প্রধানমন্ত্রীর মেয়ের পর সামাজিক আন্দোলনে এবার নাতনি আলীজা

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০১৭, ১২:২৭

অটিজম নিয়ে কাজ করে এই বিষয়ে সচেতনতা গড়ে তোলায় অবদান রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল। এবার পুতুল কন্যা অংশ নিলেন মহতী আরেক উদ্যোগে। বাল্যবিয়ে বিরোধী সচেতনতা গড়ার চেষ্টায় সক্রিয় হয়েছেন তিনি।

বৃহস্পতিবার বিকালে সিরাজগঞ্জ সরকারি কলেজ মাঠে সদর উপজেলার ৯৪টি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীদের মাঝে ছয়শ বাইসাইকেল বিতরণের সময় পুতুল কন্যা আলীজা হোসেন এই জনসচেতনামূলক কার্যক্রমে অংশ নেন। সাইকেলে চড়ে র‌্যালিতে অংশ নেন তিনি।

‘শোককে শক্তিতে পরিণত করে নারীদের ক্ষমতায়নে বাল্যবিবাহ রোধ করতে হবে’ এই শ্লোগানে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সায়মা হোসেন পুতুলের স্বামী খন্দকার মাশরুর হোসেন মিতু, সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত মুন্না।

অনুষ্ঠানে খন্দকার মাশরুর হোসেন বলেন, ‘বর্তমানে বাল্যবিবাহ যেন সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে। আর এই ব্যাধি রুখতে হলে সামাজের সব শ্রেণির মানুষের সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। কেবল সরকারের পক্ষে এই ব্যাধি সমাজ থেকে দূর করা সম্ভব নয়।’

সেনাবাহিনী ও এসএসএফে নারীর অংশগ্রহণের কথা উল্লেখ করে খন্দকার মাশরুর বলেন, ‘মাত্র ২০ বছর আগেও এ অবস্থা ছিল না। এখন সেখানে অনেক নারীর অংশগ্রহণ রয়েছে। বর্তমান সরকারের সহযোগিতায় নারীরা এখন অনেক এগিয়ে। প্রধানমন্ত্রী একজন নারী। এমপি-ডিসিসহ প্রশাসনের অনেক বড় বড় অবস্থানে নারী। নারীদের এখন অনেক বড় হওয়ার সুযোগ রয়েছে।’

সিরাজগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান রিয়াজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস, সিরাজগঞ্জ-পাবনা সংরক্ষিত আসনের সংসদ সদস্য সেলিনা বেগম স্বপ্না, জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকা, পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদ, এফবিসিসিআইয়ের পরিচালক সারিতা মিল্লাত, মনোয়ার হোসেন, নবম শ্রেণির ছাত্রী হাফসা খাতুন প্রমুখ।

শিক্ষার্থীদের মাঝে বাইসাইকেল বিতরণ শেষে কলেজ মাঠে একটি সাইকেল শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রার বেশ কিছু সময় প্রধানমন্ত্রীর নাতনি আলীজা হোসেন সাইকেল চালান। এ সময় অনুষ্ঠানে উপস্থিত লোকজন হাততালি দেয়।

প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল একজন প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ। সারাবিশ্বেই তিনি অটিস্টিক শিশুদের নিয়ে অধিকার কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদকে কিছুদিন আগে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) শুভেচ্ছা দূত হিসেবে নিয়োগ দেয়া হয়। এছাড়া গতবছরের মে মাসে তাকে ডব্লিউএইচওর অটিজম বিষয়ক আঞ্চলিক চ্যাম্পিয়ন হিসাবে অভিহিত করা হয়। অটিজম বিষয়ে জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে অবদানের জন্য ডব্লিউএইচও তাকে ২০১৪ সালের জন্য এক্সিলেন্স অ্যাওয়ার্ডও দিয়েছে।

ঢাকাটাইমস/৪আগস্ট/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :