ভিটামিন এ ক্যাপসুলে শিশু মৃত্যুর অভিযোগে তদন্ত কমিটি

নড়াইল প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ আগস্ট ২০১৭, ২১:৪৫

নড়াইলের লোহাগড়া উপজেলার লাহুড়িয়ায় ভিটামিন এ প্লাস ক্যাপসুল খেয়ে শিশু মৃত্যুর অভিযোগে তিনটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটি গঠিত হওয়ার পর রবিবার সকাল থেকে কমিটির কার্যক্রম শুরু হয়েছে।

এদিকে, ওইদিন দুপুরে নড়াইল সদর হাসপাতালে শিশু নূর কাজীর (১৬ মাস) ময়নাতদন্ত শেষ হয়েছে।

এর আগে শনিবার (৫ আগস্ট) দুপুরে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খেয়ে নূর কাজীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ স্বজনদের।

নূর লোহাগড়ার লাহুড়িয়ার নান্না কাজীর ছেলে।

এ ব্যাপারে সিভিল সার্জন আমিন আহমেদ খান জানান, শিশু নূর কাজীর মৃত্যুর ঘটনায় তিনটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। এর মধ্যে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, খুলনা বিভাগীয় স্বাস্থ্য বিভাগ এবং জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে একটি করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন থেকে পাঁচদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এছাড়া রবিবার বেলা ১১টার দিকে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানে সহকারী পরিচালক ডা. সমির বিশ্বাস নড়াইলের লাহুড়িয়া এলাকা পরিদর্শন করে গেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, শনিবার সকালে ১৬ মাসের শিশু নূরকে এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। এরপর তাকে বাড়িতে ঘুমিয়ে রাখা হয়। দীর্ঘ সময় পরেও নূরের কোনো সাড়া না পেয়ে তার মা তাকে ঘুম ভাঙাতে যান। এ সময় শিশুটিকে নিস্তেজ দেখে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে গেলে তাকে মৃত ঘোষণা দেয়া হয়।

সিভিল সার্জন আমিন আহমেদ খান বলেন, শিশুটির মৃত্যুর খবর পাওয়ার পর ওইদিন বিকালে আমি ঘটনাস্থলে যাই। তার গা বর্ণ নীল ছিল। যেহেতু শিশুটির মৃত্যু নিয়ে ভিন্ন কথা উঠেছে, তাই তার ময়নাতদন্ত করা হয়েছে। এছাড়া তদন্ত কমিটি হয়েছে। এক্ষেত্রে ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়ার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর ঘটনায় শিশুটির মৃত্যু হয়নি।

(ঢাকাটাইমস/৬আগস্ট/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :