দূরত্ব ঘুচাতে প্রধান বিচারপতির সঙ্গে আ.লীগপন্থী আইনজীবীদের বৈঠক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ আগস্ট ২০১৭, ১৭:৩১ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৭, ১৭:২২

নির্বাহী ও বিচার বিভাগের মধ্যে সৃষ্ট টানাপোড়ে নিরসনের লক্ষ্যে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে আওয়ামী লীগপন্থী শীর্ষ তিন আইনজীবীর বৈঠক হয়েছে। রবিবার দুপুরের পর প্রধান বিচারপতির কার্যালয়ে প্রায় ঘণ্টাব্যাপী এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে অংশ নেয়া তিন আইনজীবী হলেন- আওয়ামী লীগের গত সরকারের আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ, সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুল মতিন খসরু এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে ব্যারিস্টার শফিক আহমেদ সাংবাদিকদের বলেন, ‘দুপুরে বৈঠক হয়েছে। প্রধান বিচারপতি ইউসুফ হোসেন হুমায়ুনকে ডেকেছিলেন। তিনি আবার আমাকে নিয়ে গিয়েছিলেন। বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের মধ্যে বিভিন্ন ইস্যুতে যে দূরুত্ব সৃষ্টি হয়েছে তা নিরসনে ভূমিকা রাখার জন্য আমাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি।’

কোনো অবস্থাতেই বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের মধ্যে দূরত্ব থাকা উচিত নয় উল্লেখ করে ব্যারিস্টার শফিক বলেন, আইন ও সংবিধান অনুযায়ী নিজ নিজ বিভাগের দায়িত্ব পালন করা উচিত।

অধস্তন বিচারকদের চাকরি ও শৃঙ্খলা বিধিমালার গেজেট প্রকাশ নিয়ে নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে টানাপোড়েন তৈরি হয়েছে। মাসদার হোসেন মামলার রায়ের আলোকে সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী গেজেট প্রকাশ করতে বারবার সময় নিচ্ছে সরকার।

সুপ্রিম কোর্টের বহু তাগাদার পর গত ২৭ জুলাই আইনমন্ত্রী আনিসুল হক প্রধান বিচারপতিকে গেজেটের খসড়া দেন। তবে ওই খসড়া আদালতের নির্দেশনার আলোকে হয়নি বলে তা গ্রহণ না করে আপিল বিভাগ আইনমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসার আহ্বান জানান। গত বৃহস্পতিবার সেই বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু আইনমন্ত্রী সেদিন অসুস্থ হওয়ায় বৈঠকটি আর হয়নি।

মাসদার হোসেন মামলাটি আজ আবার শুনানির জন্য এক নম্বর কার্যতালিকায় ছিল। তবে অ্যাটর্নি জেনারেল এক মাসের সময় আবেদন প্রার্থনা করলে আদালত শুনানি নিয়ে দুই সপ্তাহের সময় দেন। আগামী ২০ আগস্ট মামলাটি আবার শুনানির জন্য দিন নির্ধারণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/৬আগস্ট/এমএবি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

ব্যবসায়ী নাসিরের মামলা: পরীমনিকে আদালতে হাজির হতে সমন জারি

বোট ক্লাব কাণ্ড: পরীমনির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

সেই রাতে ৮৭ হাজার টাকার মদ খেয়েছিলেন পরীমনি, পার্সেল না দেওয়ায় তাণ্ডব

বোট ক্লাব কাণ্ড: প্রতিবেদন দিল পিবিআই, ব্যবসায়ী নাসিরের মামলায় ফেঁসে যাচ্ছেন পরীমনি?

ড. ইউনূসকে স্থায়ী জামিন দেননি শ্রম আপিল ট্রাইব্যুনাল

সদরঘাটে লঞ্চ দুর্ঘটনা: আসামিদের তিনদিনের রিমান্ড

অরিত্রীর আত্মহত্যা: চতুর্থ বারের মতো পেছাল রায় ঘোষণার দিন, কী কারণ?

অরিত্রীর আত্মহত্যা: ভিকারুননিসার ২ শিক্ষকের বিরুদ্ধে মামলার রায় আজ

বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ রাব্বিকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ

আত্মসমর্পণের পর ট্রান্সকমের ৩ কর্মকর্তার জামিন

এই বিভাগের সব খবর

শিরোনাম :