সরকার ১১৮ নৌপথ খনন করবে

ব্যুরো প্রধান, খুলনা
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০১৭, ২১:৪৬

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, সরকার আন্তর্জাতিক এবং দেশীয় বাণিজ্যকে সহজীকরণের জন্য ১১৮টি নৌপথ খননের উদ্যোগ গ্রহণ করেছে। তিনি শনিবার বিকেলে খুলনা শিপইয়ার্ডে পায়রা বন্দরের জন্য নির্মিতব্য দুটি পাইলট বোট এবং দুটি হেভি ডিউটি স্পিড বোটের কিললেয়িং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধুর যোগ্য উত্তরসূরীর হাত ধরে দেশ আজ সবক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন করে চলেছে, তারই একটি প্রমাণ এই খুলনা শিপইয়ার্ড লিমিটেড। বিগত দিনগুলোতে এই শিপইয়ার্ড যুদ্ধ জাহাজসহ ৭৩৬টি নতুন জাহাজ নির্মাণ করে। ১৯৯৯ সালে তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূর প্রসারী সিদ্ধান্তে এই শিপইয়ার্ড নৌবাহিনীর কাছে হস্তান্তর করা হয়। তখন থেকেই প্রতিষ্ঠানটি লাভজনক হয়ে উঠে।

মন্ত্রী আরো বলেন, সরকার সমুদ্র বন্দর নির্মাণ এবং নৌপরিবহনকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করছে। কারণ ৯০% আন্তর্জাতিক বাণিজ্য এই সমুদ্র বন্দর ও নৌপথ ব্যবহার করেই হয়ে থাকে। ইতোমধ্যে মোংলা-ঘোষিয়াখালী চ্যানেল খনন করা হয়েছে।

তিনি জানান, ২০২৩ সালের মধ্যে পায়রা সমুদ্র বন্দর পূর্ণ বন্দরে পরিণত হবে তখন দক্ষিণাঞ্চলের লোকজনের জীবনমানের ব্যাপক উন্নয়ন ঘটবে।

বিশেষ অতিথির বক্তৃতা করেন বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য তালুকদার আব্দুল খালেক এবং পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর এম জাহাঙ্গীর আলম।

স্বাগত বক্তব্য দেন খুলনা শিপইয়ার্ড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর আনিছুর রহমান মোল্লা।

(ঢাকাটাইমস/৫আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :