রাজবাড়ীতে বিষ দিয়ে ২০০ মণ মাছ নিধন

এম মনিরুজ্জামান, রাজবাড়ী প্রতিনিধি
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০১৭, ১৯:৫৫

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলায় পাইককান্দি চরারকান্দি গ্রামের একটি জলমহালে রাতের আঁধারে বিষ ঢেলে ২০০ মণ মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে।

গত রাতে (বৃহস্পতিবার দিবাগত রাত) বালিয়াকান্দি ‘সুফলভোগী মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডে’র মৎস্য প্রকল্পে এ ঘটনা ঘটে।

এতে ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন সমিতির সদস্যরা। তার বলছেন, সরকারি ৪৫ একরের ওই বদ্ধ জলমহাল ইজারা নেয়া সমিতির ২০ জন মৎস্যচাষী এখন দিশেহারা হয়ে পড়েছেন।

সুফলভোগী মৎস্যজীবী সমবায় সমিতির সহসভাপতি গজেন্দ্র নাথ সরকার জানান, তারা জেলা প্রশাসকের কার্যালয়ের ডাকের মাধ্যমে বদ্ধ জলমহালটি তিন বছরের জন্য লিজ নেন। পরে সেখানে সমিতির ২০ জন সদস্য মিলে মাছ চাষ করেন। বৃহস্পতিবার রাতে বিষ প্রয়োগ করে প্রায় ২০০ মণ অপরিণত মাছ মেরে ফেলেছে কে বা কারা। এতে তাদের ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়। সমিতির মৎস্য চাষে ঈর্ষান্বিত হয়ে মাছ নিধন করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

গজেন্দ্র নাথ জানান, বিভিন্ন এনজিও থেকে চড়া সুদে ঋণ নিয়ে তারা মৎস্য চাষ করেছিলেন। সব হারিয়ে এখন ঋণের বোঝা নিয়ে দিশেহারা সমিতির সদস্যরা।

সমিতির সভাপতি রাজ কুমার বিশ্বাস জানান, জলমহালে সিলভার কার্প, গ্রাস কার্প, রুই, মিরর কার্প, আমেরিকান ব্লাক কাপ, বাটাসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করা হয়েছিল। শত্রুতার জেরে বিষ দিয়ে সব মাছ মেরে ফেলেছে কেউ।

তিনি বলেন, সমবায়ের সদস্যরা সবাই দরিদ্র মানুষ। ধারদেনা করে মাছ চাষে নেমেছিল তারা। মাছ মেরে ফেলায় এখন সবাই অসহায় হয়ে গেল।

সরকারিভাবে সহযোগিতা পেলে সমবায়ের সদস্যরা আবার নতুন করে মাছ চাষের মাধ্যমে জীবিকা নির্বাহ করতে পারবেন বলে জানান তিনি।

সমবায়ের সদস্য প্রশান্ত কুমার বিশ্বাস বলেন, ‘মানুষের সাথে মানুষের কোন্দল থাকতে পারে। তাই বলে মাছের সাথে এমন শত্রুতা! আমাদের সমবায়ের কষ্টের ফসল এই জলমহালের মাছগুলো চোখের সামনে মারা গেল। খুব কষ্ট লাগছে। আমাদের পুরো মূলধনই হারিয়ে গেল।’

মাছ মরে যাওয়ার সত্যতা নিশ্চিত করে বহরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম ঘটনাস্থল পরিদর্শন করে সঠিক কারণ অনুসন্ধানের ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, জলমহালে পাটের জাগ দেয়া হয়েছে। এতেও পানি পচে বিষক্রিয়া হয়ে মাছ মরতে পারে।

তদন্ত করে দেয়া হবে বলে জানিয়েছেন বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা এইচ এম রকিব হায়দারও।

বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসিনা বেগম জানান, বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ তারা পেয়েছেন। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/৪আগস্ট/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :