, সাধারণ সম্পাদক নজির আমিন চৌধুরী জয়, ছাত্রফ্রন্ট জাবি শাখার সভাপতি মাসুক হেলাল অনিক, সাধারণ সম্পাদক সুস্মিতা মরিয়ম, জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি তৌহিদ হাসান শুভ্র, সাধারণ সম্পাদক নাজমুল হোসাইনসহ প্রায় ২০ জনের একটি প্রতিনিধি দল।

এছাড়া সংকট নিরসনে শিক্ষার্থী ও প্রশাসনের মধ্যে গত কয়েকদিন মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করা শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ আহমদ, সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদসহ আরও কয়েকজন শিক্ষক নেতা আলোচনায় অংশ নেন।

এর আগে সকাল সাড়ে আটটায় মামলা প্রত্যাহারসহ চার দফা দাবিতে চতুর্থদিনের মতো প্রশাসনিক ভবন অবরোধ শুরু করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে সোয়া ১১টার দিকে উপাচার্য, রেজিস্ট্রারসহ অন্যান্যরা আলোচনায় বসার আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ শিথিল করেন।

অন্যদিকে শিক্ষার্থীদের মামলা প্রত্যাহারের দাবিতে সকাল ১১টা ২০ মিনিটে শহীদ মিনারে অবস্থান কর্মসূচিতে বসেছিলেন নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস। বিকাল সাড়ে চারটার দিকে তিনি কর্মসূচি প্রত্যাহার করেন।

প্রসঙ্গত, সড়ক দুর্ঘটনায় নিহত দুই শিক্ষার্থীর পরিবারকে ক্ষতিপূরণ ও নিরাপদ সড়কের দাবিতে গত ২৭ মে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এতে পুলিশি হামলার জেরে উপাচার্যের বাসভবনে ভাঙচুর এবং শিক্ষক লাঞ্ছনার অভিযোগে ৫৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মামলা প্রত্যাহারের দাবিতে ‘শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ’ ও ’প্রতিবাদের নাম জাহাঙ্গীরনগর’ এর ব্যানারে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন শিক্ষক-শিক্ষার্থীরা। গত বুধবার শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে মাঠে নামার ঘোষণা দেন ‘সন্ত্রাস ও নিপীড়নের বিরুদ্ধে শিক্ষকবৃন্দ’ এর ব্যানারের শিক্ষকরা।

ঢাকাটাইমস/৪আগস্ট/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :