কৃষক পরিবার থেকে ভারতের উপরাষ্ট্রপতি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৭, ১১:৫২

কৃষকের পরিবারের সন্তান থেকে ভারতের উপরাষ্ট্রপতি। যাত্রাপথটা খুব একটা সহজ ছিল না। ছাত্র রাজনীতির মধ্যে দিয়ে জীবন শুরু করে বিভিন্ন ঘাত-প্রতিঘাত পেরিয়ে আজ সাফল্যের শিখরে মুপ্পাভারাপু বেঙ্কাইয়া নাইডু।

শনিবার ভারতের ১৩তম উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন বেঙ্কাইয়া নাইডু। ৭৮৫ সাংসদের মধ্যে এ দিন ভোট দিয়েছেন ৭৭১ জন। নাইডু পেয়েছেন ৫১৬টি ভোট। যদিও তার জেতার জন্য প্রয়োজন ছিল ৩০৮টি ভোট। আগামী ১১ আগস্ট উপরাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করবেন তিনি।

১৯৪৯ সালে অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলার চাভাতাপালেমে জন্মগ্রহণ করেন বেঙ্কাইয়া নাইডু। দশ বছর বয়সে আরএসএস-এর ভাবধারায় উদ্বুদ্ধ হন। ১৯৭২ সালে ‘জয় অন্ধ্র আন্দোলনে’ যোগদানের মধ্যে দিয়ে তার রাজ্য রাজনীতিতে উত্থান। ১৯৭৩ সালে ছাত্রনেতা হিসেবে এবিভিপি-তে যোগ দেন। পরে অন্ধ্রপ্রদেশ বিশ্ববিদ্যালয়ের সভাপতি নির্বাচিত হন। নিজেও নিম্নবিত্ত পরিবারের সন্তান। সেই কারণে কৃষক এবং আর্থিক ভাবে পিছিয়ে থাকা মানুষজনের দুর্দশা নিয়ে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছিলেন তিনি। সেই সময় থেকেই সুবক্তা হিসেবে রাজনৈতিকমহলে ধীরে ধীরে পরিচিতি পেতে শুরু করেন বেঙ্কাইয়া।

এরপর দেশ জুড়ে জরুরি অবস্থা বিরোধী আন্দোলনে যোগ দিয়ে জেলযাত্রা। ১৯৭৭ থেকে ১৯৮০ সাল পর্যন্ত অন্ধ্রপ্রদেশের জনতা দলের যুব মোর্চার সভাপতির দায়িত্ব সামলান। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি তাকে। রাজনৈতিক জীবনে একের পর এক মাইলফলক পেরিয়ে গিয়েছেন। প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর বিভিন্ন অনুষ্ঠানের ঘোষক থেকে বিধায়ক, মুখপাত্র, সাংসদ, দলের জাতীয় সাধারণ সম্পাদক, মন্ত্রিত্ব একাধিক গুরুত্বপূর্ণ পদ দায়িত্বের সঙ্গে সামলেছেন বেঙ্কাইয়া।

১৯৮৮ সালে কর্নাটক থেকে রাজ্যসভার সদস্য নির্বাচিত হন। অন্ধ্রপ্রদেশ বিধানসভা থেকে পর পর দুইবার বিধায়ক নির্বাচিত হয়েছেন বেঙ্কাইয়া। ১৯৮৮ থেকে ১৯৯৩ পর্যন্ত অন্ধ্রপ্রদেশ রাজ্য বিজেপির সভাপতি ছিলেন তিনি। ১৯৯৩ সাল থেকে ২০০০ সালের সেপ্টেম্বর পর্যন্ত বিজেপি-র সর্বভারতীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব সামলান তিনি। ১৯৯৬-২০০০ পর্যন্ত তিনি বিজেপি-র সর্বভারতীয় মুখপাত্র ছিলেন। এছাড়া, কেন্দ্র সরকারের স্বরাষ্ট্র, কৃষি, অর্থ, গ্রামোন্নয়ন, বিদেশ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন তিনি। ২০০৬ সালে বিজেপির সংসদীয় বোর্ডের সদস্য নির্বাচিত হন। ২০১৬ সালে চতুর্থবারের জন্য রাজ্যসভার সদস্য মনোনীত হন বেঙ্কাইয়া।

(ঢাকাটাইমস/৬আগস্ট/জেএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :