‘অভিমানে’ সরে গেলেন কাজী হায়াৎ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৪ আগস্ট ২০১৭, ১৫:০২ | প্রকাশিত : ০৪ আগস্ট ২০১৭, ১৪:৫৩

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী পরিচালক কাজী হায়াৎ। দীর্ঘদিন ধরেই তিনি সিনেমা নির্মাণ থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছিলেন। এমনকি আর কোনদিন সিনেমা নির্মাণের ইচ্ছাও ছিল না তার। কিন্তু সম্প্রতি প্রিয় একজন প্রযোজকের চাপাচাপিতে অবশেষে নতুন একটি সিনেমা নির্মাণের ইচ্ছা পোষণ করেন। পরিচালক সমিতির নিয়ম অনুযায়ী নতুন সিনেমার নাম নিবন্ধনের জন্য আবেদনও করেন। কিন্তু সমিতি তার সিনেমার নাম নিবন্ধনের ব্যাপারে টালবাহানা শুরু করে। লজ্জিত ও ব্যথিত কাজী হায়াৎ তাই অনেকটা অভিমানেই সমিতি থেকে ইস্তফা দিয়েছেন।

ভাবছেন এতো কথা পেলাম কোথায়? গতকাল বৃহস্পতিবার কাজী হায়াৎ নিজে এফডিসিতে গিয়ে লিখিতভাবে পরিচালক সমিতির সদস্যপদ থেকে নাম প্রত্যাহার করে নেয়ার আবেদন করেন। আবেদনপত্রে তিনি এই কথাগুলোই উল্লেখ করেছেন। শুধু তাই নয়, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির প্রকাশনা ও দপ্তর সম্পাদক মো. সালাহউদ্দিন তার আবেদনপত্রটি গ্রহণও করেছেন।

কাজী হায়াতের সরে যাওয়া প্রসঙ্গে সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘আমরা তার আবেদনপত্রটি পেয়েছি। পরবর্তী সভায় এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত জানানো হবে। তিনি যে অভিযোগ এনে নিজেকে সরিয়ে নিচ্ছেন সেটি খতিয়ে দেখা হবে। কেননা, তিনি বাংলা চলচ্চিত্রের একজন সিনিয়র পরিচালক।’

১৯৭৪ সালে পরিচালক মমতাজ আলীর সাথে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন কাজী হায়াৎ। পরে ১৯৭৯ সালে ‘দি ফাদার’ সিনেমাটি পরিচালনার মধ্যদিয়ে পূর্ণ পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তার পরিচালিত বেশিরভাগ সিনেমায় তিনি বাংলাদেশের রাজনৈতিক অস্থিরতা ও সমসাময়িক জনদুর্ভোগের চিত্র ফুঁটিয়ে তোলেন। এ পর্যন্ত ৫০টিরও বেশি সিনেমা পরিচালনা করেছেন কাজী হায়াৎ। অনেক সিনেমায় তিনি বিভিন্ন চরিত্রে অভিনয়ও করেছেন।

বাংলা চলচ্চিত্রের স্বনামধন্য এ পরিচালক তার ক্যারিয়ারে আন্তর্জাতিক, জাতীয় ও অন্যান্য চলচ্চিত্র পুরস্কারসহ সর্বমোট ৭৩টি পুরস্কার লাভ করেছেন। চারটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করেন তিনি। ‘দাঙ্গা’ সিনেমার জন্য তিনি আফ্রো-এশিয়া সরিডরি কমিটি অ্যাওয়ার্ড কর্তৃক প্রদেয় ‘শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার’ লাভ করেন। সিনেমা পরিচালনা ও লেখনীর জন্য তিনি চারটি ভিন্ন ভিন্ন বিভাগে নয়টি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ এবং তিনটি ‘বাচসাস’ পুরস্কারও লাভ করেন।

(ঢাকাটাইমস/০৪আগস্ট/এএইচ)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :