জুতা না পরে যাওয়ায় ক্লাস থেকে বহিষ্কার, ছাত্রীর আত্মহত্যা

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৭, ১৯:৩৯

পায়ে জুতা না থাকায় শিক্ষকের বকুনি ও ক্লাস থেকে বের করে দেয়ায় অভিমানে আত্মহত্যা করেছে সিংড়া দমদমা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী রিয়া খাতুন। রবিবার দুপুরে পৌর শহরের চক সিংড়া এলাকায় এ ঘটনা ঘটে।

রিয়া চক সিংড়া এলাকার গোলাম রাব্বানীর মেয়ে।

এদিকে ঘটনার খবর পেয়ে সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আহসান নিহত ওই শিক্ষার্থীর বাড়িতে যান এবং ঘটনা তদন্তের প্রতিশ্রুতি দেন। পরে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমিনুল ইসলামকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করে পাঁচ কর্ম দিবসের মধ্যে তদন্তের নির্দেশ দেন তিনি।

পুলিশ ও নিহতের বলছে, সকাল ১০টার সময় স্কুলে অ্যাসেম্বলি শুরু হওয়ার আগে শিক্ষকরা প্রতিদিনের মত ছাত্রীদের পোশাক, জুতা ও শরীর পরিষ্কার আছে কিনা তা যাচাই করছিলেন। এসময় রিয়াসহ কয়েকজন ছাত্রীর পায়ে জুতা না থাকায় শিক্ষকরা বকাবকি করে লাইন থেকে বের করে দেন এবং তাদের ক্লাসে যেতে বারণ করেন। পরে ওই ছাত্রীদের কেউ কেউ বাড়ি গিয়ে জুতা পরে আবার স্কুলে আসে। কিন্তু রিয়া শিক্ষকের বকুনিতে অপমান বোধ করে এবং ক্ষোভ ও অভিমান করে স্কুলে থেকে বাড়িতে যায় এবং বাবা-মাকে বিষয়টি খুলে বলে। এসময় বাবা-মাও স্কুলের নিয়ম না মানার জন্য বকাবকি করেন। এতে অভিমান করে স্কুলছাত্রী রিয়া বেলা ১১টার দিকে ঘরের ধর্নার ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে।

রিয়া খাতুনের সহপাঠী মাহফুজা খাতুন জানায়, প্রতিদিনের মত সে আর রিয়া এক সঙ্গে স্কুলে যায়। জুতা পরে না যাওয়ায় রিয়াসহ চারজনকে ক্লাস থেকে বের হয়ে যেতে বলা হয়।

রিয়ার বাবা গোলাম রাব্বানী জানান, তার মেয়ে কান্নাকাটি করতে করতে সকাল সাড়ে ১০টার দিকে বাড়িতে আসে। কারণ জানতে চাইলে সে বলে জুতা পরে না যাওয়ায় আবু হানিফ নামে এক শিক্ষক তাকে ক্লাস থেকে বের করে দিয়েছেন। তার মেয়ে কান্না করতে করতে স্কুলের পোশাক খোলার জন্য ঘরের মধ্যে গিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। অপমান সইতে না পেরে তার মেয়ে আত্মহত্যা করেছে।

সিংড়া দমদমা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিক বিলকিস আক্তার বানু বলেন, বারবার নিয়ম না মানায় অনেক শিক্ষার্থীকে ক্লাসে ঢুকতে বারণ করা হয়েছিল। রিয়াকে একা এসব বলা হয়নি। এছাড়া অন্য শিক্ষার্থীরা বাড়িতে না গিয়ে ক্লাসে গিয়েছে। কিন্তু রিয়া ক্লাসে না গিয়ে বাড়িতে এধরনের ঘটনা ঘটাবে- তা ভাবতেও পারছেন না তারা।

এই ঘটনায় তারা মর্মাহত বলে জানান তিনি।

সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, ছাত্রীর পরিবারের দাবি, স্কুল ড্রেসের সাথে পায়ে জুতা না থাকায় শিক্ষকরা স্কুল থেকে বের করে দেয়ায় অভিমানে আত্মহত্যা করেছে সে। খবর পেয়ে নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নাটোর সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে তিনি জানান।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল আহসান জানান, ঘটনাটি খুবই মর্মান্তিক। ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

(ঢাকাটাইমস/৬আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :