১৪৬ কিলোমিটার সাঁতার কেটে ক্ষিতিন্দ্রের নতুন রেকর্ড

নেত্রকোণা প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ আগস্ট ২০১৭, ২১:৪৫ | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৭, ১৭:৫৬

সাঁতারে নতুন রেকর্ড গড়লেন নেত্রকোণার মদনের মুক্তিযোদ্ধা ক্ষিতিন্দ্র চন্দ্র বৈশ্য। ৬৬ বছর বয়সে আবারো সাঁতারে নেমে ১৪৬ কিলোমিটার নদীপথ বিরামহীনভাবে পাড়ি দিলেন তিনি। এই পথ পাড়ি দিতে তিনি সময় নেন ৪৪ ঘণ্টা।

এই সাঁতার আয়োজন করে মদন নাগরিক কমিটি ও ফুলপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ।

মদন নাগরিক কমিটির সদস্য রফিকুল ইসলাম জানান, শুক্রবার সন্ধ্যা ৬টায় ময়মনসিংহের ফুলপুর উপজেলার কংস নদের সরচাপুর সেতু থেকে সাঁতার শুরু করেন। রবিবার ঘড়ির কাঁটা যখন বেলা দুইটা বেজে এক মিনিটে তখন তিনি নেত্রকোণার মদন উপজেলা সদরের দেওয়ান বাজারের ঘাটে মগড়া নদী থেকে উঠে এলেন ডাঙ্গায়।

এ সময় নদীর দুই তীরে হাজারো মানুষ কৃতী এই সাঁতারুকে দেখার জন্যে ভিড় জমান।

রফিকুল জানান, সাঁতার শেষ করার সাথে সাথে সাঁতারু ক্ষিতিন্দ্র চন্দ্রকে স্থানীয় সুমাইয়া হেলথ কেয়ারে নেয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর সুস্থ্য অবস্থায় তিনি উপজেলা সদরের বৈশ্যপাড়ায় নিজ বাড়িতে ফিরেন।

এর আগে তিনি ১৯৮০ সালে ১২ ঘণ্টা ২৮ মিনিটে ভারতের মুর্শিদাবাদের ভাগিরথী নদীর জঙ্গীপুর ঘাট থেকে গোদাবরী ঘাট পর্যন্ত ৭৪ কিলোমিটার দূরপাল্লার নদীপথ পাড়ি দেন। এছাড়াও তিনি বিভিন্ন সাঁতারে রেকর্ড গড়েছেন। সাঁতার প্রদর্শনী ও রেকর্ড সৃষ্টির স্বীকৃতি হিসেবে অসংখ্য পুরস্কার-সম্মাননা পেয়েছেন তিনি।

মদন উপজেলা সদরের বাসিন্দা আব্দুস সালাম বলেন, ক্ষিতিন্দ্র বৈশ্য আমাদের গর্ব। তিনি জীবনের শেষ বয়সে এসেও দূরপাল্লার সাঁতার কেটে দেখালেন ইচ্ছে থাকলে সবই সম্ভব।

উপজেলার ফতেপুর গ্রামের বাসিন্দা মোতাহার আলম চৌধুরী। তিনিও ছিলেন ক্ষিতিন্দ্র বৈশ্য সাঁতার কেটে শেষ করার মূহূর্তে উপজেলা সদরের দেওয়ান বাজারের মগড়া নদীর ঘাঠে। তিনি বলেন, তার সাঁতার যেমন নতুন রেকর্ড করেছে তেমনি এই সাঁতার দেখে শিশুরাও সাঁতার শেখায় উদ্বুদ্ধ হবে। এতে করে পানিতে ডুবে শিশু মৃত্যু কমবে বলে মন্তব্য করেছেন তিনি।

মদন সদরের জাহাঙ্গীরপুর এলাকার ছানোয়ার হোসেন বলেন, ক্ষিতিন্দ্র বৈশ্যের সাঁতার আমাদের জন্যে এক ভিন্নমাত্রার আনন্দ। তার এই সাঁতার ঘিরে দুই জেলার কংস ও মগড়া নদীর দুই তীরে যেন উৎসব হয়ে গেল। সব বয়সী নারী, পুরুষ, শিশুরা ছিলেন আনন্দে উদ্বেলিত।

জাহাঙ্গীরপুর এলাকার আরেক বাসিন্দা নুরুল হক রুনো ঢাকাটাইমসকে বলেন, টানা ৪৪ ঘণ্টা সাঁতরেছেন তিনি। মূহূর্তের জন্যেও থামেননি। এ এক অনবদ্য রেকর্ড। ইতিহাসে নাম লেখানোর এই ঘটনায় সাক্ষী থেকে নিজেকে গর্বিত মনে করছি।

সাতারু ক্ষিতিন্দ্র চন্দ্র বৈশ্যের বাড়ি নেত্রকোনার মদন উপজেলার জাহাঙ্গীরপুর গ্রামে। বীর এই মুক্তিযোদ্ধা বর্তমানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এএনএস কনসালট্যান্ট হিসেবে অবসর গ্রহণ করেছেন। ১৯৭০ সালে সিলেটের ধুপাদীঘি পুকুরে অরুণ কুমার নন্দীর বিরামহীন ৩০ ঘণ্টার সাঁতার প্রদর্শনী দেখে তিনি উদ্বুদ্ধ হন। পরে একই বছর মদনের জাহাঙ্গীরপুর উন্নয়ন কেন্দ্রের পুকুরে তিনি ১৫ ঘণ্টার সাঁতার প্রদর্শনীতে অংশগ্রহণ করে আলোচিত হন। এটিই তার প্রথম সাঁতার প্রদর্শনী। পরবর্তী সময়ে ১৯৭২ সালে সিলেটের রামকৃষ্ণ মিশন পুকুরে ৩৪ ঘণ্টা, সুনামগঞ্জের সরকারী হাইস্কুলের পুকুরে ৪৩ ঘণ্টা, ১৯৭৩ সালে ছাতক হাইস্কুলের পুকুরে ৬০ ঘণ্টা, সিলেটের এমসি কলেজের পুকুরে ৮২ ঘণ্টা এবং ১৯৭৪ সালের ১৬ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথহলের পুকুরে ৯৩ ঘণ্টা ১১ মিনিট বিরামহীন সাঁতার প্রদর্শন করে জাতীয় রেকর্ড সৃষ্টি করেন। জাতীয় রেকর্ড সৃষ্টি করায় ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস বন্ধ ঘোষণা করা হয় এবং ডাকসুর উদ্যোগে ক্যাম্পাসে বিজয় মিছিল অনুষ্ঠিত হয়। ১৯৭৬ সালে তিনি জগন্নাথ হলের পুকুরে ১০৮ ঘণ্টা পাঁচ মিনিট সাঁতার প্রদর্শন করে নতুন রেকর্ড সৃষ্টি করেন। এর স্বীকৃতি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপ জগন্নাথ হলের পুকুর পাড়ে একটি স্মারক ফলক নির্মাণ করা হয়। এছাড়াও বিভিন্ন সময়ে ঢাকা স্টেডিয়ামের সুইমিং পুল, মদন উপজেলা পরিষদের পুকুর এবং নেত্রকোনা পৌরসভার পুকুরে তার একাধিক সাঁতার প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ভারতেরও দূরপাল্লার সাঁতার প্রদর্শনীতে অংশ নিয়েছেন তিনি। ১৯৮০ সালে মাত্র ১২ ঘণ্টা ২৮ মিনিটে মুর্শিদাবাদের ভাগিরথী নদীর জঙ্গীপুর ঘাট থেকে গোদাবরী ঘাট পর্যন্ত ৭৪ কিলোমিটার নদীপথ পাড়ি দেন। সাঁতার প্রদর্শনী ও রেকর্ড সৃষ্টির স্বীকৃতি হিসেবে অসংখ্য পুরস্কার-সম্মাননা পেয়েছেন তিনি।

ক্ষিতিন্দ্র চন্দ্র বৈশ্য ঢাকাটাইমসকে বলেন, সিলেট অরুণ নন্দীর একক সাঁতার দেখে আমি সাঁতার প্রদর্শনীতে উদ্দীপনা পেয়েছি। শেরপুর নালিতাবাড়ী থেকে সাঁতার দেয়ার কথা থাকলেও নানা প্রতিকূলতায় ফুলপুর সরচাপুর কংস থেকে সাঁতার শুরু করছি। জীবনে অনেক সাঁতার কেটেছি, এটাই হবে হয়ত আমার শেষ সাঁতার।

(ঢাকাটাইমস/০৬আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :