বর্জ্যের বিদ্যুতে আলোকিত হবে ঢাকা, নতুন উদ্যোগ

এম গোলাম মোস্তফা, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ আগস্ট ২০১৭, ১৯:৪৫ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৭, ১৭:০৮

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে আগের পরিকল্পনা আলোর মুখ না দেখার পর এবার নতুন উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। রাজধানীবাসীর মলমূত্র, রান্না-বান্না ও দৈনন্দিন উৎপাদিত বর্জ্য থেকে তারা উৎপাদন করবে বিদ্যুৎ। এতে করপোরেশনের বিদ্যুৎ খরচ পূরণসহ নগরীর বিদ্যুৎ ঘাটতি পূরণ হবে। এই পাইলট প্রকল্প বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭২৪ কোটি টাকা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, এই প্রকল্পের কাজ শেষ করতে ইতোমধ্যে জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। বর্জ্য দিয়ে বিদ্যুৎ উৎপাদনের জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৫টি প্রস্তাব এসেছে। সরকারের এই প্রকল্পে কাজ করার জন্য দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জার্মান, ফিনল্যান্ড ও ইংল্যান্ডসহ আরও ১০টি দেশ আগ্রহ দেখিয়েছে।

রিফিউজ ডিরাইভড ফুয়েল (প্রত্যাখ্যাত উদ্ভূত জ্বালানি) নামক প্রকল্প থেকে উৎপাদিত বিদ্যুৎ পিডিবিকে দেয়া হবে। পরবর্তী সময়ে পিডিবির মাধ্যমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বিদ্যুৎ চাহিদা পূরণ করা হবে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার এই প্রকল্পের মাধ্যমে উৎপাদিত ৩৫-৪০ মেগাওয়াট বিদ্যুতের মূল্য ১৬-১৯ (পার কিলোওয়াট) টাকা পড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তা।

গড়ে প্রতিদিন ডিএসসিসি তিন হাজার টন বর্জ্য সংগ্রহ করে। রাজধানীর অলিতে গলিতে প্রতিদিন অবাধে ফেলা হচ্ছে ময়লা, ফলে জনদুর্ভোগ বাড়ছে। ২০১৩ সালে বর্জ্যকে সম্পদে রূপ দিতে বর্জ্য থেকে বিদ্যুৎ, জৈব সার এবং বায়োগ্যাস উৎপাদনের প্রকল্প নেয় সরকার। নানা জটিলতায় প্রকল্পটি আটকে যায়। সম্প্রতি আবারো বর্জ্য থেকে বিদ্যুৎ উপাদনের প্রকল্প নেয়া হয়েছে।

বিষয়টি নিয়ে কথা হয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপক এয়ার কমডোর শফিকুল আলমের সঙ্গে। তিনি ঢাকাটাইমসকে বলেন, ‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে ২০১৭ থেকে ২০২০ সাল মেয়াদে একটি প্রকল্প নেয়া হয়েছে। প্রথম পর্যায়ে বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি বার্ন প্ল্যান্ট বা ফায়ার প্রেস নির্মাণের উদ্যোগ নিয়েছে ডিএসসিসি। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭২৪ কোটি ৪৮ লাখ টাকা। এই প্রকল্পের মাধ্যমে প্রতিদিন ৩৫-৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।’

শফিকুল আলম বলেন, ‘আমাদের মূল লক্ষ্য বর্জ্যের পরিমাণ কমিয়ে আনা। বর্জ্যের জন্য কম জায়গা ব্যবহার করা। বর্তমানে বর্জ্য ফেলতে ৯০ একর জমি দরকার হয়। এই প্রকল্পের কাজ শুরু হলে এক একর জমি দরকার হবে বর্জ্যের জন্য। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইউআই প্রক্রিয়ায় আন্তর্জাতিকভাবে দরপত্র আহ্বান করা হবে। এ বছর নির্ধারণ করা হবে কোন প্রক্রিয়ায় এবং কোন কোন দেশ বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে কাজ করবে।’

এই কর্মকর্তা বলেন, ‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে রাজধানীর মাতুয়াইলে ৮১ দশমিক ৩ একর জমি অধিগ্রহণ শুরু হয়েছে। এই জমি অধিগ্রহণের জন্য গত বছরের মে মাসে মন্ত্রিপরিষদ সভায় অনুমোদন দেয়া হয়। যার ব্যয় ধরা হয়েছে ৫১৫ কোটি টাকা।’

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া কী এবং উৎপাদিত বিদ্যুতের মূল্য কত জানতে চাইলে শফিকুল আলম বলেন, ‘বিদ্যুৎ সরবরাহ করা অন্যান্য প্রাইভেট কোম্পানির মতো এখানেও বর্জ্য থেকে উৎপাদিত বিদ্যুতের দাম (১৬ থেকে ১৯ টাকা পার কিলো ওয়াট) পড়বে। তবে কোন প্রক্রিয়ায় বিদ্যুৎ উৎপাদন হবে তা এখনো নির্ধারিত হয়নি। আমরা বেশ কয়েকটি প্রস্তাব পেয়েছি। সিদ্ধান্ত যাচাই বাছাই করে নেয়া হবে।

(ঢাকাটাইমস/০৬আগস্ট/জিএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :