নানা কর্মসূচিতে চুয়াডাঙ্গায় শহীদ দিবস পালিত

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০১৭, ২১:৪০

নানা আয়োজনের মধ্য দিয়ে চুয়াডাঙ্গায় পালিত হয়েছে স্থানীয় শহীদ দিবস। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ৫ আগস্ট জেলার দামুড়হুদা উপজেলার জগন্নাথপুর গ্রামে পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে চুয়াডাঙ্গার আটজন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। সেই থেকে এই দিনটি স্থানীয় শহীদ দিবস হিসাবে পালন করা হয়।

দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচি হাতে নেয় জেলা প্রশাসন সহ জেলা আওয়ামী লীগ। সকাল ১০টার দিকে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। পতাকা উত্তোলন করেন জাতীয় সংসদের হুইপ জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

এসময় আরো উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, পুলিশ সুপার নিজাম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আসাদুল হক বিশ্বাস, যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ারদ্দার, চুয়াডাঙ্গা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবু হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

পরে তারা মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের নিয়ে শহীদ সমাধিতে পর্যায়ক্রমে পুষ্পমাল্য অর্পণ করেন। শেষে আট মুক্তিযোদ্ধার কবর চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই আলোচনা সভায় বক্তারা শহীদ আট বীর মুক্তিযোদ্ধার দেশের প্রতি অবদানের কথা তুলে ধরেন।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ৫ আগস্ট ছিল বৃহস্পতিবার। ওই দিন চুয়াডাঙ্গা ও মেহেরপুরের সীমান্তবর্তী গ্রাম বাগোয়ান-রতনপুরে পাক হানাদার বাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ শুরু হয়। ওই যুদ্ধে আটজন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। এরা হলেন- হাসান জামান, আবুল কাশেম, রবিউল ইসলাম, কিয়ামদ্দিন, আফাজ উদ্দীন, আলাউল ইসলাম খোকন, রওশন আলম ও খালেদ সাইফুদ্দিন আহম্মেদ তারেক।

(ঢাকাটাইমস/০৫আগস্ট/প্রতিনিধি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ির ধাক্কায় মোটরসাইকেল চালকের মৃত্যু 

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :